শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

প্রাকৃতিক দুর্যোগে বিপর্যস্ত বিশ্বের বিভিন্ন স্থান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ জুলাই, ২০১৮, ১২:০১ এএম

বিশ্বের বিভিন্ন স্থানে প্রাকৃতিক দুর্যোগে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। কানাডায় প্রচন্ড তাপদাহের শিকার হয়ে এ পর্যন্ত ৫৪ জনের প্রাণহানি ঘটেছে। নিহতদের অধিকাংশই নারী ও শিশু। জাপানে গতরাতে ভূমিকম্প আঘাত হেনেছে। ৬ মাত্রার ভূমিকম্পে তাৎক্ষণিকভাবে কোন ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। তবে দেশটিতে ভারী বৃষ্টি থেকে সৃষ্ট বন্যায় ৩৮ জনের মৃত্যু হয়েছে, নিখোঁজ রয়েছেন কমপক্ষে ৫০ জন। ১৬ লাখেরও বেশি মানুষ ঘরছাড়া হয়েছে। ভারতের মহারাষ্ট্রের নাগপুরে দেখা দিয়েছে বন্যা। এতে গুরুত্বপূর্ণ সড়কে পানি জমে প্রায় ৩শ’ শিক্ষার্থী আটকা পড়ে। অন্যদিকে, চীনের কয়েকটি প্রদেশে অব্যাহত বৃষ্টিতে বন্যা পরিস্থিতির আরো অবনতি হয়েছে।
জাপান : জাপানের পূর্বাঞ্চলের চিবা এলাকায় ৬ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। শনিবার স্থানীয় সময় রাত ৮টা ২৩ মিনিটে চিবায় ভূকম্পন অনুভূত হয়। শনিবার জাপানের আবহাওয়া সংস্থা এ তথ্য জানিয়েছে। তবে ভূমিকম্পে কোনো ক্ষয়ক্ষতি হয়েছে কি-না প্রাথমিকভাবে তা জানা যায়নি। এদিকে গত কয়েকদিনের টানা বর্ষণে জাপানের মধ্য এবং পশ্চিমাঞ্চলে অন্তত ৩৮ জনের প্রাণহানি ঘটেছে। এখনো নিখোঁজ রয়েছে ৫০ জন। এছাড়া চারজনের অবস্থা আশঙ্কাজনক বলে শনিবার রাষ্ট্রীয় স¤প্রচারমাধ্যম এনএইচকের এক প্রতিবেদনে জানানো হয়েছে। এনএইচকে বলছে, প্রবল বৃষ্টিপাতের কারণে ওই দুই অঞ্চল থেকে প্রায় ১৬ লাখ মানুষকে তাদের বাড়ি-ঘর থেকে অন্যত্র সরিয়ে নেয়া হয়েছে।
জাপানের প্রধান দ্বীপ হনশুর পশ্চিমাঞ্চলের অন্তত চারটি এলাকায় বিশেষ আবহাওয়া সতর্কতা জারি করেছে দেশটির জাতীয় আবহাওয়া সংস্থা। ভূমিধস, নদীর পানি বৃদ্ধি ও শক্তিশালী বাতাসে অতিরিক্ত সতর্কতা অবলম্বনের পরামর্শ দেয়া হয়েছে বাসিন্দাদের। প্রবল এই বর্ষণকে ‘ঐতিহাসিক বৃষ্টিপাত’ বলে উল্লেখ করেছে আবহাওয়া সংস্থা।
রাজধানী টোকিও থেকে ৬০০ কিলোমিটার দূরের শিকোকু দ্বীপের মোতোইয়ামা শহরে শুক্রবার ও শনিবার সকালে ৫৮৩ মিলিমিটার (প্রায় ২৩ ইঞ্চি) বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।
জাপানের মন্ত্রী পরিষদ সচিব ইয়োশিহিদে সুগা বলেন, ‘জাপানের পূর্ব এবং পশ্চিমাঞ্চলে ভারী বর্ষণ অব্যাহত রয়েছে। এতে, বন্যা পরিস্থিতির আরো অবনতি হচ্ছে। তবে, ক্ষতিগ্রস্তদের সব ধরনের সহায়তায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশনা দেওয়া হয়েছে।’
কানাডা : দাবদাহে পুড়ছে গোটা কানাডা। শেষ খবর পাওয়া পর্যন্ত দেশটিতে অতিরিক্ত গরমে ৫৪ জনের প্রাণহানি হয়েছে। নিহতদের অধিকাংশই নারী ও শিশু। শনিবার কানাডার জনস্বাস্থ্য বিভাগের কর্মকর্তাদের বরাত দিয়ে সিবিসি নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। কানাডাভিত্তিক সংবাদমাধ্যমটি জানিয়েছে, প্রচন্ড গরম ও আর্দ্রতার কারণে শ্বাসকষ্ট থেকে অধিকাংশ নিহত হয়েছে। দেশটির জনস্বাস্থ্য বিভাগের ডেভিড কাইজার জানিয়েছেন, নিহতের বেশিরভাগই একা থাকতেন এবং তাদের ঘরে শীতাতপ নিয়ন্ত্রণের কোনো ব্যবস্থা ছিল না।
গত বুধবার মন্ট্রিয়ল, অন্টারিও, নোভা স্কশিয়া ও নিউ ব্রঙ্কসওয়েসহ কুইবেকের দক্ষিণাঞ্চলে তাপমাত্রা বৃদ্ধিজনিত সতর্কতা জারি করা হয়েছিলো। যা আরও এক সপ্তাহ চলবে।
এদিকে সিবিসি’র প্রতিবেদনে সতর্ক করে বলা হয়েছে, কুইবেকের দক্ষিণাঞ্চলে আগামী দুদিন তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যেতে পারে।
ভারত : ভারতের মহারাষ্ট্রের নাগপুরে গত কয়েকদিনের বৃষ্টিপাতে বেশ কয়েকটি স্থান প্লাবিত হয়েছে। এতে পশ্চিম নাগপুরে প্রায় তিনশ’ শিক্ষার্থী পানিতে আটকা পড়ে। পরে উদ্ধারকর্মীরা তাদের উদ্ধার করে। তবে এখনো থেমে থেমে বৃষ্টি হওয়ায় দুর্ভোগে আছেন স্থানীয়রা।
চীন : চীনের কয়েকটি প্রদেশে টানা বৃষ্টিতে বন্যা পরিস্থিতির আরো অবনতি হয়েছে। চীনের পূর্বাঞ্চলের জিয়াংজি প্রদেশে গত শুক্রবার ৫০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এছাড়া চীনের আনহুয়ি প্রদেশে গত ২৪ ঘণ্টায় ২শ’ মিলিমিটার বৃষ্টিপাতে তলিয়ে গেছে গুরুত্বপূর্ণ স্থাপনা। আটকা পড়াদের উদ্ধারে সরকারি ও বেসরকারি সংস্থাগুলো কাজ করে যাচ্ছে বলে জানানো হয়েছে। দুর্যোগপূর্ণ আবহাওয়া কবে নাগাদ স্বাভাবিক হবে তা এখনো জানাতে পারেনি আবহওয়া বিভাগ। সূত্র : ওয়েবসাইট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন