বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বিনা বেতনে দেড় যুগ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ জুলাই, ২০১৮, ৭:২৫ পিএম

কোনো প্রকার বেতন-ভাতা ছাড়াই ১৮-২০ বছর ধরে শিক্ষা দিয়ে আসছেন অধিকাংশ নন-এমপিও শিক্ষক। শিক্ষা প্রতিষ্ঠান চালাতে গিয়ে জমি-জমা বিক্রি করে অনেকেই নিঃস্ব হয়ে পড়েছেন। শিক্ষকদের বড় একটা অংশের চাকরির বয়সও শেষের দিকে। রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে এমপিওভুক্তির দাবিতে আন্দোলনরত শিক্ষকদের সাথে কথা বলে এসব তথ্য জানা যায়।

রাজশাহীর বাঘমারা উপজেলা থেকে এসে আন্দোলনে যোগ দিয়েছেন স্কুল শিক্ষক আকরাম হোসেন। বয়সের ভারে অসুস্থ শরীর নিয়েই প্রেসক্লাবের সামনে অবস্থান করছেন। তিনি ইনকিলাবকে বলেন, “১৯৯৪ সাল থেকে বিনাবেতনে শিক্ষকতা করে আসছি। এ পর্যন্ত কোনো বেতন ভাতা পাই নাই। জমি-জমা বিক্রি করে আজ আমি নিঃশ প্রায়। এভাবে বেতন ভাতা ছাড়াই চাকরি করতে করতে তিন ছেলে-মেয়ে নিয়ে আমার পথে বসার মতো অবস্থা। চাকরির বয়সও শেষ হয়ে আসছে।”

সিরাগঞ্জ থেকে আসা জহিরুল ইসলাম বলেন, “২১ বছর ধরে বিনা বেতনে শিক্ষা দিয়ে আসছি। শিক্ষক হিসেবে পরিচিত থাকায় আমরা না পারছি মানুষের কমলা দিতে, না পরছি সংসার চালাতে। এভাবে আর কতো! আমাদের দিকে দেখে সরকারের কি এতটুকুও দয়া হয় না?”

এমপিভুক্তির দাবিতে ১০ দিন অনশনসহ টানা ২৫দিন ধরে জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান করছেন শিক্ষকরা। অনশনকালে বুধবার পর্যন্ত দুই শাতাধিক শিক্ষক অসুস্থ হয়েছেন। এর মধ্যে ১০৯ জন শিক্ষক-কর্মচারীকে স্যালাইন দেওয়া হয় এবং গুরুতর অসুস্থ ২৩ জনকে ঢাকা মেডিকেল হাসপাতালে চিকিৎসার জন্য ভর্তি করা হয়। যার মধ্যে ২০ জন শিক্ষক চিকিৎসা শেষে পুনরায় আমরণ অনশনে যোগ দিয়েছেন।

নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক কর্মচারী ফেডারেশনের যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ মোকারম হোসেন ইনকিলাবকে বলেন, “ননএমপিও শিক্ষকদের অধিকাংশই ১৫-২০ বছর ধরে বিনা বেতনে শিক্ষকতা করে আসছেন। যাদের অনেকের চাকরির বয়স একেবারেই শেষের দিকে। এভাবে না খেয়ে আর কত দিন? আমরা তো ন্যায্য দাবিতে আন্দোলন করছি।”

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন