বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

দলে ফিরলেন আয়েশা রহমান

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ মে, ২০১৮, ১২:০০ এএম

দু-একজন ছাড়া কারও পারফরম্যান্সে নেই উল্লেখযোগ্য উন্নতি। বাংলাদেশের মেয়েদের দল বিবেচনায় মানদন্ড হয়ে দাঁড়িয়েছে যেন, কে কম খারাপ! এই যেমন, সবশেষ দক্ষিণ আফ্রিকা সফরে ছিলেন না আয়েশা রহমান। অভিজ্ঞ হলেও তার পারফরম্যান্স ভালো ছিল না অনেক দিন থেকেই। কিন্তু দক্ষিণ আফ্রিকায় অন্যদের ব্যর্থতার পর সেই আয়েশাকেই ফেরানো হলো এশিয়া কাপের দলে। মেয়েদের এশিয়া কাপ টি-টোয়েন্টির জন্য গতকাল ঘোষণা করা হয়েছে বাংলাদেশ দল। টপ অর্ডার ব্যাটার আয়েশার সঙ্গে ১৫ সদস্যের এই দলে ফিরেছেন পেসার লিলি রানী বিশ্বাস।
দক্ষিণ আফ্রিকা সফরের ১৬ সদস্যের দল থেকে জায়গা হারিয়েছে মুর্শিদা খাতুন, সোবহানা মোস্তারি ও সুরাইয়া আজমিন।
পেসার সুরাইয়া দক্ষিণ আফ্রিকায় একটি ওয়ানডে খেলে ১ ওভারে দিয়েছিলেন ১৭ রান। ১৬ বছর বয়সী সোবহানাও দক্ষিণ আফ্রিকায় খেলেছিলেন একটি কেবল একটি ওয়ানডে। নিজের সেই অভিষেক ম্যাচে অপরাজিত ছিলেন ৫ রানে, ২ ওভারে দিয়েছিলেন ২০ রান। সেই তুলনায় দক্ষিণ আফ্রিকায় বেশি সুযোগ পেয়েছিলেন টপ অর্ডার ব্যাটার মুর্শিদা। কিন্তু ৩ ওয়ানডেতে রান করেছেন ১, ১ ও ৫। একটি টি-টোয়েন্টি খেলে করেছিলেন ১। মূলত তার ব্যর্থতাই খুলে দিয়েছে আয়েশার ফেরার দুয়ার। বাংলাদেশের হয়ে ২১টি টি-টোয়েন্টি খেলেছেন আয়েশা। সবশেষটি ছিল গত এশিয়া কাপেই, ব্যাংককে ২০১৬ সালের নভেম্বরে। ২১ ম্যাচে মাত্র ১২.৪৭ গড়ে তার রান ২৬২।
গত এশিয়া কাপে থাইল্যান্ড ও নেপালের বিপক্ষে জিতেছিল বাংলাদেশ, হেরেছিল ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কার কাছে। এবারও টুর্নামেন্টে অংশ নেবে ৬ দল। নেপালের জায়গায় এবার আছে স্বাগতিক মালয়েশিয়া। স¤প্রতি দক্ষিণ আফ্রিকা সফরে সব ম্যাচ হেরে আসা বাংলাদেশের জন্য ঘুরে দাঁড়ানোর সুযোগ এই এশিয়া কাপ। সালমা খাতুনের নেতৃত্বে দল কুয়ালালামপুরে যাবে আগামীকাল।
দুদিন পর টুর্নামেন্ট শুরুর দিন বাংলাদেশের প্রতিপক্ষ শ্রীলঙ্কা, পরদিনের ম্যাচে প্রতিপক্ষ পাকিস্তান। ৬ জুন বাংলাদেশ খেলবে ভারতের বিপক্ষে, ৭ জুন থাইল্যান্ড। ৯ জুন প্রাথমিক পর্বের শেষ ম্যাচে প্রতিপক্ষ মালয়েশিয়া। প্রাথমিক পর্বের শীর্ষ দুই দলকে নিয়ে ফাইনাল ১০ জুন।
এশিয়া কাপ খেলার পর এই মাসেই বাংলাদেশ দল যাবে আয়ারল্যান্ড সফরে। সেখান থেকে আগামী ৭ থেকে ১৪ জুলাই টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্ব খেলবে নেদারল্যান্ডসে। ২০১৮ মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপ হবে আগামী নভেম্বরে, ওয়েস্ট ইন্ডিজে।
মেয়েদের বাংলাদেশ দল: সালমা খাতুন (অধিনায়ক), রুমানা আহমেদ, নিগার সুলতানা, ফারজানা হক, খাদিজা তুল কুবরা, ফাহিমা খাতুন, আয়েশা রহমান, জান্নাতুল ফেরদৌস সুমনা, নাহিদা আক্তার, পান্না ঘোষ, লিলি রানী বিশ্বাস, সানজিদা আলম, শারমিন সুলতানা, জাহানারা আলম, শামিমা সুলতানা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন