শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জুন, ২০১৮, ১২:০৬ এএম

ইরান-তুরস্ক সম্পর্ক জোরদারের প্রত্যয়
ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি তুরস্কের সঙ্গে তার দেশের বিদ্যমান সম্পর্ককে সন্তোষজনক আখ্যায়িত করে বিভিন্ন ক্ষেত্রে এ সম্পর্ক ও সহযোগিতাকে আরো শক্তিশালী করার আহŸান জানিয়েছেন। সোমবার সন্ধ্যায় তুরস্কের পুনর্নির্বাচিত প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগানের সঙ্গে ফোনালাপে এ আহŸান জানান তিনি। তুরস্কে রোববার অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী হওয়ায় এরদোগানকে অভিনন্দন জানান রুহানি। তিনি বলেন, অত্যন্ত শান্তিপূর্ণ পরিবেশে তুরস্কের নির্বাচন অনুষ্ঠিত হওয়ায় ইরানের সরকার ও জনগণ সন্তোষ প্রকাশ করছে। পার্সটুডে।


নিজের ছেলেমেয়ের বিরুদ্ধে
মামলা চন্দ্রজয়ী অলড্রিনের
নিজের ছেলেমেয়ে এবং ব্যবসায়ের সাবেক ব্যবস্থাপকের বিরুদ্ধে মামলা করেছেন মার্কিন নভোচারী বাজ অলড্রিন। ছেলেমেয়ে এবং ব্যবস্থাপকের বিরুদ্ধে নিজের সম্পত্তি থেকে অর্থ চুরির অভিযোগ এনেছেন এই চন্দ্রজয়ী। সোমবার ওই মামলার ঘটনা প্রকাশ করা হয়। মাত্র এক সপ্তাহ আগেই অলড্রিনের সন্তানরা তার আর্থিক সম্পত্তির মালিকানা পাওয়ার জন্য আদালতে আবেদন জানিয়েছিলেন। তার পরিবারের সদস্যরা আদালতে বিচারকের কাছে জানিয়েছিলেন যে, তিনি মানসিকভাবে যথেষ্ট সুস্থ না থাকায় তার একজন আইনগত অভিভাবক প্রয়োজন। ৮৮ বছর বয়সী অলড্রিন চাঁদে পা রাখা নভোচারীদের মধ্যে দ্বিতীয় ব্যক্তি। রয়টার্স।


সন্ধান মেলেনি গুহায় নিখোঁজ ফুটবল দলের
থাইল্যান্ডের একটি সুদীর্ঘ গুহায় ঘুরতে গিয়ে নিখোঁজ হয়েছে যুবাদের একটি ফুটবল দল। তিন দিন কেটে গেলেও তাদের খোঁজ মেলেনি। তাদের খোঁজে ড্রোনের পাশাপাশি নেমেছে একটি অনুসন্ধানকারী দল। থাইল্যান্ডের উপপ্রধানমন্ত্রী জানিয়েছেন, তিনি আশাবাদী যুবাদের ওই ফুটবল দলটি থাম লুয়াং নাং নন নামের ওই গুহার মধ্যে কোথাও এখনো জীবিত রয়েছে এবং তাদেরকে খুঁজে পাওয়া যাবে। দেশটির চিয়াং রাই প্রদেশের ওই গুহায় নিখোঁজ ওই ফুটবলারদের বয়স ১১ থেকে ১৬ বছরের মধ্যে। তাদের সঙ্গে রয়েছেন ২৫ বছর বয়সি একজন কোচ। বিবিসি।


ফিলিস্তিনি শরণার্থীদের সহায়তা অব্যাহত রাখার আহŸান
ফিলিস্তিনি শরণার্থীদের জন্য জাতিসংঘের সংস্থা (ইউএনডাবিøউআরএ) তহবিল প্রদান অব্যাহত রাখার আবেদন জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। সংস্থাটিকে বৈশ্বিক সাহায্য কমে যাওয়ার প্রেক্ষাপটে সোমবার তিনি বলেছেন, বিশ্ব অবশ্যই এই শরণার্থী সংস্থাকে পরিত্যাগ করবে না। সংস্থাটির তহবিল সংগ্রহের লক্ষ্যে আয়োজিত এক সম্মেলনে গুতেরেসে বলেন, ‘খাবার পৌঁছানো, স্কুল খোলা আর মানুষের আশা জিইয়ে রাখতে আমরা সম্ভাব্য সবকিছু করবো।’ রয়টার্স।


সাবেক ন্যাটো প্রধানের আবেদন প্রত্যাখ্যান
যুক্তরাষ্ট্রে প্রবেশের অনুমতি পেলেন না পশ্চিমা সামরিক জোট ন্যাটোর সাবেক প্রধান জাভিয়ার সোলানা। তার এ সংক্রান্ত অনলাইন আবেদন প্রত্যাখ্যান করা হয়েছে। সোমবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা। ১৯৯৫ থেকে ১৯৯৯ সাল পর্যন্ত ন্যাটো প্রধানের দায়িত্ব পালন করেন জাভিয়ার সোলানা। ২০০৯ সাল পর্যন্ত দীর্ঘদিন তিনি ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান ছিলেন। এই প্রথমবারের মতো যুক্তরাষ্ট্র প্রবেশের অনুমতি লাভে ব্যর্থ হন তিনি। আল-জাজিরা।


৫শ’ তুর্কি সেনার দেহাবশেষ ফেরত দেবে উত্তর কোরিয়া
১৯৫০-এর দশকে সংঘটিত কোরীয় যুদ্ধে নিহত তুর্কি সেনাদের দেহাবশেষ আঙ্কারাকে ফেরত দেবে উত্তর কোরিয়া। তুরস্কের দৈনিক ডেইলি সাবাহ এ খবর জানিয়ে বলেছে, পিয়ংইয়ং আঙ্কারার কাছে প্রায় ৫০০ তুর্কি সেনার দেহাবশেষ হস্তান্তর করবে। দক্ষিণ কোরিয়ায় নিযুক্ত তুর্কি রাষ্ট্রদূত আরসিন আরসিন গত সপ্তাহে এ বিষয়ে কথা বলার জন্য পিয়ংইয়ং সফর করেন। তিনি দৈনিক সাবাহকে জানান, কোরীয় যুদ্ধের সময় তুরস্কের সেনারা মার্কিন ও ব্রিটিশ সেনাদের পাশে থেকে যুদ্ধ করেন এবং তিন দেশের শত শত সেনা একসঙ্গে নিহত হন। পার্সটুডে।

 

চীনা প্রযুক্তি বিনিয়োগে খড়গহস্ত হচ্ছেন ট্রাম্প
যুক্তরাষ্ট্রে এবার প্রযুক্তি খাতে চীনা বিনিয়োগের ওপর খড়গহস্ত হচ্ছে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসন। এ সপ্তাহেই বড় বড় প্রযুক্তি ফার্মগুলোতে চীনা বিনিয়োগ চিহ্নিত করে এর বিরুদ্ধে পদক্ষেপ নেয়ার ঘোষণা আসছে বলে সোমবার জানানো হয়েছে গণমাধ্যমের প্রতিবেদনে। এ দমনাভিযান বাণিজ্য নিয়ে দুই দেশের সম্পর্কের উত্তেজনা আরো বাড়াবে বলে সিএনএন’র প্রতিবেদনে আশঙ্কা প্রকাশ করা হয়েছে। রোবটিক্স, ইলেক্ট্রিক কার, অ্যারোস্পেসের মত শিল্পে বিনিয়োগ বাড়িয়ে এইসব খাতে নেতৃত্ব দেওয়ার লক্ষ্য নিয়ে বেইজিং ‘মেইড ইন চায়না ২০২৫’ পরিকল্পনা করেছে। সিএনএন।


বিশ্বের উচ্চতম রেলব্রিজ
বিশ্বের উচ্চতম রেলব্রিজ তৈরি হচ্ছে ভারতে। যার উচ্চতা হবে ৩৩০০ মিটার । আর সেটাই হবে বিশ্বের উচ্চতম রেলব্রিজ। বিলাসপুর-মানালি-লে জুড়ে ৪৯৮ কিলোমিটারের এই রেলব্রিজ তৈর হচ্ছে। চীনের কিংগাই-তিব্বত রেলব্রিজকেই ছাপিয়ে যাবে এটি। ২ ট্রিলিয়ন বা ২ লাখ কোটি টাকা খরচ করে এই প্রজেক্ট বানানো হচ্ছে। ভারতীয় রেল এই সেতু
বানাচ্ছে। মোট চারটি স্ট্র্যাটেজিক রেলব্রিজ বানানো হচ্ছে, যার মধ্যে অন্যতম এটি। ওয়েবেসাইট।


বজ্রপাতে নিহত ৫
ভারতের ঝাড়খন্ড রাজ্যে বজ্রপাতে ৫ জন নিহত হয়েছে। কর্মকর্তাগণ আজ এ তথ্য জানান। রাজ্যের বুকারো ও লোহারদাগা জেলায় বজ্রপাতের ঘটনাটি ঘটে। কর্মকর্তারা বলেন, প্রবল বৃষ্টিতে বুকারোতে একটি বাসায় আশ্রয়গ্রহণকারী ৪ জন বালকের মৃত্যু হয়। লোহারদাগা জেলায় একজন কৃষকের মৃত্যু হয়। সিনহুয়া।


দু’কোরিয়ার আলোচনা
উত্তর ও দক্ষিণ কোরিয়া দু’দেশের মধ্যে রেললাইনের সংযোগ স্থাপন প্রশ্নে মঙ্গলবার আলোচনা করেছে। সরাসরি রেল সংযোগ বিভক্ত এ উপদ্বীপের দু’পক্ষের মধ্যে একটি ইতিবাচক সম্পর্ক গড়ে তুলবে। ডিমিলিটারাইজড জোনে অস্ত্রবিরতি পালন করা পানমুনজম গ্রামে এ আলোচনা অনুষ্ঠিত হয়। এ ইস্যুতে বিগত ১০ বছরের মধ্যে তাদের মধ্যে এটি ছিল প্রথম আলোচনা। উল্লেখ্য, সিউল থেকে পিয়ংইয়ং এবং চীন সীমান্তের সিনুইজুতে যাওয়ার একটি রেললাইন বিদ্যমান রয়েছে। এএফপি।


বন্যায় ১৫ জনের মৃত্যু
ভিয়েতনামের উত্তরাঞ্চলীয় পার্বত্য প্রদেশগুলোতে সপ্তাহান্তে আকস্মিক বন্যা ও ভূমিধসে ১৫ জনের মৃত্যু ও ১১ জন নিখোঁজ হয়েছে। মঙ্গলবার দেশটির প্রাকৃতিক দুর্যোগ প্রশমন ও নিয়ন্ত্রণ বিষয়ক কেন্দীয় স্টিয়ারিং কমিটি একথা জানিয়েছে। হা গিয়াং প্রদেশে আকস্মিক বন্যায় বাড়ি ধসে তিন জন মারা গেছে। আকস্মিক বন্যা, ভূমিধস বা বাড়ি ধসে পড়ে লাই চাউ প্রদেশে অপর ১২ জন মারা গেছে। মঙ্গলবার সকাল নাগাদ ১১জন নিখোঁজ রয়েছে।এরমধ্যে সিন হো জেলায় সাত জন এবং বাকীরা লাই চাউয়ে নিখোঁজ রয়েছে। সিনহুয়া।


বোমায় ৯ পুলিশ নিহত
আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় কুনার প্রদেশে সোমবার রাতে এক আত্মঘাতী বোমা হামলায় নয়জন পুলিশ নিহত ও আরো তিনজন আহত হয়েছে। মঙ্গলবার স্থানীয় এক কর্মকর্তা একথা জানিয়েছেন। সিনহুয়া।


তিন সাংবাদিকের লাশ উদ্ধার
কলম্বিয়ার সীমান্তবর্তী জঙ্গল থেকে ইকুয়েডরের তিন সাংবাদিকের লাশ উদ্ধার করা হয়েছে। অপহরণ করার পরে তাদেরকে হত্যা করা হয়। সোমবার কলম্বিয়ার কৌঁসুলীরা এ কথা জানান। বৃহস্পতিবার লাশগুলো উদ্ধার করা হয়। এরা হলেন ইকুয়েডরের সাংবাদিক জাভিয়ার ওর্তেগা (৩২), ফটোগ্রাফার পল রিভাস (৪৫) ও তাদের গাড়ি চালক এফরেইন সেগেরা (৬০) রয়েছেন। গত ২৬ মার্চ এ তিনজনকে অপহরণ করা হয়েছিল। এএফপি।


চীন যাচ্ছেন ম্যাটিস
চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে ক্রমবর্ধমান উত্তেজনার প্রেক্ষাপটে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস চলতি সপ্তাহে বেইজিং সফরে যাচ্ছেন। চীনে এটি তার প্রথম সফর। তবে তার এ সফরের প্রধান উদ্দেশ্য হলো, যুক্তরাষ্ট্রের সাথে উত্তর কোরিয়ার পারমাণবিক ইস্যুতে বিদ্যমান আলোচনায় চীনের সহযোগিতা কামনা। চার দিনের এ সফর চলাকালে ম্যাটিসের দক্ষিণ কোরিয়া ও জাপান যাওয়ার কথা রয়েছে। এএফপি।


জরুরি অবস্থার মেয়াদ
পরবর্তী তিন মাসের জন্য জরুরি অবস্থার মেয়াদ বাড়িয়েছে মিসর। প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসির জারি করা এ সংক্রান্ত ডিক্রি সোমবার অনুমোদন করেছে দেশটির পার্লামেন্ট। তুরস্কের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সি জানিয়েছে, নতুন মেয়াদের জরুরি অবস্থা ১৪ জুলাই থেকে কার্যকর ধরা হবে। এক বছরের বেশি সময় ধরে চলছে মিসরে জরুরি অবস্থা। কায়রো এবং আলেকজান্দ্রিয়ার চার্চে তিনমাসের মধ্যে ভয়াবহ দুটি হামলার পর ২০১৭ সালের এপ্রিলে প্রথমবারের মতো দেশজুড়ে জরুরি অবস্থা জারি করে মিসর। আনাদোলু।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন