ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬, ২০ মুহাররম ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

জাপানে ধর্মীয় নেতার মৃত্যুদণ্ড কার্যকর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ জুলাই, ২০১৮, ১০:২৬ এএম

আউম শিনরিকিয়ো নামের ধর্মীয় গোষ্ঠীর নেতার মৃত্যুদণ্ড আজ শুক্রবার কার্যকর করেছে জাপান। বিবিসি অনলাইনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

১৯৯৫ সালে টোকিওর পাতাল রেলে সারিন গ্যাস হামলা চালায় গোষ্ঠীটি। জাপানে চালানো ভয়াবহতম ওই সন্ত্রাসী হামলায় ১৩ জন নিহত হয়। আহত হয় হাজারো মানুষ। এ ঘটনার বিচারে আউম শিনরিকিয়োর ১৩ জনের মৃত্যুদণ্ডাদেশ হয়।

জাপানের গণমাধ্যম বলছে, আউম শিনরিকিয়োর আরও ছয় সদস্যের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে এবং আরও ছয় সদস্যের মৃত্যুদণ্ড কার্যকরের অপেক্ষায়।

আউম শিনরিকিয়োর নেতা শোকো আসাহারার মৃত্যুদণ্ড আজ সকালে টোকিওর একটি বন্দীশালায় কার্যকর করা হয়। এর কিছু পরই অন্য ছয়জনের মৃত্যুদণ্ড কার্যকর হয়। চূড়ান্ত আপিল নিষ্পত্তি হওয়ার পরই আসামিদের মৃত্যুদণ্ড কার্যকর হলো।

আউম শিনরিকিয়ো অর্থ ‘চূড়ান্ত সত্য’। আধ্যাত্মিক গোষ্ঠী হিসেবে গত শতকের আশির দশকে তাদের আত্মপ্রকাশ ঘটে। গোষ্ঠীটির প্রতিষ্ঠাতা শোকো আসাহারা। আউম শিনরিকিয়ো ১৯৮৯ সালে জাপানে ধর্মীয় সংগঠন হিসেবে আনুষ্ঠানিক স্বীকৃতি পায়। বিশ্বব্যাপী তাদের অনুসারী গড়ে ওঠে। ১৯৯৫ সালের হামলার পর তারা গোপন কার্যক্রমে চলে যায়। যুক্তরাষ্ট্রসহ অনেক দেশ তাদের সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন