শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামী প্রশ্নোত্তর

প্রশ্ন: আমাদের গ্রামের মসজিদের তহবিলে বেশ কিছু টাকা জমা হয়ে আছে। প্রয়োজনীয় ব্যয়ের পরও এ টাকা থেকেই যায়। এখন এ তহবিল থেকে কোন জনহিতকর কাজে ঋণ প্রদান করা যাবে কি না, জানাবেন।

মুহা. আবদুস সালাম সরদার
মান্দা, নওগাঁ।

প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০১৮, ১২:১৫ এএম

উত্তর: মসজিদের টাকা অন্য কোন কাজেই লাগানো যাবে না। কর্জও দেয়া চলবে না। মসজিদের উন্নয়ন বা স্থায়ী আয়ের জন্যে এ টাকা ব্যয় করা যেতে পারে। মসজিদভিত্তিক কোরআন শিক্ষার প্রসার বা দ্বীনি শিক্ষাখাতে মসজিদের উদ্বৃত্ত টাকা ব্যয় করা যায়। তবে এটি মসজিদ পরিচালনা কমিটি কর্তৃক বিজ্ঞ মুফতী সাহেবগণের পরামর্শে করতে হবে। ব্যক্তিগতভাবে কেউ এটা করবেন না।
সূত্র: জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফতওয়া বিশ্বকোষ।
উত্তর দিয়েছেন: আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
Ha:Md Soriful islam ১৬ জুলাই, ২০১৮, ২:৫৩ পিএম says : 0
খুব সুন্দুর
Total Reply(0)
সেক মজিদ ৩০ অক্টোবর, ২০১৯, ১০:৫৩ পিএম says : 0
আমি একজন প্রতিবন্ধী ব্যবসার জন্য কিছু টাকার প্রয়োজন। আমাকে কিছু টাকা দিয়ে সাহায্য করতে পারে এমন কোনো ভাই আছেন। যদি দেন। তাহলে ভাবতাম আমার খুবই উপকার হয়েছে। আমার তিনটি মেয়ে আছে যাদের জন্য কিছু টাকার প্রয়োজন। আমার নাম সেক মজিদ।
Total Reply(0)
সেক মজিদ ৩০ অক্টোবর, ২০১৯, ১০:৫৪ পিএম says : 0
আমি একজন প্রতিবন্ধী ব্যব সার জন্য কিছু টাকার প্রয়োজন। আমাকে কিছু টাকা দিয়ে সাহায্য করতে পারে এমন কোনো ভাই আছেন। যদি দেন। তাহলে ভাবতাম আমার খুবই উপকার হয়েছে। আমার তিনটি মেয়ে আছে যাদের জন্য কিছু টাকার প্রয়োজন। আমার নাম সেক মজিদ। প্লীজ আমাকে কিছু সাহায্য করুন।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন