শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

রাজশাহীতে মেয়র প্রার্থী ৫

রাজশাহী ব্যুরো : | প্রকাশের সময় : ১০ জুলাই, ২০১৮, ১২:০১ এএম

রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনে প্রার্থীদের মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের সময় বাতিল ও প্রত্যাহারের সময় গতকাল পার হওয়ার পর এখন মোট প্রার্থীর সংখ্যা দাঁড়ালো ২১৭ জন। এর মধ্যে মেয়র পদে আওয়ামী লীগের প্রার্থী এএইচএম খায়রুজ্জামান লিটন ও বিএনপির মোহাম্মদ মোসাদ্দেক হোসেন বুলবুলসহ রয়েছেন পাঁচজন। আর ৩০টি সাধারণ ওয়ার্ডে কাউন্সিলর পদে আছেন ১৬০ জন প্রার্থী। এছাড়া এসব ওয়ার্ডে সংরক্ষিত নারী কাউন্সিলর পদের প্রার্থী ৫২ জন। সিটি নির্বাচনে এবার ৫২ জন নারী কাউন্সিলর প্রার্থী হয়ে মনোনয়নপত্র সংগ্রহ করেছিলেন। নির্ধারিত সময়ের মধ্যে তারা সবাই জমাও দিয়েছিলেন। যাচাই-বাছাইয়ের সময় তাদের কারও প্রার্থিতা বাতিল হয়নি। মনোনয়নপত্র প্রত্যাহারের সময়ও কেউ নির্বাচন থেকে সরে দাঁড়াননি। জেলার সিনিয়র নির্বাচন কর্মকর্তা ও রাসিক নির্বাচনের সহকারী রিটার্নিং কর্মকর্তা আতিয়ার রহমান জানান, প্রার্থিতা প্রত্যাহারের নির্ধারিত সময়ের মধ্যে একজন মেয়র প্রার্থী ও চারজন সাধারণ ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী তাদের মনোনয়নপত্র প্রত্যাহার করেছেন। বৈধ ছয় মেয়র প্রার্থীর মধ্যে জাতীয় পার্টির প্রার্থী ওয়াসিউর রহমান দোলন নিজের মনোনয়নপত্র প্রত্যাহার করে আওয়ামী লীগের প্রার্থী এএইচএম খায়রুজ্জামান লিটনকে সমর্থন দেন।
প্রার্থীদের প্রচারণা
রাজশাহী সিটি কর্পোরেশনে নির্বাচনী প্রচারনা জমজমাট হয়ে উঠছে। গতকালও আওয়ামীলীগ ও বিএনপির দুই মেয়র প্রার্থী দিনভর গণসংযোগ করে প্রচারণা চালান। বিএনপি ২০দলীয় জোটের মেয়র প্রার্থী বিএনপির মোহাম্মদ মোসাদ্দেক হোসেন বুলবুল গতকাল দুপুরে তেরখাদিয়া মার্কেটে ক্রেতা এবং ব্যবসায়ীদের সাথে কুশল বিনিময় করেন।
কুশল বিনিময়ের সময়ে তিনি বলেন, রাজশাহী হচ্ছে বিএনপি’র ঘাটি। তৎকালীন আমল থেকে এখানে বিএনপি শক্ত অবস্থানে রয়েছে। এছাড়াও নেতাকর্মী ও সাধারণ ভোটারগণ তাকে অত্যন্ত ভালবাসেন। স্নেহ করেন, সম্মান করেন। কারন তিনি কোন দুর্নীতির সঙ্গে যুক্ত ছিলেন না। সকল বাধা অতিক্রম করে তিনি দেশের শীর্ষস্থানীয় কন্সট্রাকশন কোম্পানী মীর আকতারকে দিয়ে রাস্তার কাজ করাচ্ছেন। যাতে নগরবাসী এর সুফল দীর্ঘদিন পান।
কুশল বিনিময় শেষে বেসরকারি টেলিভিশেনের সাক্ষাৎকার কালে অভিযোগ করে বুলবুল বলেন, আওয়ামী লীগ সমর্থিত মেয়র প্রার্থী সিটি কর্পোরেশন ভবনকে দলীয় কার্যালয়ে পরিণত করেছে। কর্পোরেশনের কর্মীদের ভয় দেখিয়ে বাড়িতে নিয়ে গিয়ে নৌকায় ভোট প্রদানের জন্য প্রতিশ্রুতি আদায় করছে এবং রোববার সিটি কর্পোরেশনের এনেক্স ভবন ব্যবহার করে নৌকার প্রার্থীর পক্ষে আলোচন সভা করিয়েছে। যাহা কর্পোরেশনের গঠনের পর থেকে কোনদিন হয়নি।
তিনি আরো বলেন, ইতিমধ্যে শহরের প্রতিটি আইল্যান্ডে খুটি পুঁতে নৌকার ব্যানার ফেস্টুন টানানোর জন্য দখল করে নিয়েছে। অথচ ১০ তারিখের পুর্বে এগুলো করা সম্পূর্ন নির্বাচন আচরণ বিধির পরিপন্থি। বিএনপি’র মধ্যে ভাঙ্গন বা দিধাদন্দ নাই। সিটি নির্বাচন এবং জাতীয় নির্বাচনের জন্য বিএনপি, অঙ্গ ও সহযোগি সংগঠন একতাবদ্ধ রয়েছে। বিশেষ করে রাজশাহী মহানগর, জেলা ও বিভাগীয় নেতারা সকলেই ঐক্যবদ্ধভাবে ধানের শীষের জন্য কাজ শুরু করেছে। সকল নেতাকর্মী প্রানের বিনিময়ে হলেও আসন্ন সিটি নির্বাচনে তাকে এবং ধানের শীষের বিজয় নিয়ে আসবেন বলে তিনি দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।
বুলবুল আরো বলেন, রাজশাহীর যত উন্নয়ন হয়েছে সব বিএনপি আমলে হয়েছে। শিক্ষা প্রতিষ্ঠান নির্মান, মেডিকেল কলেজ হাসপাতালকে ১০০০ শয্যায় উন্নিতকরণ, ইঞ্জিনিয়ারিং কলেজকে বিশ্ববিদ্যালয়ে রুপান্তর, আধুনিক রেলওয়ে ষ্টেশন নির্মান সহ আরো নানা ধরনের উন্নয়ন করেছেন তারা। এই সকল উন্নয়ন ধারা অব্যাহত রাখতে বিএনপি’র কোন বিকল্প নেই। আর সেই বিষয় চিন্তা করে নগরবাসী বিএনপি তথা ধানের শীষে পুনরায় ভোট প্রদান করবেন বলে তিনি জানান।
রাজশাহী মহানগর আওয়ামী লীগের সভাপতি ও রাজশাহী সিটি কর্পোরেশন নির্বাচনের আওয়ামী লীগের মনোনীত মেয়র প্রার্থী এএইচএম খায়রুজ্জামান লিটনের পক্ষে কাজ করার অঙ্গীকার করেছেন রাসিকের স্বাস্থ্য বিভাগের স্বাস্থ্য সহকারীরা এবং জেলা দলিল লেখক সমিতি। গতকাল সোমবার পৃথক দুইটি মতবিনিময় সভায় তারা এ অঙ্গীকার করেন।
এ সময় উপস্থিত স্বাস্থ্য সহকারীরা গত পাঁচ বছরের বেতন-ভাতাসহ বিভিন্ন সমস্যার কথা তুলে ধরেন। তাদের উত্তরে আগামীতে নির্বাচিত হলে খায়রুজ্জামান লিটন নিয়মানুযায়ী তাদের চাকরি স্থায়ীকরণসহ স্বাস্থ্য বিভাগের উন্নয়নে বহুমুখী পদক্ষেপ নেওয়ার প্রতিশ্রæতি দেন।
প্রধান অতিথির বক্তব্যে খায়রুজ্জামান লিটন বলেন, গত পাঁচ বছরে রাজশাহীর কোনো উন্নয়ন তো হয়নি, বরং সিটি কর্পোরেশন প্রায় ৮০ কোটি টাকার দেনায় পড়েছে। ২০১৩ সালে আমার রেখে আসা স্বচ্ছল প্রতিষ্ঠানটি মুখ থুবড়ে পড়েছে। আগামীতে নির্বাচিত হলে সিটি কর্পোরেশনের সুনাম ও ঐতিহ্য ফিরে আনা হবে। সেবার মান বৃদ্ধি করা হবে।
এদিকে দুপুর একটার দিকে নগরীর একটি রেঁস্তোরায় মতবিনিময় সভার আয়োজন করে রাজশাহী জেলা দলিল লেখক সমিতি। সভায় জেলার বিভিন্ন উপজেলা থেকে আগত দলিল লেখকেরা রাজশাহীর উন্নয়নের স্বার্থে খায়রুজ্জামান লিটনের পক্ষে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন। দলিল লেখকদের অহেতুক হয়রানির হাত থেকে রক্ষার দাবি জানান তারা। এ সময় নির্বাচিত হলে সমস্যা সমাধানের আশ্বাস দেন খায়রুজ্জামান লিটন।
মহানগর বিএনপি’র নির্বাচন কমিশনে অভিযোগ
আসন্ন সিটি কর্পোরেশন নির্বাচনকে কেন্দ্র করে পুলিশি ও প্রশাসনিক অপতৎপরতা, গণগ্রেফতার ও হয়রানী বন্ধ করার দাবিতে গতকাল সোমবার দুপুরের মহানগর বিএনপি’র একটি প্রতিনিধি দল রাজশাহী জেলা রিটার্নিং অফিসার বরাবরে একটি অভিযোগ পত্র প্রদান করেন। অভিযোগ পত্রে উল্লেখ করা হয়েছে কোন প্রকার মামলা ও ওয়ারেন্ট ছাড়াই সম্পূর্ণ বে-আইনিভাবে কাশিয়াডাঙ্গা থানা পুলিশ ১নং ওয়ার্ড বিএনপি’র সাংগঠনিক সম্পাদক নুরুল হক, ১৩নং ওয়ার্ড বিএনপি’র সভাপতি শফিকুল ইসলাম, ২নং ওয়ার্ড স্বেচ্ছাসেবক দলের সাবেক সভাপতি আমিনুল হক, বিএনপি কর্মী রায়হান ইসলাম ও হাবিবুর রহমানকে গ্রেফতার করেছে। এছাড়াও দলীয় নেতাকর্মীদের গ্রেফতার, পুলিশি হয়রানী, মামলা প্রদানসহ বিভিন্ন উপায়ে ভয়ভীতি প্রদর্শন অব্যাহত রয়েছে। এই ধরনের কর্মকা- হাইকোর্টের নির্দেশনামালা ও নির্বাচন কমিশন প্রদত্ত নিদের্শনার বিরুদ্ধে বলে তারা অভিযোগ পত্রে উল্লেখ করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন