শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

লোহিত সাগরের দু’টি দ্বীপের সার্বভৌমত্ব ছাড়বে না মিশর

প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সম্প্রতি লোহিত সাগরের দুটি দ্বীপ নিয়ে যে ব্যাপক বিরূপ প্রচার হয়েছে তা মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসি গত বুধবার খ-ন করেছেন। তিনি বলেছেন, যে-দুটি দ্বীপ নিয়ে ব্যাপক ভাবে আলোচনা-সমালোচনা করা হচ্ছে মিশর তার অধিকার ত্যাগ করেছে, এটা ঠিক নয়। মিশর কোনো ভাবেই্ ঐ দুটি দ্বীপের উপর থেকে স্বার্বভৌমত্ব ত্যাগ করবে না। যে দুটি দ্বীপ নিয়ে কথা উঠেছে তা লোহিত সাগরের আকাব উপসাগরের সামনের দিকে অবস্থিত, দ্বীপদুটি হলো, তিরান ও সানাফির। দ্বীপদুটির মালিকানা সউদি আরবের। দ্বীপ দুটি ইসরাইলের আগ্রাসন থেকে রক্ষা করার ১৯৫০ সালে মিশরের উপর দায়িত্ব দেয়া হয়। কিন্তু ১৯৬৭ সালের মধ্যপ্রাচ্য যুদ্ধে ইসরাইল দ্বীপ দুটি দখল করে নেয়। ১৯৭৯ সালে মিশরের সঙ্গে ইসরাইলের শান্তি চুক্তির সুবাদে তা আবার মিশর ফিরে পায়।
গত বুধবারের বক্তব্যে প্রেসিডেন্ট আল সিসি বলেছেন,আমরা আমাদের অধিকার কোনো ভাবেই অন্য কোনো পক্ষকে সমর্পণ করবো না। কোনো ভাবেই ত্যাগ করবো না আমাদের অধিকার। মিশর কোনো ভাবেই দ্বীপ দ্বয়ের অধিকার ত্যাগ করতে পারে না। যদিও সেই ভূমি বালু ছাড়া আর কিছু দিতে পারবে না। তিনি আরো বলেছেন, কোনো তথ্য উপাত্ত দিয়ে কেউ দ্বীপদুটির অধিকার দাবি করতেও সমর্থ হবে না। তাই আমি বলবো দয়া করে এই দুটি দ্বীপ নিয়ে আর কোনো কথা বলবেন না। আল সিসি বলেন, আপনারা যারা এই প্রসঙ্গে কথা বলছেন তারা পার্লামেন্টের নির্বাচিত সদস্য। আপনাদের মন্তব্য হতে পারে স্বতঃস্ফূর্ত কিংবা তা চূড়ান্ত অনুমোদন যোগ্য।
প্রেসিডেন্ট আল সিসি আপত্তির স্বরে দ্বীপদুটি সংক্রান্ত মিশরিয়দের জনশ্রুতি বা ধারণাকে বাতিল করেন এবং তিনি বলেন, তার দেশের নেতাদের মধ্যে যথেষ্ট ত্রুটি ছিল, আর তা চলে আসছে। দ্বীপগুটি প্রসঙ্গে বলেন, এই সব কথা চালু থাকলে তা হবে জাতীয় আত্মহুতি। আল সিসি দুঃখ করে বলেন, কারো বিশ্বাস করার পক্ষে কোনো কারণ নেই যে, পররাষ্ট্র দপ্তরে কোনো দেশপ্রেমিক কর্মকর্তা আছেন। সিসি সেনাবাহিনীর গোয়েন্দা বিভাগ সমন্ধেও একই মন্তব্য করে। তিনি বলেন, তারা সবাই খারপ মানুষ, তারা সবাই দেশকে বিক্রি করার জন্য বসে আছে। এপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন