শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

ব্যাংকে গ্রাহক হয়রানি বেড়েছে

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ৪ আগস্ট, ২০১৮, ১২:০৩ এএম

বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে, গত এক মাসের ব্যবধানেই ব্যাংক খাতে হয়রানির অভিযোগ বেড়েছে ৫৮টি। চলতি বছরের মে মাসে ব্যাংকগুলোর বিরুদ্ধে গ্রাহকদের অভিযোগের পরিমাণ ছিল ৪০৫টি। জুনে এই অভিযোগের পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ৪৬৩টিতে। অভিযোগের শীর্ষে রয়েছে রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংক। জুনে এ ব্যাংকের বিরুদ্ধেই সর্বোচ্চ ৩৯টি করে অভিযোগ এসেছে। এর পরেই রয়েছে সিটি ব্যাংক, যার বিরুদ্ধে গ্রাহকদের ৩১টি অভিযোগ এসেছে গত জুনে।
বাংলাদেশ ব্যাংকের তথ্যমতে, গত জুনে সাধারণ ব্যাংকিং নিয়ে অভিযোগ এসেছে ১৪১টি, ঋণ ও অগ্রিম নিয়ে ৫৭টি, এলসি-সংক্রান্ত ৩৯টি, কার্ডসংক্রান্ত ৫৩টি, নোট ও কয়েন-সংক্রান্ত ১০টি, সেবা নিয়ে ৪৪টি, ফি ও চার্জ নিয়ে ১০টি, রেমিট্যান্স নিয়ে সাতটি, ব্যাংক গ্যারান্টি নিয়ে ৪৭টি, মোবাইল ব্যাংকিং নিয়ে দুটি এবং অন্যান্য অভিযোগ ৫৩টি।
জানা গেছে, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের গ্রাহকদের সর্বোচ্চ সেবা নিশ্চিত করতে বাংলাদেশ ব্যাংক ২০১১ সালের ১ এপ্রিল গ্রাহক স্বার্থসংরক্ষণ কেন্দ্র (সিআইপিসি) গঠন করে। পরিধি বাড়তে থাকায় পরে একে ফিন্যান্সিয়াল ইন্টিগ্রিটি অ্যান্ড কাস্টমার সার্ভিসেস (এফআইসিএসডি) নামে পূর্ণাঙ্গ বিভাগে রূপ দেওয়া হয়। বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা বলছেন, সচেতনতা বৃদ্ধি পাওয়ার কারণে বাড়ছে অভিযোগ। ব্যাংকের সেবা পেতে কোনো ধরনের হয়রানি বা প্রতারণার শিকার হলেই গ্রাহকরা বাংলাদেশ ব্যাংকের এফআইসিএসডি বিভাগে অভিযোগ করছেন।
বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদন অনুযায়ী, সিআইপিসি চালুর পর থেকে গত বছর পর্যন্ত এফআইসিএসডিতে অভিযোগ করেছেন ২৫ হাজার ৬৫৬ গ্রাহক। এর মধ্যে নিষ্পত্তি হয়েছে ২৫ হাজার ৬৪৮টি অভিযোগ। অভিযোগ নিষ্পত্তির হার ৯৯ দশমিক ৯৬ শতাংশ।
এ সময় লিখিত অভিযোগের সংখ্যা ছিল ১৪ হাজার ৮৬১টি, যার মধ্যে ১৪ হাজার ৮৫৩টিই নিষ্পত্তি হয়েছে। অন্যদিকে একই সময়ে টেলিফোনে আসা অভিযোগ ছিল ১০ হাজার ৩৯৬টি, যার সবই নিষ্পত্তি হয়েছে। একই সময়ে অনলাইনে প্রাপ্ত অভিযোগের সবকটি নিষ্পত্তি হয়েছে। এ সময় পর্যন্ত অনলাইনে আসা প্রাপ্ত অভিযোগ ছিল ৩৯৯টি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন