শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

তাক্বওয়াভিত্তিক জীবন পরিচালনা করাই ইসলামের শিক্ষা -ছারছীনার পীর ছাহেব

| প্রকাশের সময় : ৬ জুন, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : আমীরে হিযবুল্লাহ ছারছীনা শরীফের পীর ছাহেব আলহাজ্ব হযরত মাওলানা শাহ্ মোহাম্মদ মোহেব্বুল্লাহ (মা. জি.আ.) বলেছেন, রমজান মাস। এ মাস তাকওয়া অর্জনের মাস, আত্মশুদ্ধির মাস, লাইলাতুল ক্বদরের মাস। রহমত, বরকত ও মাগফিরাতের মাস। জাহান্নাম থেকে মুক্তি লাভের মাস। এ মাস কুরআন নাজিলের মাস। এ মাসে সিয়াম বা রোজা রাখা মুসলমানদের জন্য ফরজ। ইসলামে তাক্বওয়ার চেয়ে অধিক মর্যাদাবান কোনো কাজ নেই। দ্বীনের প্রাণশক্তিই তাক্বওয়া। বান্দার মধ্যে তাক্বওয়ার গুণাবলি সৃষ্টি করার উদ্দেশ্যে আল্লাহ তায়ালা সুরা বাকারার ১৮৩ নম্বর আয়াতে ঘোষণা করেন, ‘হে মুমিনগণ তোমাদের ওপর রোজা ফরজ করা হয়েছে, যেমন ফরজ করা হয়েছিল তোমাদের পূর্ববর্তীদের ওপর; যেন তোমরা তাক্বওয়া অর্জন করতে পার।’ প্রতিটি কাজের জন্য সর্বদ্রষ্টা ও সর্বশক্তিমান আল্লাহর কাছে জবাবদিহির অনুভূতি তাক্বওয়ার দাবি। আর এটাই রোজার উদ্দেশ্য। বান্দা সারাদিন রোজা রাখে কেবল আল্লাহকে ভয় করে বলেই। যে কেউ চাইলে গোপনে কিছু খেতে পারে, কিন্তু আল্লাহর ভয়ে তা করে না। তাকওয়ার উত্তম শিক্ষা আমরা রোজার মাধ্যমেই পাই।
রাসূলুল্লাহ (সা.) যা করতে বলেছেন তাক্বওয়াবান ব্যক্তি তা করেন এবং যা করতে নিষেধ করেছেন তা বর্জন করেন। তাই কোনো রোজাদার মুমিন মুত্তাকি কখনও তিরস্কার, ব্যঙ্গোক্তি, অবজ্ঞা, দাম্ভিকতা, গর্ব-অহঙ্কার, কটূক্তি, দম্ভোক্তি, কুৎসা রটনা, হিংসা-বিদ্বেষ, ঘৃণা তুচ্ছজ্ঞান করতে পারে না। সে কখনও দুরাচার, পাপিষ্ঠ, কদাচার, দুশ্চরিত্র, দুস্কর্ম ইত্যাদির সঙ্গে সংশ্লিষ্ট হতে পারে না। অতএব প্রত্যেক মু’মিন মুসলমানের জন্যে তাক্বওয়ার সাথে জীবন পরিচালনা করাই হলো ইসলামের শিক্ষা। আমরা মানুষ, আমাদেরকে শয়তান ওয়াসওয়াসা তথা কুমন্ত্রণা দিয়ে থাকে। এর কারণেই আমরা বিভিন্ন অন্যায় কাজের দিকে ধাবিত হয়ে থাকি। এজন্য আমাদের উচিত একটি মাস সিয়াম তথা রোজা পালনের দ্বারা তাক্বওয়ার গুন হাসিল করে তাক্বওয়ার শক্তি নিয়ে বছরের অন্যান্য সময় অতিবাহিত করা।
গত রোববার বাদ আসর ঢাকার বনানীস্থ খানকায়ে নেছারীয়া ছালেহিয়ায় ইফতার ও দোয়ার মাহফিলের পূর্ব মুহূর্তে পীর ছাহেব একথা বলেন। পরিশেষে দেশ ও জাতির মঙ্গল এবং মুসলিম জাতির ঐক্য সঙ্গতি কামনা করে দোয়া করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন