শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মোসাকের এল সালভাদর কার্যালয়ে অভিযান

প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : এল সালভাদরে পানামার ল’ ফার্ম মোসাক ফনসেকার কার্যালয়ে কর্মকর্তারা অভিযান চালিয়েছেন বলে দেশটির অ্যাটর্নি জেনারেলের কার্যালয় থেকে বলা হয়েছে। কর্মকর্তারা টুইটার বার্তায় জানিয়েছেন, এল সালভাদরে মোসাক ফনসেকার এই শাখা থেকে বিভিন্ন নথি ও কম্পিউটার জব্দ করা হয়েছে। সম্প্রতি পানামার একটি ল’ ফার্মের এক কোটি দশ লাখ গোপন নথি ফাঁস হওয়ার পর বিশ্বজুড়ে আলোড়ন সৃষ্টি হয়েছে। বিশ্বের ধনী আর ক্ষমতাধর ব্যক্তিরা কোন কৌশলে কর ফাঁকি দিয়ে গোপন সম্পদের পাহাড় গড়েছেন, বেরিয়ে আসছে সেই তথ্য। চলতি সপ্তাহে গণমাধ্যমে আসা মোসাক ফনসেকার এসব নথি কেবল রাজনীতিবিদ নয়, ব্যবসায়ী, চোরাকারবারী, বিশ্বখ্যাত ফুটবলার, বলিউড তারকাসহ অনেকেরই গোমর ফাঁস হয়ে গেছে।
এল সালভাদরের অ্যাটর্নি জেনারেলের কার্যালয় থেকে বলা হয়েছে, কার্যালয়টি থেকে মোসাক ফনসেকার চিহ্ন একদিন আগেই অপসারণ করা হয়। এল সালভাদরের অ্যাটর্নি জেনারেল ডগলাস মেলেনদেজ এই অভিযান তত্তাবধান করেন। মোসাক ফনসেকার এই শাখা থেকেও বিশ্বব্যাপী তাদের ক্লায়েন্টদের সার্ভিস দিতে সক্ষম ছিল।
এল সালভাদরের স্থানীয় একটি পত্রিকার বলা হয়েছে, দেশটির নাগরিকরা কর্তৃপক্ষকে না জানিয়েই মোস্যাক ফনসেকাকে ব্যবহার করে গোপনে সম্পদ ক্রয় করতো। তবে কোনো ধরনের বেআইনি কাজ করেনি বলে দাবি করেছে ফার্মটি। বিশ্বের বিভিন্ন দেশ এরইমধ্যে এ ঘটনায় নাম আসা ব্যক্তিদের বিষয়ে তদন্ত শুরু করেছে। পদত্যাগ করেছেন আইসল্যান্ডের প্রধানমন্ত্রী সিগমুন্ড গুনলাগসন। মোস্যাক ফনসেকার নথি বের হওয়ার পরপরই ফ্রান্স সরকার পানামার সেন্ট্রাল আমেরিকান নেশন ব্যাংককে কালো তালিকাভুক্ত করেছে। প্রতিবাদে পানামাও ফ্রান্সের ব্যাংকগুলোকে কালো তালিকাভুক্ত করেছে বলে পানামার প্রেসিডেন্টের এক মুখপাত্র সংবাদ সম্মেলনে ঘোষণা দেন। বিবিসি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন