মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

অসহ্য গরমে স্বাভাবিক জীবনযাত্রা বিপর্যস্ত

প্রকাশের সময় : ১৩ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১১:৩৮ পিএম, ১২ এপ্রিল, ২০১৬

শফিউল আলম : অসহনীয় ভ্যাপসা গরমে স্বাভাবিক জীবনযাত্রা বিপর্যস্ত হয়ে উঠেছে। সারাদেশে দাবদাহ ছড়িয়ে পড়েছে। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত সূর্যের অবিরাম দহনে জনজীবনে অস্বস্তি বেড়েই চলেছে। এমনকি রাতের বেলায়ও স্বস্তি মিলছে না। ভ্যাপসা ও গুমোট গরমে অস্থির মানুষজন। সর্বোচ্চ তাপমাত্রার সাথে সাথে সর্বনিম্ন তাপমাত্রাও বেড়ে গেছে। এতেই গরমের তীব্রতা বেশি। গতকাল (মঙ্গলবার) দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গায় ৪০.৬ ডিগ্রি সেলসিয়াস। খুব সহসা খরতাপ কমবে আবহাওয়া পূর্বাভাসে এমন আশার কথা আপাতত নেই। পহেলা বৈশাখের দিনটি পর্যন্ত দাবদাহ অব্যাহত থাকতে পারে। তবে কোথাও দমকা অথবা ঝড়োহাওয়া আর কালবৈশাখী ঝড় হলে তার সঙ্গী হতে পারে বিক্ষিপ্ত এলাকাওয়ারী সাময়িক বৃষ্টি বা বজ্রবৃষ্টি।
খরতপ্ত আবহাওয়ার সাথে বেড়েছে বিদ্যুতের লোডশেডিং ও বিভ্রাট। বেড়েছে সর্বত্র বিশুদ্ধ পানির কষ্ট। অসহ্য গরমের কারণে বিশেষত শিশু-বৃদ্ধ ও অসুস্থদের দুর্ভোগ অবর্ণনীয়। দরিদ্র দিনমজুর খেটে খাওয়া মানুষদের আয়-রোজগার ব্যাহত হচ্ছে। তাপপ্রবাহের কারণে দেশের বিভিন্ন স্থানে ডায়রিয়া, আমাশয়সহ পেটের পীড়া, চর্মরোগ, ভাইরাসজনিত জ্বরসহ বিভিন্ন রোগ-ব্যাধির প্রকোপ দেখা দিয়েছে। গরমে বিশুদ্ধ পানির অভাবে অনেকেই দূষিত পানি পান করে অসুস্থ হচ্ছে। হাসপাতালে ও ডাক্তাদের চেম্বারে মৌসুমি রোগীর হার বৃদ্ধি পেয়েছে।
এদিকে গতকাল (মঙ্গলবার) সন্ধ্যা ৬টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গায় ৪০.৬ ডিগ্রি সেলসিয়াস। এ সময় ঢাকায় সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা যথাক্রমে ৩৬.৬ ও ২৭.৩, ফরিদপুরে ৩৯.৬, টাঙ্গাইলে ৩৮.৮, চট্টগ্রামে ৩৩.২, সিলেটে ৩৪.৪, রাজশাহীতে ৩৯.৭, ঈশ্বরদীতে ৪০, রংপুরে ৩৮, খুলনায় ৩৭.৮, যশোরে ৪০.২, বরিশালে ৩৫.৮ ডিগ্রি সে.।
আবহাওয়া বিভাগ জানায়, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এ মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা থেকে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।
পাবনা, যশোর ও কুষ্টিয়া অঞ্চলের ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। ঢাকা ও রংপুর বিভাগ এবং রাজশাহী ও খুলনা বিভাগের অবশিষ্টাংশের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৭২ ঘণ্টায় আবহাওয়ার বর্তমান অবস্থার সামান্য পরিবর্তন হতে পারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন