শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

চলতি বছরের সর্বোচ্চ লেনদেন ডিএসইতে

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ৬ জুলাই, ২০১৮, ১২:০৬ এএম

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের শেষ কার্যদিবসে ৯০০ কোটি টাকার ওপরে লেনদেন হয়েছে। যা চলতি বছরের মধ্যে সর্বোচ্চ। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) বড় অঙ্কের লেনদেন হয়েছে। বাজারটিতে লেনদেন হয়েছে প্রায় দেড়শ কোটি টাকা। গতকাল বৃহস্পতিবার বড় অঙ্কের লেনদেনের পাশাপাশি উভয় বাজারে মূল্য সূচকের বড় উত্থান হয়ছে। একই সঙ্গে বেড়েছে লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম। এর মাধ্যমে টানা দুই কার্যদিবস দেশের শেয়ারবাজারে বড় উত্থান হলো। অন্যান্য কার্যদিবসের মতো এদিনও বেশিরভাগ ব্যাংকের শেয়ারের দাম বেড়েছে। যার ইতিবাচক প্রভাব পড়েছে অন্য খাতের প্রতিষ্ঠানের ওপরে। যে কারণে বড় উত্থানে এদিন লেনদেন শেষ হয়েছে।
ব্যাংক খাতের লেনদেন হওয়া ১৯টি প্রতিষ্ঠানের শেয়ার দাম এদিন বৃদ্ধি পেয়েছে। বিপরীতে কমেছে ছয়টির। আর সব খাত মিলে ডিএসইতে ১৯২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। বিপরীতে কমেছে ১০৭টির দাম। আর ৪০টির দাম অপরিবর্তিত রয়েছে। বেশিরভাগ প্রতিষ্ঠানের দাম বাড়ায় ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৫৩ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ৩৬২ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দু’টি মূল্য সূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ২৩ পয়েন্ট বেড়ে এক হাজার ৯২৬ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ্ সূচক ১৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ২৬১ পয়েন্টে। এদিকে ডিএসইতে লেনদেন হয়েছে ৯০২ কোটি ৮৩ টাকা, যা গত বছরের ২৭ নভেম্বর পর বা ১৪৯ কার্যদিবসের মধ্যে সর্বোচ্চ। গত ২৭ নভেম্বর লেনদন হয় ৯২৮ কোটি টাকা।
গত কয়েক কার্যদিবসের মধ্যে গতকালও টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বসুন্ধরা পেপারের শেয়ার। কোম্পানিটির ৫৮ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা আলিফ ইন্ডাস্ট্রিজের ৩৫ কোটি ৯৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২৬ কোটি ৩০ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে ফরচুন সুজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন