শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

যশোর শিক্ষা বোর্ড এবার এইচএসসি পরীক্ষায় পিছিয়ে

যশোর থেকে রেবা রহমান | প্রকাশের সময় : ২১ জুলাই, ২০১৮, ১২:০২ এএম

এইচএসসি পরীক্ষর ফলাফলে গতবছরের চেয়ে আরও পিছিয়েছে যশোর বোর্ড। দু’বছরের ব্যবধানে পাসের হার কমেছে ২৩ শতাংশ। এবছর এইচএসসি পরীক্ষায় যশোর বোর্ডে পাসের হার ৬০ দশমিক ৪০ শতাংশ। গত বছর এই হার ছিল ৭০ দশমিক ০২ ভাগ। আর ২০১৬ সালে ৮৩ দশমিক ৪২ ভাগ পাসের হার নিয়ে দেশসেরা হয়েছিল যশোর বোর্ড।
পাসের হারের পাশাপাশি জিপিএ-৫প্রাপ্তিও কমেছে। এবছর জিপিএ-৫ পেয়েছে ২হাজার ৮৯ জন। গতবছর জিপিএ-৫ পেয়েছিল ২ হাজার ৪৪৭ জন। আর ২০১৬ সালে এই সংখ্যা ছিল ৪ হাজার ৫৮৬।
২০১৬ সালে এই বোর্ড থেকে ১ লাখ ৩০ হাজার ৫৭২ জন শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নিয়ে পাশ করেছিল ১ লাখ ৮ হাজার ৯২৯ জন। পাশের হার ছিল ৮৩ দশমিক ৪২ শতাংশ, জিপিএ-৫ পেয়েছিল ৪ হাজার ৫৮৬ জন। পরীক্ষায় বহিষ্কৃত হয়েছিল ৮১ হন। এ হিসাবে গত দু’বছরে যশোর বোর্ডে পাশের হার কমেছে ২৩ দশমিক ০২ শতাংশ। জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যাও কমেছে ২ হাজার ৪৯৭।

যশোরে শিক্ষা বোর্ডে শীর্ষে খুলনা, সর্বনিম্নে মাগুরা
যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের অধীনে ২০১৮ সালের এইচএসসির ফলাফলে বোর্ডের ১০ জেলার মধ্যে শীর্ষ স্থানে রয়েছে খুলনা। খুলনা জেলা থেকে ৬৮ দশমিক ৪৫ ভাগ শিক্ষার্থী উত্তীর্ণ হয়ে বোর্ডের ১ম স্থান দখলে নিয়েছে। আর সর্বনিম্নে রয়েছে মাগুরা জেলা। এখান থেকে ৪৯ দশমিক ৪০ ভাগ ছাত্রছাত্রী পাস করেছে।
পাসের দিক থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে যশোর জেলা। এখান থেকে পাস করেছে ৬৩ দশমিক ৯৫ ভাগ শিক্ষার্থী। তৃতীয় অবস্থানে থাকা কুষ্টিয়া জেলার পাসের হার ৬১ দশমিক ৪২ ভাগ। চতুর্থ অবস্থানে আছে সাতক্ষীরা জেলা। এ জেলা থেকে ৫৯ দশমিক ৯৬ ভাগ ছাত্রছাত্রী পাস করেছে। এরপরই পঞ্চম স্থানে রয়েছে বাগেরহাট জেলা। এ জেলা থেকে পাস করেছে ৫৯ দশমিক ৬৭ ভাগ শিক্ষার্থী। ষষ্ঠস্থানে রয়েছে ঝিনাইদহ জেলা। এ জেলার পাসের হার ৫৭ দশমিক ৯৭ ভাগ। বোর্ডের ৭ম স্থানে রয়েছে চুয়াডাঙ্গা জেলা। তাদের পাসের হার ৫২ দশমিক ৯০। আর ৫২ দশমিক ৬৯ ভাগ পাস করে ৮ম স্থানে রয়েছে মেহেরপুর জেলা। বোর্ডের তালিকায় নবম স্থানে ঠাঁই হয়েছে নড়াইল জেলা। এখান থেকে পাস করেছে ৫২ দশমিক ৫৬ ভাগ ছাত্রছাত্রী।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন