শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

তিউনিসিয়ার উপকূলে অভিবাসীবাহী নৌকাডুবিতে নিহতের সংখ্যা বেড়ে ৪৬

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৪ জুন, ২০১৮, ১০:১৬ এএম

ভূমধ্যসাগরে তিউনিসিয়ার দক্ষিণাঞ্চলীয় উপকূলে ১৮০ জন আরোহী নিয়ে একটি নৌকা ডুবে গেছে। রবিবার (৩ জুন) এ নৌকাডুবির ঘটনায় এখন পর্যন্ত ৪৬ অভিবাসীর মৃত্যুর খবর নিশ্চিত হওয়া গেছে। জীবিত উদ্ধার হয়েছে আরও ৭০ জন। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে উদ্ধৃত করে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, নিখোঁজদের খোঁজে তল্লাশি অভিযান চলছে।

বেকার তিউনিসীয়রা উন্নত জীবনের আশায় প্রায়ই নৌকায় করে ঝুঁকি নিয়ে ইতালির সিসিলিতে পাড়ি জমায়। তাছাড়া ইতালির দক্ষিণ উপকূলে পৌঁছার লক্ষ্যে ভূমধ্যসাগর পাড়ি দেওয়ার জন্য তিউনিসিয়াকে ব্যাপকভাবে ব্যবহার করেন আফ্রিকান অভিবাসীরা। লিবিয়ার কোস্টগার্ড তুমুল কড়াকড়ি শুরু করার পর মানবপাচারকারীরাও অভিবাসীদেরকে ইউরোপ নেওয়ার ক্ষেত্রে তিউনিসিয়াকে ব্যবহার করে। আন্তর্জাতিক অভিবাসন সংস্থার হিসাব অনুযায়ী, এ বছরের শুরু থেকে ৩০ মে পর্যন্ত ৩২,০৮০ জন সাগরপথে ইউরোপে পৌঁছেছে। এ পর্যন্ত ইউরোপ অভিমুখে যাওয়ার সময় ভূমধ্যসাগরে ডুবে প্রায় ৬৬০ অভিবাসীর মৃত্যু হয়েছে।

তিউনিসিয়ার নিরাপত্তা বাহিনীর কর্মকর্তারা জানান, রবিবার ভূমধ্যসাগরে ডুবে যাওয়া নৌকাটিতে ১৮০ জন যাত্রী ছিল,ক যাদের মধ্যে ১০০ জন ছিল তিউনিসিয়ার এবং বাকি ৮০ জন ছিল আফ্রিকার অন্যান্য দেশের নাগরিক। নৌকাডুবি থেকে প্রাণে বেঁচে যাওয়াদের একজন তিউনিসিয়ার মোজাইক এফএম রেডিওকে বলেন, নৌকাটি ৯ মিটার দীর্ঘ ছিল। উদ্ধার হওয়া আরেক ব্যক্তি অভিযোগ করেন, নৌকাটি যখন ডুবে যাচ্ছিলো তখন কোস্ট গার্ডের হাতে গ্রেফতার হওয়ার ভয়ে এর ক্যাপ্টেন পালিয়ে যায়।

এদিকে রবিবারই তুরস্কের দক্ষিণাঞ্চলীয় আনতালিয়া প্রদেশের কাছে ১৫ অভিবাসীবাহী একটি স্পিডবোট ডুবে গেলে ছয় শিশুসহ নয়জনের মৃত্যু হয়।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন