ঢাকা শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ১৩ অগ্রহায়ণ ১৪২৭, ১২ রবিউস সানি ১৪৪২ হিজরী

স্বাস্থ্য

অন্ত্রের ব্যাকটেরিয়া এবং উচ্চ রক্তচাপ

ডাঃ মোঃ ফজলুল কবির পাভেল | প্রকাশের সময় : ৬ জুলাই, ২০১৮, ১২:০৭ এএম

শিরোনাম শুনে নিশ্চয় অনেকেই অবাক হচ্ছেন। আসলে অবাক করার মতই বিষয়টি। খুব সা¤প্রতিক সময়ে বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। আমেরিকার গবেষকরা মূলত ব্যাপারটি নিয়ে কাজ করেছেন।
উচ্চ রক্তচাপের অনেক কারণ রয়েছে। তবে ৯৫ ভাগ উচ্চ রক্ত চাপেরই কোন কারণ খুঁজে পাওয়া যায়না। একে এসেনশিয়াল হাইপারটেনশন বলে। বাবা-মার উচ্চ রক্তচাপ থাকলে সন্তানেরও উচ্চ রক্তচাপ হবার কিন্তু সম্ভাবনা থাকে।
আমাদের অন্ত্রে কিছু ব্যাকটেরিয়া থাকে। বিভিন্ন কাজও করে এসব ব্যাকটেরিয়া। তবে সা¤প্রতিক গবেষণায় জানা গেছে অন্ত্রের এসব ব্যাকটেরিয়া উচ্চ রক্তচাপ তৈরি করতে পারে। এন্টিবায়োটিক দিয়ে তারা কিছু রোগীর অন্ত্রের ব্যাকটেরিয়া মেরে ফেলে দেখেছেন যে তাদের রক্তচাপ কমে গেছে। আবার অন্ত্রের ব্যাকটেরিয়া তারা ইঁদুরের মধ্যে প্রয়োগ করে দেখেছেন ইঁদুরের রক্তচাপ বেড়ে গেছে।
কিভাবে অন্ত্রের ব্যাকটেরিয়া উচ্চ রক্তচাপ করে তা কিন্তু বিজ্ঞানীরা এখনও বের করতে পারেননি। গবেষণা চলছে। তবে কোন কোন গবেষক বলেছেন এসব ব্যাকটেরিয়া থেকে বিভিন্ন এনজাইম নিঃসৃত হয়। সেসব এনজাইম হরমোনের উপর কাজ করে। ফলে কিছু রাসায়নিক উপাদান উৎপন্ন হয়। যেসব উপাদান সোডিয়ামকে ধরে রাখে। সোডিয়াম আবার পানি ধরে রাখে। শরীরে পানির পরিমাণ বাড়ে। বেড়ে যায় উচ্চ রক্তচাপ।
অন্ত্রের ব্যাকটেরিয়ার সাথে উচ্চ রক্তচাপের সম্পর্ক নিয়ে গবেষণা চলছে। আশা করা যায় অদূর ভবিষ্যতে আমরা এই বিষয়ে আরো অনেক তথ্য জানতে পারব।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন