ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬, ১৯ মুহাররম ১৪৪১ হিজরী।

ব্যবসা বাণিজ্য

পোল্ট্রি ও ফিস ফিডের মোড়ক হিসেবে পাটের বস্তা পণ্যের মান হ্রাসের পাশাপাশি বাড়বে উৎপাদন খরচ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ আগস্ট, ২০১৮, ২:৫৬ এএম

পাটের বস্তায় পোল্ট্রি ও ফিস ফিড মোড়কীকরণে সম্প্রতি বাধ্যবাধকতা আরোপ করেছে সরকার। আর এ সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছে উৎপাদনকারিদের সংগঠন ফিড ইন্ডাষ্ট্রিজ অ্যাসোসিয়েশন বাংলাদেশ (ফিআব)। প্রস্তুতকারকরা বলছেন- পৃথিবীর কোথাও এ ধরনের আইন নেই। কারণ পাটের বস্তায় ফিডের মান রক্ষা করা সম্ভব হয় না, স্বল্পতম সময়ে পচন ধরে, ফলে তা মাছ ও মুরগির খাবার হিসেবে ব্যবহারের অনুপযোগি হয়ে পড়ে। তাই এ সিদ্ধান্তকে বাস্তবতার নিরিখে মূল্যায়ন করে আইন সংশোধনের দাবি জানিয়েছেন তাঁরা। 

ফিআব সভাপতি মসিউর রহমান বলেছেন, এভাবে মোড়কীকরণ করলে সর্বোচ্চ ১০ দিন পর্যন্ত ফিড সংরক্ষণ করা সম্ভব। আমাদের দেশে বাতাসে জলীয় বাষ্পের পরিমান অনেক বেশি, বর্ষার সময় তা সর্বোচ্চ পর্যায়ে পৌঁছে। বাতাসের সংস্পর্শে এলে ফিডে ছত্রাকের সংক্রমণ ঘটে এবং ফিড বিষাক্ত হয়ে পড়ে। তিনি বলেন, পোল্ট্রি ও ফিস ফিডের মান উন্নয়নের মাধ্যমে বেসরকারি উদ্যোক্তারা যখন রপ্তানীর কথা ভাবছেন তখন সরকারের এ ধরনের সিদ্ধান্ত এ শিল্পের অগ্রযাত্রাকে ব্যাহত করবে। মসিউর প্রশ্ন রেখে বলেনÑ পাটের বস্তায় বিশ্বের কোনো দেশ কী আমাদের কাছ থেকে পোল্ট্রি কিংবা ফিস ফিড কিনবে?
ফিআব সাধারন সম্পাদক আহসানুজ্জামান বলেন- পরিবেশ সংরক্ষণে সরকারের ইতিবাচক সিদ্ধান্তকে আমরা সাধুবাদ জানাই। ফিড প্রস্তুতকারকগণ অনেক আগে থেকেই সরকারের এ নীতি অনুসরণ করে আসছেন। ফিডের মোড়কে আমরা যে পিপি ওভেন ব্যাগ ব্যবহার করি তা পচনশীল। তিনি বলেন, ৫০ কেজি ধারণ ক্ষমতার একটি পিপি ওভেন বস্তার দাম পড়ে মাত্র ১৫ থেকে ২০ টাকা। সেখানে একটি পাটের বস্তার দাম প্রায় ৫০ থেকে ৬০ টাকা। অর্থাৎ শুধুমাত্র পাটের বস্তার কারণেই প্রতি ব্যাগ ফিডের দাম ৩৫ থেকে ৪০ টাকা বেড়ে যাবে! এতে সাধারন তৃণমূল খামারিরা ক্ষতিগ্রস্ত হবেন। আর সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবেন ভোক্তা সাধারন। কারণ পোল্ট্রি বা ফিস ফিডের উৎপাদন খরচ বেড়ে গেলে খুব স্বাভাবিক কারণেই এর প্রভাব গিয়ে পড়বে ডিম ও মুরগির মাংসের দামের ওপর। যা সাধারণ ক্রেতাদের বিড়ম্বনায় ফেলবে। ফিড প্রস্তুতকারকগণ বলছেন- পূর্বাপর না ভেবে সিদ্ধান্ত গ্রহণ করলে দেশীয় শিল্প পথে বসবে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন