বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

হার প্রাপ্য, মানলেন কোহলিও হোয়াইটওয়াশের স্বপ্নে রুট

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ১৪ আগস্ট, ২০১৮, ১২:০২ এএম

প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও ইংলিশ বোলারদেও সামনে অসহায় আত্মসমর্পণ, জেমস অ্যান্ডারসন, স্টুয়ার্ট ব্রডদের তোপে মুখে কোন ইনিংসেই ভারত পার করতে পারল না দেড়শ রান। বিরাট কোহলির দল এড়াতে পারেনি ইনিংস হারও। গতপরশু চতুর্থ দিনেই হয়ে যায় ফয়সালা লর্ডস টেস্টের। ইনিংস ও ১৫৯ রানে জিতে তাই সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে গেছে ইংল্যান্ড।
প্রথম ইনিংসে ১০৭ রানে গুটিয়ে যাওয়া ভারত দ্বিতীয় ইনিংসে করতে পারে মাত্র ১৩০ রান। প্রথম ইনিংসে ৭ উইকেটে ৩৯৬ রান তুলে ইনিংস ঘোষণা করে ইংল্যান্ড। সেঞ্চুরিয়ান ক্রিস ওকস অপরাজিত ছিলেন ১৩৭ রান করে। চার দিনে ম্যাচ শেষ হলেও প্রথম দিন বৃষ্টিতে ভেসে যাওয়ায় খেলা হয়েছে আসলে তিন দিন। সেই তিন দিনেও বৃষ্টির বাগড়া হয়েছে আরও। সব মিলিয়ে ভারত হারল আড়াই দিনেরও কম সময়ে।
এমন জয়ের পর এবার ইংলিশ অধিনায়ক জো রুটের কণ্ঠে হোয়াটওয়াশের সুর, ‘এটা (৫-০) একটা স্বপ্ন হতে পারে, পাঁচটি পরিপূর্ণ পারফরম্যান্স করে পাঁচটি জয়। কিন্তু সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো, আমাদের আত্মতুষ্টিতে ভোগা যাবে না। বিশ্বের এক নম্বর দলের বিপক্ষে খেলছি আমরা। তাদের বেশ কিছু প্রতিভাবান খেলোয়াড় আছে।’ আদালতে বেন স্টোকসের শুনানির কারণে লর্ডসে সুযোগ পেয়েছিলেন ওকস। ব্যাট হাতে অপরাজিত ১৩৭ রানের পাশাপাশি হাত ঘুরিয়ে ৪ উইকেট নেওয়া ওকসকে প্রশংসায় ভাসালেন অধিনায়ক, ‘স্টোকসের অনুপস্থিতি ওকসের সামনে খেলার ও পারফর্ম করার সুযোগ করে দিয়েছিল। সে অসাধারণ খেলেছে। এটা দলের অন্যদের জন্য উদাহরণও।’
দুই ইনিংসের স্কোরই বলছে ইংলিশ বোলারদের সামনে কতটা অসহায় ছিলেন ভারতীয় ব্যাটসম্যানরা। নিজেদের ভুলগুলো তাই লুকোচ্ছেন না ভারত অধিনায়ক কোহলিও, ‘এরকম ম্যাচে ভুল লুকানোর কোনো জায়গা নেই। এই হারটা আমাদের প্রাপ্যই ছিল। আমরা যেভাবে খেলেছি, তাতে আমি মোটেও গর্বিত হতে পারি না। শেষ পাঁচ টেস্টে এই প্রথম এভাবে হারলাম।’ তাহলে কি কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে পারেননি ভারতীয় ব্যাটসম্যানরা? অধিনায়ক বললেন, ‘কন্ডিশনকে দোষ দেওয়ার কোনো প্রশ্নই নেই। পিচ বোলারদের সহায়তা করলেও সঠিক জায়গায় বলটা ফেলতে হয়। ওদের বোলারদের বিরুদ্ধে প্রত্যেকটি রান করার জন্য আমাদের কষ্ট করতে হয়েছে।’
৫ ম্যাচ সিরিজে ভারত এখন পিছিয়ে ২-০ তে। ভারতকে মাত্র একবারই ৫-০ তে হোয়াইটওয়াশ করতে পেরেছে ইংল্যান্ড, ১৯৫৯ সালে। এবার সেটির পুনরাবৃত্তির ভালো সুযোগ দেখছেন রুট। তবে কাজটা যে সহজ হবে না, তা ভালো করেই জানা ইংলিশ অধিনায়কের। কোহলিও জানিয়েছেন, তৃতীয় টেস্টে তারা ব্যবধানটা ২-১-এ নামিয়ে আনতে চান। আগামী শনিবার ট্রেন্ট ব্রিজে শুরু হবে তৃতীয় টেস্ট।

সংক্ষিপ্ত স্কোর
ভারত ১ম ইনিংস : ১০৭
ইংল্যান্ড ১ম ইনিংস : (তৃতীয় দিন শেষে ৩৫৭/৬) ৮৮.১ ওভারে ৩৯৬/৭ ডিক্লে. (কুক ২১, জেনিংস ১১, রুট ১৯, পোপ ২৮, বেয়ারস্টো ৯৩, বাটলার ২৪, ওকস ১৩৭*, কারান ৪০; ইশান্ত ১/১০১, শামি ৯৬/৩, কুলদীপ ০/৪৪, পান্ডিয়া ৩/৬৬, অশ্বিন ০/৬৮)।
ভারত ২য় ইনিংস: ৪৭ ওভারে ১৩০ (বিজয় ০, রাহুল ১০, পুজারা ১৭, রাহানে ১৩, কোহলি ১৭, পান্ডিয়া ২৬, কার্তিক ০, অশ্বিন ৩৩*, কুলদীপ ০, শামি ০, ইশান্ত ২; অ্যান্ডারসন ৪/২৩, ব্রড ৪/৪৪, ওকস ২/২৪, কারান ০/২৭)।
ফল : ইংল্যান্ড ইনিংস ও ১৫৯ রানে জয়ী।
সিরিজ : ৫ ম্যাচে ২-০তে এগিয়ে ইংল্যান্ড।
ম্যান অব দ্য ম্যাচ : ক্রিস ওকস (ইংল্যান্ড)।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন