শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ওজিলের নামে তুরস্কে রাস্তা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ জুলাই, ২০১৮, ৩:২৭ পিএম

রাশিয়া বিশ্বকাপের কিছুদিন আগে তুরস্কের প্রেসিডেন্ট রজব তায়ৈব এরদোগানকে জার্সি উপহার দেন জার্মান তারকা মেসুত ওজিল। সেই ছবি প্রকাশ হওয়ার পরই জার্মানি জুড়ে তৈরি হওয়া বিতর্ক, যার প্রভাব পড়ে বিশ্বকাপেও। প্রথম রাউন্ড থেকে জার্মানির বিদায় ও বিশ্বকাপ শেষে ওজিলের অবসর যেনো সেই ছবিকে আরও উস্কে দেয়।
একদিকে ওজিলকে সমালোচনায় বিদ্ধ করছেন তার দেশের সরকার ও গণমাধ্যমগুলো, অপরদিকে ওজিলের পাশে এসে দাঁড়িয়েছে তুরস্ক সরকার। এবার জার্মানি এই ফুটবলারের সম্মানে তুরস্কে তার নামে একটি রাস্তার নামকরণও করা হয়েছে।
শুধু তাই নয়, সেখানে বিশালাকারের দুটি বিলবোর্ডে ওজিলের প্রতি বর্ণবাদী আচরণের প্রতিবাদও জানানো হয়েছে।
ওজিলের বাবা মোস্তফা ওজিলের জন্মস্থান তুরস্ক। বাবার দেশ হিসেবে সব সময়ই তুরস্কের প্রতি আলাদা টান রয়েছে ওজিলের। তিনি তা প্রকাশও করেন সব সময়। তুরস্কে এখনো আছে ওজিলদের পুরনো বাড়ি। আর সে কারণে বিশ্বকাপের আগে নিজের শেকড়ে ফিরেছিলেন ওজিল। সাথে করে নিয়ে যাওয়া ক্লাব আর্সেনালের জার্সিও উপহার দিয়েছিলেন সে দেশের প্রেসিডেন্টকে। তবে তখন থেকেই ঘনিয়ে উঠতে থাকে সমালোচনা।

উত্তর তুরস্কের জঙ্গুলডাক প্রদেশে দেবেরিক জেলায় ওজিলের বাবার বাড়ি এলাকাতেই একটি রাস্তার নামকরণ করা হয়েছে মেসুত ওজিল স্ট্রিট নামে। এ রাস্তাটি মূল রাস্তা থেকে ওজিলের বাবার জন্মভিটার দিকে চলে গেছে।
এই রাস্তার পাশে আগেই জার্মানির জার্সি পরা ওজিলের ছবির একটি বিলবোর্ড ছিলো। তবে জাতীয় দল থেকে অবসর নেওয়ার পর সেই ছবি সরিয়ে ফেলেছে স্থানীয় প্রশাসন। সেখানে বসানো হয়েছে প্রেসিডেন্ট এরদোগানের হাতে ওজিলের জার্সি তুলে দেয়ার ছবিযুক্ত একটি বিলবোর্ড। তার্কিশ ভাষায় প্রতিবাদও লেখা আছে সেই বিলবোর্ডে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন