শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

রাঙ্গামাটিতে রেকর্ড ২৬২ মিমি বর্ষণ

মৌসুমী বায়ু ও নিম্নচাপের দ্বিমুখী প্রভাব : আজও বৃষ্টিপাতের সম্ভাবনা

| প্রকাশের সময় : ১২ জুন, ২০১৮, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : বর্ষারোহী মৌসুমী বায়ু এবং স্থল মৌসুমী নি¤œচাপের দ্বিমুখী প্রভাবে অতিবৃষ্টি ও জোয়ারে ভাসছে চট্টগ্রাম বিভাগ। তাছাড়া দেশের বিভিন্ন স্থানে দমকা থেকে ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বর্ষণ হচ্ছে। গতকাল (সোমবার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয় রাঙ্গামাটিতে ২৬২ মিলিমিটার। এ সময় চট্টগ্রামে ২২৬, মাদারীপুরে ৩১, ময়মনসিংহে ২৩, শ্রীমঙ্গলে ১৮, রাজশাহীতে ৪, তেঁতুলিয়ায় ৮, খুলনায় ১৯, খেপুপাড়ায় ১২৪ মিমি বৃষ্টিপাত হয়।
আবহাওয়া বিভাগ জানায়, বাংলাদেশ সংলগ্ন উত্তর বঙ্গোপসাগরে বর্ষার মৌসুমী বায়ু জোরালো অবস্থায় রয়েছে। উত্তর বঙ্গোপসগার ও এর সংলগ্ন এলাকায় গভীর মেঘমালা অব্যাহত রয়েছে। দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু চট্টগ্রাম, সিলেট, ময়মনসিংহ, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগে বিস্তার লাভ করেছে। মৌসুমী বায়ু আরও বিস্তার লাভের আবহাওয়াগত অবস্থা অনুকূলে রয়েছে।
আজ (মঙ্গলবার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর ও রাজশাহী বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দদমকা থেকে ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আগামী ২ দিনে আবহাওয়ার অবস্থার কিছুটা পরিবর্তন হতে পারে। এর পরের ৫ দিনে বৃষ্টিপাতের প্রবণতা হ্রাস এবং সারাদেশে তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন