বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯, ২৯ যিলক্বদ ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

তালেবান ও আফগান নেতারা গোপন আলোচনায় বসছে -মার্কিন জেনারেল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ মে, ২০১৮, ১২:০২ পিএম | আপডেট : ১২:২৪ পিএম, ৩১ মে, ২০১৮

শীর্ষ তালেবান কর্মকর্তারা গোপনে আফগান কর্মকর্তাদের সঙ্গে সম্ভাব্য অস্ত্র বিরতি নিয়ে আলোচনা করছেন বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্র ও ন্যাটো বাহিনীর কমান্ডার জেনারেল জন নিকলসন।

বুধবার পেন্টাগনের সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, ব্যাপক কূটনৈতিক তৎপরতা ও সংলাপ চলছে। আর এটা বিভিন্ন পর্যায়ে চলছে।-খবর এএফপির।

তবে এ সংলাপে কতজন তালেবান নেতা জড়িত তা তিনি শনাক্ত করতে পারেননি। তবে মাঝারি ও শীর্ষ পর্যায়ের তালেবান নেতারা এ সংলাপে জড়িত বলে তিনি জানান।

তিনি বলেন, আমি কেবল বলতে পারি তারা গোপনে দেখা করছে। এভাবেই তারা তাদের আলোচনা এগিয়ে নিতে চায়। কেবল সংলাপ প্রক্রিয়ার গোপনীয়তার ওপরই নির্ভর করে এটা সফল হবে কিনা।

এদিকে আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী রকেট হামলা চালিয়ে শীর্ষ পর্যায়ের অর্ধশত তালেবান নেতাকে হত্যার দাবি করেছে। গত ২৪ মে বিদ্রোহী নেতাদের এক বৈঠকে মার্কিন গোলান্দাজ বাহিনী হামলা চালালে এসব তালেবান নেতা নিহত হন।

ফারাহ শহরে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে তালেবানের হামলার পর মার্কিন সামরিক গোয়েন্দারা তাদের নেতাদের চলাচল পর্যবেক্ষণ করে এ হামলা চালায়।-খবর রয়টার্স ও সিএনএন।

তীব্র লড়াইয়ের পর ফারাহ থেকে তালেবান যোদ্ধাদের তাড়িয়ে দিয়েছে মার্কিন ও আফগান সেনাবাহিনী। জন নিকলসন বলেন, পিছু হটা তালেবান নেতাদের পর্যবেক্ষণ করার পর দেখা গেছে, তারা একটি বৈঠকে মিলিত হয়েছে।

তালেবান নিয়ন্ত্রিত হেলমান্দপ্রদেশে মুসা কালা অঞ্চলে ওই বৈঠক হচ্ছিল। এর পর মার্কিন সেনারা সেখানে হামলা চালালে হেলমান্দের উপছায়া গভর্নরসহ শীর্ষ পর্যায়ের তালেবান নেতারা নিহত হন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps