শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টির সম্ভাবনা

এ মাসে নিম্নাঞ্চল প্লাবিত হতে পারে-পাউবো

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৬ আগস্ট, ২০১৮, ১২:০১ এএম

অঝোর বর্ষার মাস শ্রাবণ প্রায় শেষের দিকে। অথচ গতকালও (রোববার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের বেশিরভাগ জেলায় ছিঁটেফোঁটা বৃষ্টি হয়নি। বিক্ষিপ্ত বৃষ্টি হয় কয়েক জায়গায় গুঁড়ি গুঁড়ি কিংবা হালকা। অনাবৃষ্টিতে শ্রাবণেই অনুভূত হচ্ছে ভ্যাপসা গরম। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে ৩৬.২ ডিগ্রি সে.।
আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, বাংলাদেশের উপকূলের কাছে উত্তর বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। আজ সোমবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘন্টায় খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা ও ময়মনসিংহ বিভাগের কিছু জায়গায় হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা কিছুটা বৃদ্ধি পেতে পারে। আগামী এক সপ্তাহে আবহাওয়ার তেমন উল্লেখযোগ্য পরিবর্তনের সম্ভাবনা নেই।
এদিকে গতকাল পাউবোর বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকোৗশলী মোঃ আরিফুজ্জামান ভূঁইয়া কৃষিবান্ধব পূর্বাভাসে জানিয়েছেন, বর্ষার মৌসুমী বায়ুর প্রভাবে বৃষ্টিপাতের কারণে চলতি আগস্ট মাসের দ্বিতীয় ও তৃতীয় সপ্তাহে দেশের উত্তরাঞ্চল, উত্তর-পশ্চিমাঞ্চল, মধ্যাঞ্চল, উত্তর-মধ্যাঞ্চল এবং উত্তর-পূর্বাঞ্চলের নিচু এলাকাসমূহ প্লাবিত হতে পারে।
এ সময়ে তিস্তা অববাহিকার লালমনিরহাট, কুড়িগ্রাম, দিনাজপুর ও ঠাকুরগাঁও এবং ব্রহ্মপুত্র অববাহিকার গাইবান্ধা, বগুড়া, সিরাজগঞ্জ, নওগাঁ, নাটোর, রাজশাহী, পাবনা, জামালপুর, টাঙ্গাইল, মানিকগঞ্জ ও ঢাকা এবং গঙ্গা অববাহিকার মুন্সীগঞ্জ, শরীয়তপুর ও ফরিদপুর, মেঘনা অববাহিকার সিলেট, সুনামগঞ্জ, মৌলভীবাজার, হবিগঞ্জ, কিশোরগঞ্জ, নরসিংদী ও ব্রাহ্মণবাড়িয়া জেলার নিম্নাঞ্চলসমূহ দশমিক ৩ মিটার থেকে ১ দশমিক ৮ মিটার গভীরতায় প্লাবিত হবার সম্ভাবনা রয়েছে।
সর্বশেষ নদদ-নদী প্রবাহের অবস্থা সম্পর্কে পাউবো সূত্র জানায়, ব্রহ্মপুত্র নদের পানি আরও বেড়ে গিয়ে চিলমারী পয়েন্টে বিপদসীমার ৫১ সেমি নিচে এবং যমুনা সারিয়াকান্দিতে ২২ সেমি নিচ দিয়ে প্রবাহিত হচ্ছিল। পদ্মা নদী গোয়ালন্দে বিপদসীমার ৫১ সেমি নিচে প্রবাহিত হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন