মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

আক্রমণভাগ নিয়ে চিন্তিত নন লোপেতেগুই

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৫ জুন, ২০১৮, ১২:০০ এএম

প্রস্তুতি ম্যাচে জয়-পরাজয়টা মূখ্য নয়। এমন ম্যাচে দুই দলের কোচের লক্ষ্য থাকে উল্টিয়ে-পাল্টিয়ে খেলোয়াড়দের একটু পরখ করে নেয়া। পরশু রাতে তেমন নিরীক্ষণই চলিয়েছেন স্পেন কোচ হুলেন লোপেতেগুই। তার পরীক্ষাটা ছিল মূলত দলের আক্রমণভাগ নিয়ে। কিন্তু পরীক্ষায় তার শীষ্যরা ভালো নম্বর পেয়েছে একথা বলা যাবে না।
সুইজারল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠ ভিয়ারিয়ালে অনুষ্ঠিত ম্যাচটি জিততে পারেনি রাশিয়া বিশ্বকাপের অন্যতম ফেভিারিট স্পেন। ম্যাচটি ড্র হয়েছে ১-১ গোলে। প্রথমবারের মত লোপেতেগুই শুরু থেকেই মাঠে নামান ডিয়াগো কস্তা ও ইগো আসপাসকে। বিরতির পর আসপাসকে তুলে নিয়ে নামানো হয় লুকাস ভাজকুয়েজকে। ম্যাচের বয়স যখন ঘন্টা স্পর্শ করেছে তখন কস্তার বদলি নামেন রড্রিগো মোরেনো।
আগামী ১০ দিন ধরে এই ট্রয়োর পারফর্মান্স বিবেচনা করবেন লোপেতেগুই। তিনজনের কেউই অবশ্য নাম্বার নাইন জার্সির যোগ্য বলে প্রমাণ করতে পারেননি। আগের মত ক্ষুরধার ভাব দেখা যাচ্ছে না আসপাসের মধ্যে। কঠোর পরিশ্রম করছেন কস্তা, মাঠে অনেক জায়গাও তৈরী করছেন, কিন্তু গোলটা করতে পারছেন না এই যা। রড্রিগোর ক্ষেত্রেও ব্যাপারটা একই রকম।
লোপেতেগুই অব্যশ এটাকে নিয়ে খুব একটা ভাবিত নয়। তিনি বলেন, ‘আমার কাছে এর অনেক সমাধান আছে। কোন ব্যাপার না।’
২০১৬ সালে ভিনসেন্ট দেল বক্সের স্থলাভিষিক্ত হওয়ার পর এখনো একটি ম্যাচেও হারেননি লোপেতেগুই। ১৯ ম্যাচে ৫১ বছর বয়সীর জয় ১৩টিতে, বাকি ছয়টি ড্র। আন্তর্জাতিক ফুটবলে বর্তমানে এটিই টানা অপরাজিত থাকার রেকর্ড।
এদিনও অবশ্য ম্যাচে আধিপত্য ছিল স্পেনেরই। কিন্তু কোন ভাবেই যেন সুইস রক্ষণকে ফাঁকি দেওয়া যাচ্ছিল না। আবশেষে সেই ক্ষণ আসে ২৯তম মিনিটে। ম্যানচেস্টার সিটি মিডফিল্ডার সিলভার পা থেকে ভেসে আসা ক্রস ২০ গজ দুর থেকে দুর্দান্ত ভলিতে জালে পাঠান আলভারো আদ্রিওসোলা। ৬২তম মিনিটে স্পেনের গোলরক্ষক ডেভিড ডি গিয়ার ভুলে সমতায় ফেরে সফরকারীরা। স্টেফেন লিখস্টেইনারের শট ফিরিয়ে দিলেও বিপদমুক্ত করতে পারেননি গিয়া। গোলমুখ থেকে তা জালে পাঠিয়ে দেন এসি মিলান লেফ্ট ব্যাক রিকার্ডো রদ্রিগুয়েজ। পরে অনেকগুলো আক্রমণ করেও জালের দেখা পায়নি লোপেতেগুইয়ের দল।
আগামী শনিবার তিউনিসিয়ার বিপক্ষে দ্বিতীয় প্রস্তুতি ম্যাচ খেলবে ইনিয়েস্তা-রামোস-পিকেদের স্পেন, আগের দিন সুইজারল্যান্ডের প্রতিপক্ষ জাপান। বিশ্বকাপে ‘বি’ গ্রুপে স্পেনের সঙ্গি পর্তুগাল, মরোক্কো ও ইরান। ১৫ জুন পর্তুগাল ম্যাচ দিয়ে শুরু হবে স্পেনের বিশ্বকাপ যাত্রা। ১৭ জুন ব্রাজিল ম্যাচ দিয়ে মিশন শুরু করবে সুইজারল্যান্ড। ‘ই’ গ্রুপে তাদের অন্য দুই প্রতিপক্ষ কোস্টারিকা ও সার্বিয়া।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন