বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বিএডিসি বিল উত্থাপন নোটিস অমান্যে জরিমানা

| প্রকাশের সময় : ২০ জুন, ২০১৮, ১২:০০ এএম


স্টাফ রিপোর্টার : বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের (বিএডিসি) নোটিস অমান্য করলে সর্বোচ্চ ১০ হাজার টাকা জরিমানার বিধান রেখে নতুন আইন করার প্রস্তাব সংসদে দেয়া হয়েছে। গতকাল মঙ্গলবার কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন বিল-২০১৮ সংসদে উত্থাপন করেন। পরে বিলটি পরীক্ষা করে ১০ দিনের মধ্যে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।
বলা হয়, ১৯৬১ সালের বাংলাদেশ এগ্রিকালচারাল ডেভেলপমেন্ট কর্পোরেশ অধ্যাদেশ বাতিল করে নতুন আইন করতে বিলটি সংসদে তোলা হয়েছে। খসড়া আইন অনুযায়ী, কেউ বিএডিসির নোটিস অমান্য করলে ১০ হাজার টাকা পর্যন্ত জরিমানা করা যাবে। যদি কেউ এ অপরাধ দ্বিতীয়বার করে তবে প্রতিদিনের জন্য ৫০ টাকা হারে জরিমানা দিতে হবে। আগে নোটিস দেওয়ার বিষয়টি থাকলেও তা অমান্য করলে কোনো দন্ড ছিল না। বিলে বলা হয়েছে, কর্পোরেশনের কোনো ভূমি বা স্থাপনা রক্ষার সীমানা প্রাচীর ক্ষতিগ্রস্ত করলে, দালান বা দেয়ালের ভার রক্ষার্থে ঠেস দেওয়ার জন্য স্থাপিত কোনো বস্তু অপসারণ, খনন করা বা ভেঙে ফেলা, কোনো সড়ক বা ভূমিতে স্থাপিত বাতি নিভিয়ে ফেললে, কর্পোরেশনের আদেশ না মেনে যাতায়াতের পথ বন্ধ করলে, কর্পোরেশনের স্থাপনা ক্ষতিগ্রস্ত করলে সর্বোচ্চ ৬ মাসের কারাদন্ড বা ১০ হাজার টাকা অর্থদন্ড বা উভয় দন্ডে দন্ডিত হবেন। আগে এসব ক্ষেত্রে শুধু ৫০ টাকা জরিমানা ছিল। কর্পোরেশনের নিয়োগ করা ঠিকাদারকে বাধা এবং কর্পোরেশের কোনো সীমানা বা দিকনির্দেশক চিহ্ন অপসারণ করলেও ৬ মাসের কারাদন্ড বা ১০ হাজার টাকা অর্থদন্ড বা উভয় দন্ড হতে পারে।
কর্পোরেশনের লিখিত অনুমোদন ছাড়া কোনো ব্যক্তি যদি কর্পোরেশনের মালিকানাধীন কোনো জমিতে চাষাবাদ করেন বা চাষাবাদের জন্য প্রস্তুত করেন বা ওই জমিতে কোনো ভবন বা স্থাপনা নির্মাণ করেন বা গাছ কাটেন বা ভূমি খনন করেন, তবে সর্বোচ্চ ৬ মাসের কারাদন্ড বা ১০ হাজার টাকা অর্থদন্ড বা উভয় দন্ডে দন্ডিত হবেন। আগের আইনে এসব অপরাধে সর্বোচ্চ শাস্তি ছিল ২০০ টাকা জরিমানা। বিলে বলা হয়েছে, নির্ধারিত পদ্ধতিতে কোন পানি ব্যবহারকারী সেচ চার্জ দিতে ব্যর্থ হলে অনধিক ২০ হাজার টাকা পর্যন্ত জরিমানার সম্মুখীন হবে। অনুমোদন ছাড়া বিএডিসির জমিতে চাষ, স্থাপনা নির্মান, গাছ কাটলে ৬ মাসের কারাদন্ড বা সর্বোচ্চ ১০ হাজার টাকা অর্থদন্ড বা উভয় দন্ডের বিধান রাখা হয়ছে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন