বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ইমরুলের ভাগ্যটাই এমন

স্পোর্টস রিপোর্টার : | প্রকাশের সময় : ১৩ আগস্ট, ২০১৮, ১২:০০ এএম

নয় বছর পর বিদেশের মাটিতে সিরিজ জিততে পেরেছে বাংলাদেশ। এ দলের গুরুত্বপূর্ণ সদস্য হিসেবে দলে থাকার কথা ছিল ইমরুল কায়েসের। কিন্তু এ সিরিজের আগেই দল থেকে বাদ পরলেন তিনি। কিন্তু এমনটা কি হওয়ার কথা ছিল?
বাংলাদেশ জাতীয় দলে নীরব পারফরমারের নাম তালিকা করলে ইমরুলের নামই আসবে সবার প্রথম। তারকা খ্যাতি কখনোই পাননি কিন্তু নীরবে বাংলাদেশের অনেক বড় বড় কীর্তিতে অংশ নিয়েছেন। ২০১৫ সালে পাকিস্তানের বিপক্ষে টেস্টে দেড়শ রানের ইনিংসও আছে তার। কিন্তু ওই ম্যাচেই ডাবল সেঞ্চুরি সব আলো কেড়ে নিয়েছেন তামিম ইকবাল। ওপেনিংয়ে দেশের সর্বোচ্চ ৩১২ রানের রেকর্ডে আছে তার নাম।
দলের প্রয়োজনে উইকেটের পেছনেও দাঁড়িয়েছেন। বিশ্ব রেকর্ডও করেছেন। ১৪১ বছরের পুরোনো রেকর্ড ভেঙে ২০১৭ এর জানুয়ারিতে ওয়েলিংটনের বেসিন রিজার্ভে অনন্য রেকর্ড গড়েন ইমরুল। মুশফিকুর রহিম ইনজুরিতে পড়ায় বদলি উইকেটরক্ষক হিসেবে সর্বোচ্চ পাঁচটি ক্যাচ নিয়ে নতুন বিশ্বরেকর্ড গড়েন তিনি। এতো কিছু করার পরও টেস্টে তার জায়গা নড়বড়ে হয় কেবল নতুনদের জায়গা দিতেই।
এতো গেল টেস্টে তার কীর্তির কথা। ওয়ানডেতেও কি খুব পিছিয়ে? সা¤প্রতিক পারফরম্যান্সে তো প্রতিদ্ব›দ্বীদের চেয়ে যোজন যোজন এগিয়ে ইমরুল। দেশের হয়ে শেষ ১৫টি ওয়ানডে ম্যাচে করেছেন ৬০৪ রান। যার মধ্যে শতক একটি ও অর্ধশতক চারটি। তার পরিবর্তে যারা সুযোগ পাচ্ছেন তাদের চেয়ে কোথায় পিছিয়ে? শেষ ১৫টি ওয়ানডেতে এনামুল হক বিজয় করেছেন ৩৪৬ রান। আর সৌম্য সরকার নিজের শেষ ১৫ ম্যাচে করেছেন ২৭৫ রান। লিটন অবশ্য ক্যারিয়ারে খেলেছেনই ১২টি ওয়ানডে। তাতে করেছেন মাত্র ১৬৫ রান।
তাহলে কি তার দলে না থাকা দুর্ভাগ্যই নয় ইমরুলের? আক্ষেপটা ঝরল তার কণ্ঠেও, ‘হয়তো আমার কপালে ছিল না। আমি অবশ্য এভাবে চিন্তা করি না। আমি চিন্তা করি সুযোগ আসলে আবার খেলব, বাংলাদেশ দলের হয়ে খেলাটা অনেক ভাগ্যের ব্যাপার। যখনই দেশের জন্য খেলি তখন চেষ্টা করি সবসময় ভালো খেলার।’ সামনে বিশ্বকাপ। সদা বিনয়ী ইমরুলও আশায় আছেন আবার হয়তো সুযোগ মিলবে। তামিমের সঙ্গীর জায়গাটা কেউ নিশ্চিত করতে পারেননি বলেই হয়তো মিলবে আবার। কিন্তু আবারও হয়তো এক দুই সিরিজ খেলেই বাদ পরবেন নীরব নায়ক। কষ্ট চেপে তখনও হাসবেন। যেমনটা চেপে গেলেন এদিন। আর ক’টা যে চাপিয়ে রাখেন তা বোঝা গেল তার শেষ কথাতেই। পারফরম করে দলে সুযোগ না পাওয়া নিয়ে আপসেট? এমন প্রশ্নে যেন মুখ লুকালেন ইমরুল। দীর্ঘশ্বাস ছেড়ে ছোট্ট একটা উত্তর দিয়েই কেটে পরলেন, ‘করার চেষ্টা করি ভালো করার।’ এছাড়া আর কি-ই বা বলার আছে তার?

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন