শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

তেল রপ্তানি বন্ধের প্রচেষ্টা রুখে দেয়ার ঘোষণা ইরানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ জুলাই, ২০১৮, ৩:৪৮ পিএম

বিশ্বের বিভিন্ন দেশে ইরানের তেল রপ্তানি বন্ধ করতে যুক্তরাষ্ট্র যে প্রচেষ্টা চালাচ্ছে তা রুখে দেয়ার ঘোষনা দিয়েছে ইরান। দেশটি বলেছে, ইরানের তেল রপ্তানি বন্ধে যুক্তরাষ্ট্র যে জোর প্রচেষ্টা চালাচ্ছে, তার বিপরীতে আমরা পদক্ষেপ নেব। এতে আমরা চাহিদা মতো তেল বিক্রি করতে পারবো। রোববার রাষ্ট্রীয় টেলিভিশনে দেয়া এক ভাষণে এসব কথা বলেন দেশটির ভাইস প্রেসিডেন্ট ইসাক জাহাঙ্গিরি। এ খবর দিয়েছে আল জাজিরা।

খবরে বলা হয়, অন্যতম শীর্ষ তেল উৎপাদনকারী দেশ সৌদি আরবের বিরুদ্ধে সতর্ক বার্তা দেন জাহাঙ্গিরি।
বলেন, সৌদি আরব কখনোই আন্তর্জাতিক বাজারে ইরানের জায়গা নিতে পারবে না। জাঙাঙ্গিরি বলেন, মার্কিন প্রচেষ্টা রুখে দিতে নিশ্চিতভাবে আমরা কিছু পদক্ষেপ নেব। এতে ইরানের তেল রপ্তানি আগের মতোই থাকবে। এ নিয়ে সরকারের পরিকল্পনা রয়েছে। আমরা নিশ্চিত যে, যত বেশি দরকার তেল বিক্রি করতে পারবো। তিনি বলেন, প্রয়োজনে ইরান বেসরকারি কোম্পানিগুলোকে ক্রুড তেল সরবরাহ করবে। তারা খুব সহজেই এগুলো রপ্তানি করতে পারবে। তার ভাষায়-‘আমরা ইরানের তেল রপ্তানি বন্ধে আমেরিকার প্রচেষ্টাকে রুখে দিতে চাই।’

ইরানের সঙ্গে পারমাণবিক চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে সরিয়ে নিয়ে প্রেসিডেন্ট ট্রাম্প দেশটির ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপ করেন। ফলে আন্তর্জাতিক বাজারে তেল বিক্রি করতে বাধার সম্মুখীন হচ্ছে ইরান। ইতিমধ্যেই কয়েকটি দেশ ইরান থেকে তেল কেনা বন্ধ বা কমিয়ে দেয়ার ঘোষণা দিয়েছে। তবে ইরান যুক্তরাষ্ট্রের এই নিষেধাজ্ঞার প্রভাব কাটিয়ে উঠতে জোর চেষ্টা চালিয়ে যাচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন