মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

আরো ভয়ঙ্কর হয়ে ওঠার প্রত্যয় রোনালদোর

| প্রকাশের সময় : ২০ জুন, ২০১৮, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : রাশিয়া বিশ্বকাপে ‘বি’ গ্রæপে নিজেদের প্রথম ম্যাচে স্পেনের বিপক্ষে অসাধারণ নৈপূণ্য দেখিয়ে দলকে মূল্যবান একটি পয়েন্ট এনে দেন পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদো। তিনি ২০১০ বিশ্ব চ্যাম্পিয়নদের জয় কেড়েই শুধু নেননি, করেছেন এবারের বিশ্বকাপে প্রথম হ্যাটট্রিকও। সেই ধারাবাহিকতা ধরে রাখতে চান পর্তুগিজ অধিনায়ক। এবার দ্বিতীয় ম্যাচে মরক্কোর বিপক্ষে দলকে জয় এনে দিতে চান রোনালদো। আজ মস্কোতে মোকাবেলা করবে পর্তুগাল-মরক্কো। বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টায় শুরু হবে ম্যাচটি।
রাশিয়া বিশ্বকাপের উদ্বোধনী দিন পাঁচবারের বিশ্বসেরা খেলোয়াড়ের খেতাবজয়ী এই ফুটবলারের অসাধারণ দক্ষতায় হ্যাভিওয়েট স্পেনের বিপক্ষে ৩-৩ গোলে রোমাঞ্চকর ড্র করে ইউরো চ্যাম্পিয়ন পর্তুগাল। বিশ্বকাপের ইতিহাসে এটি ছিল ৫১তম হ্যাটট্রিক। রোনালদোর ক্যারিয়ারেও এটি ৫১তম হ্যাটট্রিকের ঘটনা। শুধু তাই নয়, বিশ্বকাপের ইতিহাসে চতুর্থ খেলোয়াড় হিসেবে রিয়াল মাদ্রিদের এই তারকা টানা চার আসরে গোল করার কৃতিত্ব অর্জন করেছেন।
এ প্রসঙ্গে রোনালদো বলেন, ‘ব্যক্তিগভাবে এটি একটি দারুণ রেকর্ড। যার জন্য আমি খুশি। আমার কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে বিশ্বকাপ ফেভারিটের তারিকায় থাকা একটি দলের বিপক্ষে দলীয় এই অর্জনটি।’ ২০১৬ ইউরো শিরোপা জিতলেও এবারের বিশ্বকাপে ফেভারিটদের তালিকায় জায়গা হয়নি পর্তুগালের। তবে আজ মরক্কোকে হারিয়ে শেষ ষোলতে জায়গা পেতে এগিয়ে থাকতে চায় তারা।
গতকাল অনুশীলনের পর সাংবাদিকদের মুখোমুখি হন পর্তুগিজ স্ট্রাইকার আন্দ্রে সিলভা। তিনি বলেন, ‘দুই দলের মধ্যে তুলনা করলে আমার মনে হয় মরক্কোর চেয়ে পর্তুগালই বেশি শক্তিশালী। তবে আমি এটি বলছিনা যে ম্যাচটি আমাদের জন্য সহজ হবে। আমরা তাদেরকে হাল্কাভাবে নিচ্ছি না। যে কোন প্রতিপক্ষকেই আমরা সমীহ করি। বিশ্বকাপের সব ম্যাচই কঠিন।’
১৯৮৬ বিশ্বকাপে গ্রæপ পর্বের শেষ ম্যাচে মরক্কো ৩-১ গোলে হারিয়েছিল পর্তুগালকে। এরপর কালকের ম্যাচটিই হবে দুই দেশের মধ্যে দ্বিতীয় লড়াই। দীর্ঘ ২০ বছর পর পুনরায় বিশ্বকাপে ফেরার পথে বছাই পর্বে একটি গোলও হজম করতে হয়নি মরক্কোকে। কিন্তু ইরানের বিপক্ষে গ্রæপের প্রথম ম্যাচের ৯৫তম মিনিটে আজিজ বুহাদ্দজের আত্মঘাতী গোলে হেরে যাওয়ায় মরক্কোর নকআউট পর্বে খেলার আশা অনেকটাই শেষ হয়ে গেছে। যে কারণে পর্তুগাল ও স্পেনের বিপক্ষে গ্রæপের বাকী দুই ম্যাচ মরক্কোর জন্য হয়ে গেছে আনুষ্ঠানিকতা মাত্র। তারপরও মরক্কোর মিডফিল্ডার ফয়সাল ফজর মনে করেন এটলাস লায়ন্সদের সবকিছু এখনো শেষ হয়ে যায়নি। তার কথা, ‘আমি যদি বলি আমরা দ্বিতীয় রাউন্ডে যেতে পারবো বলে বিশ্বাস করিনা, তাহলে সেটি হবে মিথ্যা। এ বিষয়ে আমি আর্জেন্টিনার মত অনেক দৃষ্টান্ত উপস্থাপন করতে পারি। আর্জেন্টিনাও এমন পরিস্থিতি থেকে এগিয়ে গেছে। পর্তুগালের খেলোয়াড়দেরও দু’টি করেই পা আছে। তারাও আমাদের মতো মানুষ। আমরা হয়তো একটি যুদ্ধে হেরে গেছি। তবে একেবারেই মরে যাইনি।’
অন্যদিকে এই গ্রæপের অন্য ম্যাচে আজ মুখোমুখি হবে স্পেন ও ইরান। কাজানে বাংলাদেশ সময় রাত ১২টায় শুরু হওয়া ম্যাচটিতে স্পেনকে ফেবারিট ভাবা হলেও ইরান কোন অংশে কম নয়। প্রথম ম্যাচে তারা ১-০ ব্যবধানে মরক্কোকে হারিয়ে সুবিধাজনক অবস্থানে থাকলেও স্পেন এগিয়ে থেকেও শেষ পর্যন্ত ৩-৩ গোলে ড্র করে পর্তুগালের বিপক্ষে। তাই ম্যাচটি হবে স্পেনের জন্য ডু অর ডাই ম্যাচ। এ ম্যাচ জিতে স্পেনিশরা শেষ ষোলর পথে এগিয়ে যেতে চাইবে। অন্যদিকে ইরান চাইবে সবার আগে নক আউট পর্ব নিশ্চিত করতে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন