শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

‘মানব সম্পদ উন্নয়নে ভারত ও পাকিস্তানের চেয়ে এগিয়ে বাংলাদেশ’

দেশের উন্নয়নে এখনো তিন চ্যালেঞ্জ

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ১৩ আগস্ট, ২০১৮, ১২:৩৯ এএম

বাংলাদেশের উন্নয়নে এখনো তিনটি প্রধান চ্যালেঞ্জ মোকাবেলা করতে হচ্ছে। তবুও মানব সম্পদ উন্নয়নে ভারত ও পাকিস্তানের চেয়ে এগিয়ে রয়েছে বাংলাদেশ। চ্যালেঞ্জগুলো হচ্ছে- মানসম্মত শিক্ষা ও স্বাস্থ্য সেবা, আয় বৈষম্য কমানো এবং জলবায়ু পরিবর্তন।
গতকাল রোববার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত ইউএনডিপি ও ইআরডির যৌথ উদ্যোগে এক আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন। এ সময় সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (সিনিয়র সচিব) ড. শামসুল আলম, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব কাজী শফিকুল আযমসহ জাতিসংঘের হিউম্যান ডেভেলপমেন্ট ডিরেক্টর ড. সেলিম জাহান উপস্থিত ছিলেন। মূলত হিউম্যান ডেভেলপমেন্ট রিপোর্ট তৈরির জন্য কি কি করা উচিত এবং কি ধরনের তথ্য প্রয়োজন সেক্ষেত্রে সরকারের পলিসি এবং বিভিন্ন বিষয় আলোচনা করতে এ পরামর্শ সভার আয়োজন করা হয়। সভায় টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) এবং উন্নয়ন পরিকল্পনা সম্পর্কে বক্তব্য রাখেন সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (সিনিয়র সচিব) ড. শামসুল আলম। বৈদেশিক অর্থায়ন বিষয়ে বক্তব্য রাখেন ইআরডি সচিব কাজী শফিকুল আযম।
ড. শামসুল আলম বলেন, আয় বৈষম্য কমানোর ক্ষেত্রে আমাদের পদক্ষেপ রয়েছে। এসডিজির মূল কথাই হচ্ছে সবাইকে অন্তর্ভুক্ত করা। কাউকেই পেছনে ফেলে নয়। আমরা সেই দৃষ্টিকোন থেকেই সব ধরনের অর্থনৈতিক পরিকল্পনা বাস্তবায়ন করছি। তাছাড়া মানসম্মত শিক্ষার চ্যালেঞ্জ মোকাবেলায় ও নানা পদক্ষেপ নেয়া হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন