শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বন্যার সতর্কতা

সারাদেশে বিস্তৃত হচ্ছে মৌসুমী বায়ুমালা

প্রকাশের সময় : ৪ জুন, ২০১৮, ১২:০০ এএম | আপডেট : ১১:৪১ পিএম, ৩ জুন, ২০১৮

শফিউল আলম : চলতি জুন (জ্যৈষ্ঠ-আষাঢ়) মাসে বন্যার সতর্কতার কথা জানানো হয়েছে। দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুর আগমনে টানা ভারী বর্ষণের কারণে দেশের উত্তর, উত্তর-পূর্ব ও দক্ষিণ-পূর্বাঞ্চলে স্বল্প থেকে মধ্যমেয়াদি বন্যার আশঙ্কা রয়েছে। বর্ষারোহী মৌসুমী বায়ুমালা তথা ‘বর্ষাকাল’ সারাদেশে বিস্তৃত হতে পারে এ মাসের প্রথমার্ধের মধ্যেই। মৌসুমী বায়ু গতকাল (রোববার) পর্যন্ত চট্টগ্রাম ও সিলেট বিভাগে পুরোপুরি এবং ঢাকা বিভাগের পূর্বাংশে এগিয়ে এসে বিস্তার লাভ করেছে। জুন মাসে বঙ্গোপসাগরে ১ বা ২টি মৌসুমী বায়ুর প্রভাবক নি¤œচাপ সৃষ্টি হতে পারে। এ মাসে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে গত মে (বৈশাখ-জ্যৈষ্ঠ) মাসে সারাদেশে স্বাভাবিক হার ও পরিমানের চেয়ে সার্বিকভাবে ১৪.৩ শতাংশ বেশি বৃষ্টিপাত হয়েছে। মে মাসে দেশে স্বাভাবিক বৃষ্টিপাতের পরিমান ধরা হয় ২৯২ মিলিমিটার। এর বিপরীতে বৃষ্টি ঝরেছে ৩১৬ মিমি। এরআগে এপ্রিল (চৈত্র-বৈশাখ) স্বাভাবিকের তুলনায় ৩৬.৭ শতাংশ বেশি বৃষ্টিপাত হয়।
চলতি জুন (জ্যৈষ্ঠ-আষাঢ়) আবহাওয়ার দীর্ঘমেয়াদি পূর্বাভাস প্রদানের লক্ষ্যে বিশেষজ্ঞ কমিটির সভায় একথা জানানো হয়েছে। গতকাল আবহাওয়া অধিদপ্তরের ঝড় সতর্কীকরণ কেন্দ্র ঢাকায় অনুষ্ঠিত বিশেষজ্ঞ কমিটির সভায় সভাপতিত্ব করেন আবহাওয়া অধিদপ্তরের পরিচালক ও বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান সামছুদ্দিন আহমেদ। আবহাওয়া-জলবায়ুর সর্বশেষ তথ্য-উপাত্ত, ঊর্ধাকাশে আবহাওয়ার বিন্যাস, বায়ুমÐলের বিভিন্ন স্তরের বিশ্লেষিত মানচিত্র, জলবায়ু মডেল, বিশ্ব আবহাওয়া সংস্থার তথ্য-উপাত্ত, এল-নিনো/ লা-নিনার সর্বশেষ অবস্থা ইত্যাদি পর্যালোচনা করা হয়।
গত মে মাসের আবহাওয়া পরিস্থিতি পর্যালোচনা করে স্বাভাবিকের চেয়ে ১৪.৩ শতাংশ বেশী বৃষ্টিপাতের কারণ হিসেবে সভায় জানানো হয়, গত মাসে পশ্চিমা লঘুচাপের সাথে পূবালী বায়ু প্রবাহের সংযোগ এবং বায়ুমÐলের নি¤œস্তরে অধিক জলীয়বাষ্পের জোগান থাকায় সারাদেশে বর্ষণ হয়েছে। এ মাসে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল গত ৮ মে যশোরে ৩৭.৪ ডিগ্রি সেলসিয়াস। তবে গত মাসে মাঝারি থেকে তীব্র ধরনের তাপপ্রবাহের পূর্বাভাস দেয়া হলেও তা বাস্তবে মিলেনি। গত ৩০ মে উত্তর-পূর্ব ও সংলগ্ন পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নি¤œচাপটি মিয়ানমারের রাখাইন উপকূল অতিক্রম করে।

সপ্তাহ শেষে বাড়বে বৃষ্টি
বর্ষার মৌসুমী বায়ু দেশে ক্রমেই বিস্তার লাভ করছে। এলফলে এ সপ্তাহের শেষের দিকে বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে। আবহাওয়া বিশেষজ্ঞ সূত্রে এ পূর্বাভাস পাওয়া গেছে। এদিকে মৌসুমি বায়ুর আগমনে গতকাল দেশের অনেক জায়গায় বৃষ্টিপাত হয়েছে। গতকাল সন্ধ্যা ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টিপাত হয় সিলেটে ৯১ মিলিমিটার। এ সময় ঢাকায় ৪০, টাঙ্গাইলে ৭৪, নেত্রকোনায় ৪৬, টেকনাফে ১০, রাজশাহীতে ৫৪, তেঁতুলিয়ায় ৪১, খুলনায় ৫, খেপুপাড়ায় ৩০ মিমি বৃষ্টিপাত হয়েছে। এ সময় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল চাঁদপুরে ৩৫.২ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বোচ্চ ও সর্বনি¤œ তাপমাত্রা ছিল ৩৪.২ এবং ২৬.৫ ডিগ্রি সে.।
আবহাওয়া বিভাগ জানায়, দক্ষিণ-পশ্চিম (বর্ষা) মৌসুমী বায়ু চট্টগ্রাম ও সিলেট বিভাগ এবং ঢাকা বিভাগের পূর্বভাগ পর্যন্ত অগ্রসর হয়েছে। একটি পশ্চিমা লঘুচাপ ভারতের বিহার এবং এর সংলগ্ন এলাকায় অবস্থান করছে। এর বর্ধিতাংশ গাঙ্গেয় পশ্চিমবঙ্গ হয়ে উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।
আজ (সোমবার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারী ধরণের ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা কিছুটা বৃদ্ধি পেতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু আরও অগ্রসর হতে পারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন