শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০২ আশ্বিন ১৪২৮, ০৯ সফর ১৪৪৩ হিজরী

ইসলামী প্রশ্নোত্তর

প্রশ্ন : আমি প্রেম করে বিবাহ করেছি আজ ৭ বছর। এখন আমার ৩ সন্তান, বিয়ের এক বছর পর থেকে মেয়ের মা আমাদের সাথে যোগাযোগ রাখত, এখন তারা প্রায় মেনে নিয়েছে। আমার প্রশ্ন হলো, আমি আগে জানতাম না যে প্রেম করে বিয়ে করা ঠিক নয়। এখন আমার কি করণীয়?

ইমরান হোসাইন
সিলেট।

প্রকাশের সময় : ২৩ আগস্ট, ২০১৮, ৬:৪৯ এএম
উত্তর : আপনার এখন কিছুই করণীয় নেই। প্রেম করে বিয়ে করেছেন। সাত বছর হয়ে গেছে। তিন সন্তানের বাবা হয়েছেন। বাবা মা রাজি ছিলেন, শশুর শাশুড়িও রাজির পথে। তাহলে আর সমস্যা কি? বিয়ে তো করেছিলেন। অতএব সব কিছুই আইনমত ও শরীয়ত সম্মত হয়েছে বলেই মনে হয়। প্রশ্ন থেকে যায় প্রেম করে বিয়ে করা নিয়ে। একথা বলতে আপনি কী বুঝাচ্ছেন তা আমার নিকট স্পষ্ট নয়। যদি এর অর্থ পারিবারিকভাবে পছন্দ করে, সামাজিকভাবে বিয়ে হয়, আর এর শুরুটি হয়ে থাকে ছেলে মেয়ে একে অপরকে নিজেরাই পছন্দ করার মধ্য দিয়ে। আর যদি আমরা এটাকেই প্রেমের বিয়ে বলি, তাহলে আপনার তেমন কিছুই করতে হবে না। শুধু বিবাহপূর্ব দেখা-শোনা বা প্রেমের জন্য তওবা ইস্তেগফার করতে থাকলেই চলবে। আর যদি এখানে কোনো কবিরা গুনাহ হয়ে থাকে তাহলে এর পথও তওবা। বিশেষ কিছু করণীয় নেই। আপনারা সবাই মিলে ভালো থাকুন। 
সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতাওয়া বিশ্বকোষ।
উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী
 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
মোঃ শরীফুজ্জামান ২৩ আগস্ট, ২০১৮, ৬:০১ পিএম says : 1
ভালবাসা যদি স্বর্গ থেকেই আসে আর সেই স্বর্গের মালিক স্বয়ং আল্লাহ রাব্বুল আলআমিন হন তাহলে এত প্রশ্নের পিছনে দৌড়াদৌড়ি না করে প্রেম, বউ, সন্তানদের প্রাপ্তীর জন্য আল্লাহর নিকট শুকরিয়া আদায় করুন।
Total Reply(0)
মো:বিপলব মিয়া ১৭ এপ্রিল, ২০২০, ১২:১৪ এএম says : 0
মনে করেন আমাদের একসাথে 20জনকেমাদরাসায় বিয়ে দিছে হুজুর খোতবা নিজে পড়লে এবং বললেন যার সাথে যার বিয়ে ঠিক হয়েছে তোমরা বিয়েতে রাজি আমরা বললাম রাজি আমাদের বিয়েতে সাককি ও ছিল অনেক লোক কিনতু হুজুর তো আমাদে কিছু পড়ায় নাই আমাদের বিয়েটা কিহবে
Total Reply(0)
Nabila Jahan ২০ মে, ২০২০, ৩:৩৭ পিএম says : 0
প্রেম করা যে হারাম সেটা জানার পর তওবা করার পর ঐ সম্পর্ক থেকে ফিরে আসলে নিশ্চয়ই আল্লাহ ক্ষমা করে দেন
Total Reply(0)
Md Niloy ৫ নভেম্বর, ২০২০, ১২:২১ এএম says : 0
আসসালামু আলাইকুম আমার পেম করেচি তার পর জানতে পারলামপেম হারাম বিয়ের আগে তাই সিদ্ধান্তনিলাম মা বাবাকে রাজি করাবো এবং আল্লাহর রহমতে পপরেচি রাজি করাতে এখন মেয়ের মা বাবা চায় পালিয়ে বিয়ে করতে আমাদের বলে কারন দুই পেমেলি রাজি কিন্তু তাদের কথা হলো.. আমার বাবা বলে আগে মেয়েরা পস্তাব আনতে হবে আর মেয়ের মা বলে আগে ছেলে পস্তাব আনতে হবে এখন ওনেক বড় জামেলায় আচি এখন কি করতেপারিএকটি দয়া করে বলবেন
Total Reply(0)
Sk√ⓢⓗⓤⓜⓐ ১২ জুলাই, ২০২১, ১:১৪ এএম says : 0
প্রেম করা জায়েয কি না???
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন