বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

ঈদে ভোগান্তি কমাতে তাপ বিদ্যুতের একটি ইউনিট চালু

দিনাজপুর অফিস | প্রকাশের সময় : ২০ আগস্ট, ২০১৮, ১২:৫২ পিএম

পবিত্র ঈদুল আযহায় নিরবিচ্ছিন্ন সরবরাহের লক্ষ্যে দিনাজপুর বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রের ২য় ইউনিটটি আজ সকাল থেকে চালু করা হয়েছে। দুপুর ২ টার মধ্যে উৎপাদিত ৮০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রীডে সরবরাহ করা হবে। এর ফলে রংপুর অঞ্চলে লো-ভল্টেজ সমস্যা ও লোড সেডিং অনেকাংশে কমে আসবে। কয়লা খনি থেকে সরবরাহ করা অল্প কিছু কয়লা দিয়েই ২ নং ইউনিটটি পুনরায় চালু করা হয়েছে। তবে যে পরিমান কয়লা মজুত রয়েছে তাতে ৫ থেকে ৬ দিন কেন্দ্রটি চালু রাখা যাবে বলে কেন্দ্রের ব্যবস্থাপক (সংরক্ষন) মাহবুব উদ্দিন আহম্মেদ জানিয়েছেন। কেন্দ্রটি চালু রাখতে প্রতিদিন ১২শ মেট্রিক টন কয়লা প্রয়োজন হবে।

দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লা খনি থেকে চাহিদা মোতাবেক কয়লা সরবরাহ করতে না পারায় গত ২৮ জুন মধ্যরাত থেকে ২ নং ইউনিট বন্ধ করে দেয়া হয়। পরবর্তীতে কয়লা লোপাটের ঘটনা প্রকাশ হওয়ায় এবং কয়লা সরবরাহ পূরোপূরী বন্ধ হওয়ায় গত ২২জুলাই রাত ১০টা ২০মিনিটে তাপবিদ্যুৎ কেন্দ্রের সর্বশেষ ইউনিটও বন্ধ হয়ে যায়। উল্লেখ্য ১ নং ইউনিটটি রক্ষনাবেক্ষনের জন্য আগে থেকেই বন্ধ ছিল।
রংপুর বিভাগে আটটি জেলায় ৬৫০ মেগাওয়াট বিদ্যুতের চাহিদা থাকলেও জাতীয় গ্রিড থেকে সরবরাহ পাওয়া যায় ৫শ থেকে ৫শ পঞ্চাশ মেগাওয়ার্ড। প্রায় ১শ পঞ্চাশ মেগাওয়ার্ড ঘাটতির কারনে লোড লোডশেডিংয়ের পাশাপাশি লো-ভোল্টেজের দেখা দিচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন