শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

নিরাপদে থাকতে হলে সচেতনতা বাড়াতে হবে

হেপাটাইটিস দিবসের আলোচনায় ড. আনিসুজ্জামান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০১৮, ১২:০০ এএম

জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান বলেছেন, হেপাটাইটিস একটি মরণ ব্যাধি। দীর্ঘদিন আগে এ রোগের প্রতিষেধক আবিস্কার হলেও আর্থিক কারণে আমরা সে সুবিধা থেকে অনেকটাই বঞ্চিত। তাই এ রোগ থেকে নিরাপদে থাকতে হলে আমাদের সচেতনতা বাড়াতে হবে। পাশাপাশি আক্রান্ত হলে যথাসময়ে চিকিৎসা গ্রহণ করতে হবে, যাতে মৃত্যু হার কমানো সম্ভব হয়।

গতকাল রোববার বিকেলে জাতীয় প্রেস ক্লাবে বিশ্ব হেপাটাইটিস দিবস উপলক্ষ্যে আয়োজিত এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। ‘ফোরাম ফর দি স্টাডি অব দি লিভার বাংলাদেশ’ এই আলোচনা সভার আয়োজন করে।
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ডিভিশন অব হার্ট ফেইলিওর রিহ্যাবিলিটেশন এন্ড প্রিভেন্টিভ কার্ডিওলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. হারিসুল হকের সভাপতিত্বে এসময় আরও বক্তব্য রাখেন ‘সম্প্রিতির বাংলাদেশ’র আহবায়ক পীযুষ বন্দোপাধ্যায়, আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডা. রোকেয়া সুলতানা, প্রাইভেট মেডিকেল প্রাক্টিশনার এসোসিয়েশনের সভাপতি অধ্যাপক ডা. মনিরুজ্জামান ভ‚ইয়া প্রমুখ।
আলোচনা সভায় মূল বক্তব্য উপস্থাপন করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের হেপাটোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব। তিনি বলেন, বেশিরভাগ ক্ষেত্রেই লিভার রোগের কোন লক্ষণ থাকে না। এমনকি লিভার ক্যান্সার বা লিভার সিরোসিসে আক্রান্ত রোগীরও অনেক সময় কোন লক্ষণ প্রকাশ পায় না। ফলে এসব রোগ এমন সময় ধারা পড়ে যখন চিকিৎসা করার তেমন কোন সুযোগ থাকে না।
তিনি বলেন, হেপাটাইটিস বি ও সি চিকিৎসাযোগ্য এবং নিরাময় যোগ্য। তবে চিকিৎসা দীর্ঘমেয়াদী এবং ব্যয়বহুল। মার্কিন যুক্তরাষ্ট্রে হেপাটাইটিস সি’র এক কোর্স ওষুধের দাম এক কোটি টাকা। সেই ওসুধ বাংলাদেশে এক লাখ টাকার কমে পাওয়া যায়। তবে এ পরিমান টাকাও এদেশের অনেক মানুষের পক্ষে ব্যয় করা অসম্ভব। বি ভাইরাসের চিকিৎসায় এক সঙ্গে অনেক টাকার প্রয়োজন হয় না, কিন্তু চিকিৎসা চলে বছরের পর বছর। তাই খরচ পরিমান কম না। আন্তর্জাতিক ভাবে প্রকাশিত তথ্য অণুযায়ী এদেশে হেপাটাইটিসে আক্রান্ত রোগীদের ১০ শতাংশের পরীক্ষা-নিরীক্ষা বাবদ ব্যয় হয় এক বিলিয়ন ডলার। আর হেপাটাইটিস-বি আক্রান্ত রোগীরে ছয় বছরের চিকিৎসা ব্যয় তিন বিলিয়ন মার্কিণ ডলার।
আলোচনা শেষে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা প্রেস ক্লাবের অভ্যন্তরের রাস্তা প্রদক্ষিণ করে। এদিকে গত শুক্রবার বিশ্ব হোপাটাইটিস দিবস উপলক্ষ্যে ইউএস-বাংলা মেডিকেল কলেজ এন্ড হসপিটালে এক আলোচনা সভা ও স্ক্রিনিং কর্মসূচীর আয়োজন করা হয়। আলোচনা সভায় উপস্থিত ছিলেন ইউএস-বাংলা মেডিকেল কলেজ এন্ড হসপিটালের এর ব্যবস্থাপনা পরিচালক ডা. মাহাবুব ঢালী, প্রিন্সিপাল ব্রিগ্রেডিয়ার জেনারেল (অব.) প্রফেসর মোঃ সাজ্জাদুর রহমান, ভাইস প্রিন্সিপাল ডা. মোঃ এনায়েত করিম, হাসপাতাল পরিচালক মেজর (অব.) ডা. একেএম মাহ্বুবুল হক এবং অন্যান্য শিক্ষক ও ছাত্রছাত্রীরা। ##

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন