বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পাকিস্তানের প্রেসিডেন্ট প্রধানমন্ত্রীর প্রথম শ্রেণিতে বিমান ভ্রমণ নিষিদ্ধ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ আগস্ট, ২০১৮, ১২:০১ এএম

পাকিস্তানের শীর্ষ সরকারি কর্মকর্তাদের জন্য প্রথম শ্রেণিতে বিমান ভ্রমণ নিষিদ্ধ করেছে নয়া প্রধানমন্ত্রী ইমরান খানের নতুন মন্ত্রিসভা। নির্বাচন পূর্ববর্তী প্রতিশ্রুতি অনুযায়ী গত শুক্রবার মন্ত্রি সভার বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়। এতে দেশের প্রথম শ্রেণীর শীর্ষ কর্মকর্তাদের জন্য বিমানের প্রথম শ্রেণিতে সফর নিষিদ্ধ করা হয়। এর আওতায় থাকবেন প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী, প্রধান বিচারপতি, সিনেট চেয়ারম্যান, জাতীয় পরিষদের স্পিকার, মুখ্য মন্ত্রিরাও। এমন সিদ্ধান্ত কেন্দ্রীয় মন্ত্রিসভার দ্বিতীয় বেঠকে এ সিদ্ধান্ত গৃহীত হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ইমরান খান
সংবাদমাধ্যমকে স্বাধীনতা দিলেন ইমরান খান
ক্ষমতায় এসেই দেশের সরকারি সংবাদ মাধ্যম পাকিস্তান টিভি এবং রেডিও পাকিস্তানকে পুরোপুরি সম্পাদকীয় স্বাধীনতা দিল ইমরান খান সরকার। পাকিস্তানের নতুন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ফাওয়াদ হোসেন চৌধুরি টুইটারে জানিয়েছেন, তার মন্ত্রণালয় আগামী তিন মাসে যাবতীয় পদক্ষেপ করবে।
নওয়াজ শরিফের সরকারও এমন প্রতিশ্রুতি দিয়েছিল। কাজের কাজ হয়নি। তবে তথ্য ও সম্প্রচার মন্ত্রী জানিয়েছেন, পাকিস্তান টিভির উপরে রাজনৈতিক সেন্সরশিপ বন্ধ করতে চান ইমরান খান। পিটিভি ও রেডিও পাকিস্তানকে সম্পাদকীয় স্বাধীনতা দিতে আগামী তিন মাসে তার মন্ত্রণালয় পদক্ষেপ গ্রহণ করতে চলেছে। ইতোমধ্যেই স্পষ্ট নির্দেশ দিয়ে দেয়া হয়েছে বলে জানিয়েছেন তিনি।
মন্ত্রীর মতে, এই প্রতিষ্ঠান গুলোকে এখন থেকে আর সরকারের ব্যক্তিগত সম্পত্তি হিসেবে দেখা হবেনা। পাকিস্তানের ইতিবাচক ছবি তুলে ধরবে তারা।
প্রথম পাক-ভারত সামরিক মহড়া হবে ‘পিস মিশন-২০১৮’ তে
ভারত ও পাকিস্তানি সেনাবাহিনী জম্মু ও কাশ্মিরসীমান্তে একে অন্যেরদিকে সব সময় বন্দুক তাক করে রাখে। তবে এবার প্রথমবারের জন্য তারা এক সঙ্গে সামরিক মহড়া করবে। বহুজাতিক সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (এসসিও) নামের সন্ত্রাস বিরোধী অভিযানের অংশ হিসেবে এ মহড়ায় অংশ নিচ্ছে তারা। এর নাম দেয়া হয়েছে ‘পিস মিশন-২০১৮’। পাকিস্তান ও ভারত ছাড়াও এতে অংশ নেবে চীন, রাশিয়া ও এসসিও দেশভুক্ত দেশের সেনারা। শুক্রবার রাশিয়ার চেলিয়া বিনস্ক এলাকায় চেবারকুলে ‘২৫৫ কম্বাইন্ড আর্মস রেঞ্জ’এর উদ্বোধনকালে এ তথ্য জানান হয়। সেখানে সেনামুখপাত্র আমান আনন্দ বলেছেন, এসসিও ভুক্ত দেশের সেনাবাহিনির জন্য এ মহড়া হবে একটি বড় সুযোগ। এতে বহুজাতিক ও যৌথ পরিবেশগত অবস্থানে কীভাবে সন্ত্রাসের বিরুদ্ধে লড়াই করতে হবে সে বিষয়ে প্রশিক্ষণ দেয়া হবে। এতে থাকবে পারস্পরিক ক্রিয়া, পারস্পরিক বোঝা পড়ার ভিত্তিতে মহড়া ও তার প্রক্রিয়া, স্থাপন করা হবে একটি যৌথ কমান্ড ও কন্ট্রোল কাঠামো, সন্ত্রাস নির্মূলের জন্য কর্মকৌশল থাকবে এর অধীনে। সূত্র: ডন ও আনন্দবাজার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন