মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামী প্রশ্নোত্তর

প্রশ্ন : আমি যে মসজিদে নামাজ পড়ি, সেখানে সবাই জোরে আমিন বলে। অন্য এলাকার মসজিদে জোরে আমিন বলে না। বিদেশে গির্জায় দেখেছি, পাদ্রির সাথে সবাই জোরে আমিন বলে। খুব কনফিউশনে আছি। কি করব, বুঝিয়ে বলুন।

রেহান মাহমুদ
বংশাল, ঢাকা।

প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০১৮, ১২:১৩ এএম

উত্তর : আপনি যে মসজিদে নামাজ পড়েন, সেখানে সবাই যদি জোরে আমিন বলে তা হলে ইচ্ছা করলে আপনিও জোরে বলতে পারেন, আর নাও বলতে পারেন। যেসব মসজিদে জোরে আমিন বলে না, সেখানে আপনিও জোরে বলবেন না। সবার মতোই আস্তে বলবেন। কেননা, নামাজে আমিন বলা সুন্নত, আস্তে বলা আরেকটি সুন্নত। যারা জোরে বলেন, তারা একটি সুন্নতের ওপর আমল করেন। আর যারা আস্তে বলেন, তারা দুটি সুন্নতের ওপর আমল করেন। এখানে বড় কোনো সমস্যা বা বিরোধ নেই। কেননা, এক সাহাবিকে নবী করিম সা. নিজে নামাজ শিখিয়েছেন। ২০ বার নামাজ শেখাতে গিয়ে তিনি ১৭ বার আস্তে আমিন পড়েছেন, আর তাকে কথাটি কী বলতে হয়, তা বোঝানোর জন্য তিনবার জোরে আমিন বলেছেন। তা থেকে ইসলামি শরিয়াহ বিশেষজ্ঞগণ আস্তে বলাকে বেশি উত্তম মনে করে থাকেন। জোরে বলাও কোনো কোনো ফকিহের মতে সঠিক। তবে গির্জার পাদ্রি ও পূজারিদের ‘আমেন’ বলার সাথে নামাজের ‘আমিন’ কে তুলনা করার কোনো সুযোগ নেই। এটি অন্য ধর্মের একটি নিয়ম। আশা করি আপনার কনফিউশন দূর হবে।
সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতাওয়া বিশ্বকোষ।
উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
Habibur Rahaman ২৭ জুলাই, ২০১৮, ৪:১৯ এএম says : 1
thanks a lot for this answer
Total Reply(0)
করিম ২৭ জুলাই, ২০১৮, ১০:৪৭ পিএম says : 0
এতো সুন্দর করে এতো সহজ করে ইসলামকে বুঝিয়ে দেওয়ার মানুষ পৃথিবীতে থাকা সত্বেও কেন আমরা না বুঝে ঝগডা করি ৷কেন আজ এই আমীন বলাটা নিয়ে এতো হৈচৈ ৷ এই প্রশ্ন কোনো ব্যক্তির কাছে নয় , বরং সকলের বিবেকের কাছে ৷ দয়াকরে নিজেই নিজের মতো করে এই ধ্বংস থেকে জাতিকে মুক্ত করুন ৷ আমীন ৷
Total Reply(0)
Hridoy ৩০ জুলাই, ২০১৮, ২:০৯ এএম says : 0
আমার একটা প্রশ্নঃআমি একজনকে বিয়া করার কথা দিয়ে ছিলাম,কিন্তুু বর্তমানে পরিবারের অবস্তা খারাপ হওয়ায় আমার পরিবার এখন আমাকে বিয়া করাবে না। এটা কি আমার বড় ধরনের কোন পাপ হবে?
Total Reply(0)
লিমন আহমেদ ৩১ জুলাই, ২০১৮, ৮:৪২ পিএম says : 0
ভাই আপনি উপরি উক্ত সমস্যার সমাধানে নিম্নক্ত গ্রন্থগুলো পরুন--- ১) বিশ্ববরেণ্য,যুগ শ্রেষ্ঠ প্রকৃত আল্লামা ও মুহাদ্দিস৷৷৷৷ আল্লামা নাসির উদ্দীন আল-বানি (রহঃ) এর লেখা "নবি (সাঃ)'র সালাত সম্পাদনের পদ্ধতি "। ২) বিশিষ্ট আন্তর্জাতিক ইসলামী গবেষক, লেখক, মুহাক্কিক আলিম ও দাঈ৷৷৷৷ আব্দুল হামিদ ফাইযি আল-মাদানির লেখা " স্বলাতে মুবাশ্শির (সাঃ)" এ ছাড়াও আপনি প্লেস্টোর থেকে "বাংলা হাদিস" নামক এ্যাপটি ইনিস্টল করে সহিহ হাদিস অনুসারে আমল করার প্রয়াস পাবেন।ইনশা আল্লাহ।হে আল্লাহ! আমাদেরকে সহজ সরল পথ দেখাও। আমিন।।
Total Reply(0)
aslam ১ আগস্ট, ২০১৮, ১১:১৯ এএম says : 0
bhai kothagolo kon hadis thaka paoya aktu likben ki
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন