বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ওজিলের নামে তুরস্কে রাস্তা

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ২৫ জুলাই, ২০১৮, ১২:০৪ এএম

২০১৪ বিশ্বকাপজয়ী মেসুৎ ওজিলকে ২০১৮ রাশিয়া বিশ্বকাপের গুপপর্ব থেকে বাদ পড়ার পর শুনতে হয়েছিল বর্ণবাদী কথাবার্তা। এই মিডফিল্ডারের দাবি, রাশিয়া বিশ্বকাপের গ্রæপ পর্ব থেকে জার্মানি বিদায়ের জন্য তাকে দায়ী করা হচ্ছে এবং তিনি অনেক ঘৃণামূলক বার্তাসহ ই-মেইল এবং হুমকিও পেয়েছেন। বর্ণবাদী গালি শুনতে আর ভালো লাগছিল না। এতে বীতশ্রদ্ধ হয়েই অবসরের সিদ্ধান্ত নিয়েছেন আর্সেনাল মিডফিল্ডার। এমন ঘটনার পর সভার সহানুভূতিই পাচ্ছেন ওজিল।
বিশ্বকাপের আগেই ঝামেলায় পড়েছিলেন ওজিল। তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের সঙ্গে লন্ডনে দেখা করে আর্সেনালের জার্সি উপহার হিসেবে দিয়েছিলেন তিনি। সঙ্গে ছিলেন আরেক তুর্কি বংশোদ্ভূত ফুটবলার ইলকায় গুনদোয়ান। এ ব্যাপারটা জার্মানরা মেনে নিতে পারেনি। তুরস্ক আর জার্মানির কূটনৈতিক সম্পর্ক খারাপ হওয়ার কারণে বিপাকে পড়েছিলেন ওজিল আর গুনদোয়ান। জার্মান সংবাদমাধ্যম রীতিমতো মানসিক অত্যাচার করেছে ওজিলের ওপর।
তবে ওজিলের তোলা বর্ণবাদের অভিযোগ ‘স্পষ্টভাবে প্রত্যাখ্যান’ করেছে জার্মান ফুটবল অ্যাসোসিয়েশন (ডিএফবি)। তবে তুর্কি বংশোদ্ভূত মিডফিল্ডারকে বর্ণবাদী আচরণ থেকে বাঁচাতে আরও কিছু করা যেত বলে মেনে নিয়েছে সংস্থাটি। এক বিবৃতিতে জাতীয় দল থেকে ওজিল অবসর নেওয়ায় দুঃখ প্রকাশ করে ডিএফবি। একই সঙ্গে বর্ণবাদের দাবি অস্বীকার করে তারা, ‘ডিএফবির বর্ণবাদে জড়িত থাকাটা আমরা স্পষ্টভাবে প্রত্যাখ্যান করি। বহু বছর ধরে জার্মানিতে জাতিগত ঐক্য তৈরিতে ডিএফবি কাজ করে আসছে।’ এরদোগানের সঙ্গে ছবি তোলায় ওজিলের কড়া সমালোচনা করেছিল জার্মান মিডিয়া ও ডিএফবি। জার্মান ফুটবল অ্যাসোসিয়েশন স্বীকার করেছে যে ঐ পরিস্থিতি ভালোভাবে সামলানো সম্ভব হয়নি, ‘এটা দুঃখজনক যে মেসুৎ ওজিল উপলব্ধি করেছে যে বর্ণবাদী ¯েøাগানের লক্ষ্যবস্তু হওয়া থেকে বাচতে সে যথেষ্ট সমর্থন পায়নি।’
সে যাই হোক। যার জন্য এতকিছু এবার সেই ছবিই ওজিলকে এনে দিল বিরল সম্মাননা। তুরস্কের জঙ্গুলডাক জেলার ডেভরেক শহরের একটি রাস্তার নামকরণ করা হয়েছে এই মিডফিল্ডারের নামেই!

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন