বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

কুয়াকাটা সৈকতে জিও ব্যাগ

কলাপাড়া(পটুয়াখালী)উপজেলা সংবাদদাতা: | প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০১৮, ১২:০১ এএম


পর্যটন কেন্দ্র কুয়াকাটা সৈকত রক্ষায় তিন স্তরের বালু ভর্তি জিও ব্যাগ ফালানো হয়েছে। সৈকতের শূন্য পয়েন্ট থেকে পূর্ব ও পশ্চিমে আটশত মিটার এলাকায় জরুরি ভিত্তিতে এমন উদ্যোগ নেয়া হয়েছে।
ইতোমধ্যে এ বছর অস্বাভাবিক জোয়ার ও ঢেউয়ের তাণ্ডবে গাছপালা ও স্থাপনাসহ প্রায় ৩০ ফুট প্রস্থ সৈকত সাগরে বিলীন হয়েছে। চরম ঝুঁকিতে রয়েছে কুয়াকাটা রক্ষা বাঁধটিও। সাগরের উত্তাল ঢেউয়ের তাণ্ডবে বাঁধের কয়েকটি পয়েন্টে ব্যাপক ক্ষতি হয়েছে। ভাঙন রোধে ইতোমধ্যে প্রধানমন্ত্রীর হক্ষক্ষেপ কামনা করে স্থানীয়রা একাধিকবার মানববন্ধন করেছেন।
স্থানীয় সূত্রে জানা গেছে, দীর্ঘ সৈকত এলাকা এখন ভাঙনের ঝুঁকিতে রয়েছে। গত দশ বছরে কুয়াকাটা সৈকত লগোয়া হাজার হাজার নারিকেল গাছ, ঝাউ বনসহ বিভিন্ন প্রজাতির গাছপালা ও একাধিক স্থাপনা সাগরে বিলীন হয়ে গেছে। জোয়ারের সময় সৈকতের বেলাভূমিতে এখন আর ওয়াকিং জোন থাকে না। বর্তমানে এ নিয়ে স্থানীয় ব্যবসায়ী, পর্যটকরা উৎকন্ঠা প্রকাশ করেছেন। এদিকে ভাঙ্গন রোধ করতে জরুরী ভিক্তিতে পানি উন্নয়ন বোর্ড শুরু করেছে অস্থায়ীভাবে সৈকতে প্রটেকশনের কাজ ।
জানা গেছে, সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ভাঙ্গন রোধে বারবার আশ্বাসের বানী শোনালেও অদ্যবধি কার্যকর কোন পদক্ষেপ নেয়নি। সৈকত রক্ষায় পানি উন্নয়ন বোর্ডের উদ্যোগে একটি পরিকল্পনা মন্ত্রনালয়ে পাঠালেও সেটি মন্ত্রনালয় থেকে বিস্তারিত সমীক্ষার জন্য ফেরত পাঠানো হলে চলতি মৌসুমে সৈকত রক্ষার উদ্যোগ অনিশ্চয়তার মধ্যে পড়েছে।
কলাপাড়ার পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো.আবুল খায়ের জানান, কুয়াকাটা সৈকতের শুন্য পয়েন্ট থেকে দুই দিকে আট শ’ মিটার এলাকা রক্ষায় জরুরী ব্যবস্থা গ্রহন করা হয়েছে। তবে তিন স্তরের জিও ব্যাগ দিয়ে সাময়িক ভাবে উত্তাল ঢেউয়ের ধাক্কা প্রতিরোধে এমন উদ্যোগ নেয়া হয়েছে বলে তিনি সাংবাদিকদের জানিয়েছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন