বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ জুন, ২০১৮, ১২:০০ এএম

ময়ূরে ভাইরাস
ইনকিলাব ডেস্ক : ভারতের রাজধানী দিল্লীর পার্শ্ববর্তী গুরুগ্রাম শহরে ময়ূরের মাঝে ভাইরুলেন্ট নিউক্যাসল ডিজিজ (ভিএনডি) নামের একটি ভাইরাস মারাত্মকভাবে ছড়িয়ে পড়েছে। উত্তরাঞ্চলীয় রাজ্য হারিয়ানার এই শহরে ভাইরাসটিতে আক্রান্ত হয়ে গত দুই সপ্তাহে ২২টি ময়ূর মারা গেছে। নমুনা পরীক্ষা করার পর ভারতের ভেটেরিনারি রিসার্চ ইন্সটিটিউট নিশ্চিত করেছে এই রোগটি ভাইরাল ডিজিজ। সিনহুয়া।

প্রত্মতাত্তিক নিহত
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানের রাজধানী কাবুলের উপকণ্ঠে শনিবার বোমা হামলায় এক আফগান প্রত্মতাত্তিক নিহত হয়েছে। এতে আরো তিনজন আহত হয়। স্থানীয় সংবাদমাধ্যম টোলো নিউজ টিভি এ খবর জানায়। সিনহুয়া।

সমালোচনায় মিত্ররা
ইনকিলাব ডেস্ক : ইউরোপ ও উত্তর আমেরিকার দেশগুলো থেকে ইস্পাত ও অ্যালুমিনিয়াম আমদানিতে শুল্ক বসিয়ে দেশে-বিদেশে কড়া সমালোচনার মুখে পড়েছে মার্কিন প্রশাসন। ইউরোপীয় ইউনিয়ন, মেক্সিকো, কানাডার পাশাপাশি মার্কিন কংগ্রেসের রিপাবলিকান সদস্যরাও মিত্রদেশগুলোর ওপর বাড়তি শুল্ক চাপানোকে ভালো চোখে দেখছেন না। বিবিসি।

কোলন ক্যান্সার
ইনকিলাব ডেস্ক : সাধারণ হাত ধোয়ার সাবান ও টুথপেস্টসহ বিভিন্ন ধরনের ভোগ্যপণ্যে এক ধরনের ব্যাকটেরিয়া ও ছত্রাকবিরোধী ট্রিকলোসান পাওয়া গেছে যা কোলন প্রদাহের কারণ। এমনকি এ কারণে কোলন ক্যান্সার পর্যন্ত হতে পারে। ইঁদুরের উপর গবেষণা করে স¤প্রতি এমন তথ্য উঠে এসেছে। সায়েন্স ট্রান্সলেশনাল মেডিসিনে প্রকাশিত গবেষণার উদ্ধৃতি দিয়ে বলা হয়, ট্রিকলোসানের স্বল্প মাত্রায় ব্যবহারও নিম্ন পর্যায়ের কোলন প্রদাহের কারণ হতে পারে। গালফ নিউজ।

জার্মানিতে থাড সিস্টেম
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী ইউরোপে প্রতিরক্ষা জোরদার করতে জার্মানিতে শক্তিশালী ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েনের অপেক্ষায় আছে। এজন্য প্রাথমিক আলোচনাও হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট দুই সামরিক কর্মকর্তা। শুক্রবার তাদের বরাত দিয়ে রয়টার্স বার্তা সংস্থা জানায়, পেন্টাগন ইউরোপে টার্মিনাল হাই অ্যালটিটুড এরিয়া ডিফেন্স (থাড) ক্ষেপণাস্ত্র-বিধ্বংসী সিস্টেম মোতায়েন করা নিয়ে আলোচনা করেছে। মার্কিন এক সামরিক কর্মকর্তা বলেছেন, থাড সিস্টেম জার্মানির রামস্টাইন বিমানঘাঁটিতে নিয়ে যাওয়ার বিষয়ে জার্মানির সামরিক কর্মকর্তাদের সঙ্গে প্রাথমিক আলোচনা হয়েছে। সিএনএন, রয়টার্স।

একবেলা ৩৩ লাখ ডলার
ইনকিলাব ডেস্ক : মার্কিন ধনকুবের ও কিংবদন্তি বিনিয়োগকারী ওয়ারেন বাফেটের সঙ্গে দুপুরের খাবার খেতে বা লাঞ্চ করতে চান? কোনো সমস্যা নেই, তবে এজন্য আপনাকে গুনতে হবে ৩৩ লাখ ১০০ মার্কিন ডলার। কারণ এ বছর এ টুকুই উঠেছে ওয়ারেন বাফেটের সঙ্গে দুপুরের খাবার খাওয়ার দাম। সান ফ্রান্সিসকোর একটি দাতব্য সংস্থা ‘গ্লিড’-এর সহায়তায় নিলামের আয়োজন করা হয়। গত শুক্রবার ওই দাতব্য সংস্থার নিলামে অজ্ঞাত এক ব্যক্তি ৩৩ লাখ মার্কিন ডলারে কিনে নেন ওয়ারেন বাফেটের সঙ্গে একদিন দুপুরের খাবার খাওয়ার সুযোগ। ফিন্যান্সিয়াল টাইমস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন