ঢাকা মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭, ১১ সফর ১৪৪২ হিজরী

কর্পোরেট

দ্রুত বাড়ছে কার্ডে লেনদেন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২২ মে, ২০১৮, ১২:০০ এএম

কার্ডের তথ্য চুরি করে অ্যাকাউন্ট থেকে টাকা তুলে নেওয়ার ঘটনা প্রায়ই শোনা যায়। এরপরও নগদ বহনের ঝুঁকি ও শাখায় গিয়ে দীর্ঘ লাইনে দাঁড়িয়ে লেনদেনের ঝামেলা এড়াতে কার্ডভিত্তিক লেনদেন বাড়ছে। নিজ ব্যাংকের পাশাপাশি অন্য ব্যাংকের এটিএম বুথ ও পয়েন্ট অব সেলস বা পস ব্যবহার করে লেনদেন দ্রুত বাড়ছে। এক বছরের ব্যবধানে আন্তঃব্যাংক এটিএমে লেনদেন বেড়েছে ৬০ শতাংশ। আর পসে বেড়েছে চারগুণ। আর্থিক লেনদেন ব্যবস্থায় অপরাধ প্রবণতা কমাতে কার্ডভিত্তিক লেনদেনসহ অনলাইন পরিশোধ আরও বাড়ানোর চেষ্টা করছে সরকার ও কেন্দ্রীয় ব্যাংক।
আন্তঃব্যাংক এটিএম, পয়েন্ট অব সেলস (পস), ইন্টারনেট ব্যাংকিং ও মোবাইল ব্যাংকিং-এই চার ধরনের সেবা দিতে ২০১২ সালে ন্যাশনাল পেমেন্ট সুইচ বাংলাদেশ বা এনপিএসবি চালু করে বাংলাদেশ ব্যাংক। গত ফেব্রুয়ারি পর্যন্ত এনবিএসবির আওতায় ৫১টি ব্যাংক এটিএম সেবা দিচ্ছে। ৫০টি ব্যাংক পস সেবা চালু করেছে। আর ৯টি ব্যাংকের মধ্যে আন্তঃব্যাংক ইন্টারনেট ব্যাংকিং সেবা চালু হয়েছে। আন্তঃব্যাংক মোবাইল ব্যাংকিং চালুর বিষয়টি প্রক্রিয়াধীন। ফেব্রুয়ারি পর্যন্ত দেশে কার্যরত ব্যাংকগুলোর মোট নয় হাজার ৫৮৬টি এটিএম বুথ ও ৩৮ হাজার পস টার্মিনাল রয়েছে। মোট কার্ড রয়েছে প্রায় এক কোটি ২৯ লাখ। এর মধ্যে এক কোটি ১৮ লাখ রয়েছে ডেবিট কার্ড। ক্রেডিট কার্ডের সংখ্যা নয় লাখ ৫৪ হাজার। আর প্রিপেইড কার্ড রয়েছে এক লাখ ৫০ হাজার।
বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, আন্তঃব্যাংক এটিএম বুথ ব্যবহার করে গত ফেব্রæয়ারিতে মোট ৯৭২ কোটি টাকার লেনদেন হয়। দৈনিক গড় লেনদেনের পরিমাণ ৩২ কোটি ৪০ লাখ টাকা। গত বছরের একই মাসে ৬০৭ কোটি টাকার লেনদেন হওয়ায় গড় লেনদেন হয় ২০ কোটি ২৩ লাখ টাকা। এতে করে দৈনিক লেনদেনের পরিমাণ বেড়েছে ৬০ দশমিক ১০ শতাংশ। আর আন্তঃব্যাংক পস ব্যবহার করে ফেব্রæয়ারিতে ১২১ কোটি টাকা লেনদেন হয়েছে। আগের বছর যা ছিল মাত্র ২৪ কোটি টাকা। এতে করে এক বছরের ব্যবধানে লেনদেন বেড়েছে চার গুণেরও বেশি। এ ছাড়া গত নভেম্বরে চালু হওয়া আন্তঃব্যাংক ইন্টারনেট ব্যাংকিংয়ের ৪৮ কোটি ৫৩ লাখ টাকার লেনদেন হয়েছে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন