শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

সাকিব-মুস্তাফিজের এ জার্নি বাই আইপিএল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৮ মে, ২০১৮, ১০:১৫ পিএম

চেন্নাই সুপার কিংসের হাতে তৃতীয়বারের মতো শিরোপা ওঠার মধ্যদিয়ে শেষ হয়ে গেল আইপিএলের ১১তম আসর। এই আসরে সর্বোচ্চ রান সংগ্রহকারীদের তালিকায় এক নম্বরে রানার্সআপ হায়দ্রাবাদের অধিনায়ক কেন উইলিয়ামসন। আর বোলারদের তালিকায় সর্বোচ্চ উইকেট শিকারি কিংস ইলেভেন পাঞ্জাবের অ্যান্ড্রু টাই।
আইপিএলে লম্বা সময় কলকাতা নাইট রাইডার্সে খেললেও এবারে নতুন দল হায়দরাবাদে খেলেছেন সাকিব আল হাসান। কলকাতায় দুইবার শিরোপা জেতা সাকিবকে এবার রানার্সআপ হয়ে সন্তুষ্ট থাকতে হয়েছে। নতুন ঠিকানায় খেলেছেন বাংলাদেশের আরেক তারকা ক্রিকেটার মোস্তাফিজুর রহমান। বাঁহাতি এই পেসারকে দলে নিয়েছিল গত আসরের চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স। সাকিব ফাইনালে খেললেও প্লে অফে ওঠা হয়নি মুস্তাফিজের।
সাকিবের মতো আইপিএলের অভিজাত ক্যাটাগরি ‘মার্কুই’তে না থাকলেও বিশ্বসেরা অলরাউন্ডারের থেকে বেশি টাকা পেয়েছেন মোস্তাফিজ। তাকে ২ কোটি ২০ লাখ রুপিতে কিনে নেয় মুম্বাই। অথচ তার ভিত্তিমূল্য ছিল ১ কোটি রুপি। আইপিএল ক্যারিয়ারের শুরু থেকে সাত মৌসুম কলকাতা নাইট রাইডার্সে থাকা সাকিব ২ কোটি রুপিতে খেলেন হায়দরাবাদে। সাকিবের ভিত্তিমূল্য ছিল এবার ১ কোটি রুপি।
সাকিব ব্যাট-বল হাতে মোটামুটি উজ্জ্বল ছিলেন। ব্যাটসম্যানদের সর্বোচ্চ সংগ্রাহক তালিকায় সাকিব ৩২ নম্বরে। ১৭ ম্যাচ খেলে ১৯৭ বল মোকাবেলা করে ২৩৯ রান তুলেছেন। সর্বোচ্চ ইনিংসটি ছিল ৩৫, গড় ২১.৭২ আর স্ট্রাইকরেট ১২১.৩১। সাকিবের ব্যাট থেকে ৫টি ছক্কার পাশাপাশি এসেছে ২৬টি চারের মার। বিদেশি ক্যাটাগরি হিসেবে সাকিব ব্যাটসম্যানদের তালিকায় আছেন ১০ নম্বরে। আর শুধু হায়দরাবাদের স্কোয়াড ধরলে সাকিব আছেন ৫ নম্বরে। কিন্তু, বিদেশি হায়দরাবাদের খেলোয়াড়দের তালিকায় সাকিব ব্যাট হাতে রয়েছেন দুই নম্বরে।
বোলারদের ক্যাটাগরিতে সাকিব রয়েছেন ১৪ নম্বরে। ১৭ ম্যাচে ৫৭ ওভার বল করে সাকিব নিয়েছেন ১৪টি উইকেট। যেখানে ৮ ইকোনোমিতে ১৪টি উইকেট তুলে নেন। আর মুস্তাফিজ এই তালিকায় ৩৭ নম্বরে। মাত্র ৭ ম্যাচ খেলার সুযোগ পাওয়া ফিজ ২৭.৩ ওভারে নিয়েছেন ৭ উইকেট।
বোলারদের ক্যাটাগরিতে বিদেশিদের তালিকায় সাকিব রয়েছেন ৭ নম্বরে। আর হায়দরাবাদের বোলারদের তালিকায় রয়েছেন তিন নম্বরে। যদি বিদেশি হায়দরাবাদের বোলার ধরা যায় তাহলে সাকিব দুইয়ে। মুস্তাফিজ বিদেশি বোলারদের তালিকায় রয়েছেন ১৫ নম্বরে। আর মুম্বাইয়ের বোলারদের তালিকায় রয়েছেন ছয় নম্বরে। যদি বিদেশি মুম্বাইয়ের বোলার ধরা হয় তাহলে ফিজের অবস্থান দুইয়ে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন