ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬, ১৯ মুহাররম ১৪৪১ হিজরী।

খেলাধুলা

অবিশ্বাস্য ইরফানের ৪-৩-১-২!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৭ আগস্ট, ২০১৮, ১২:০৩ এএম

চার ওভারের প্রথম তিনটিই মেডেন। উইকেট দুটি। শেষ ওভারের শেষ বলে কেবল দিয়েছেন একটি রান। বিস্ময় জাগানিয়া বোলিংয়ে টি-টোয়েন্টিতে সবচেয়ে মিতব্যয়ী বোলিংয়ের রেকর্ড গড়েছেন মোহাম্মদ ইরফান। গতপরশু রাতে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে বারবাডোজে সেন্ট কিটস অ্যান্ড নেভিস প্যাট্রিয়টসের বিপক্ষে বারবাডোজ ট্রাইডেন্টসের হয়ে এই কীর্তি গড়েছেন ৭ ফুট ১ ইঞ্চি লম্বা পাকিস্তানি বাঁহাতি পেসার।
বারবাডোজে ইরফানের দল আগে ব্যাট করে তুলতে পেরেছিল ১৪৭ রান। বোলিংয়ের শুরু ইরফানের হাত ধরেই। ইনিংসের প্রথম বলেই ফেরান ক্রিস গেইলকে। ওভারে দেননি কোনো রান। পরের ওভারে ইরফানের শিকার আরেক বিপজ্জনক ওপেনার এভিন লুইস। উইকেট মেডেন সেটিও। তৃতীয় ওভারেও দেননি কোনো রান। রেকর্ড এটিও। টি-টোয়েন্টি ক্রিকেটে এই প্রথম কোনো বোলার নিলেন হ্যাটট্রিক মেডেন ওভার।
এর আগে চার ওভারের তিনটি মেডেন নেওয়ার একমাত্র কীর্তি ছিল মরিসের। তবে তার তিন মেডেন টানা ছিল না। প্রথম দুটি ছিল মেডেন, তৃতীয় ওভারে দিয়েছিলেন ২ রান। শেষ ওভার ছিল আবার মেডেন। ভেলেগেদারার ৪ ওভারে মেডেন ছিল দুটি।
অবিশ্বাস্যভাবে চার ওভারই মেডেন নেওয়ার খুব কাছে গিয়ছিলেন ইরফান। তার শেষ ওভারেও প্রথম পাঁচ বলে রান নিতে পারেননি ব্র্যান্ডন কিং। শেষ বলটি ছিল অফ স্টাম্পের বাইরে শর্ট অব লেংথ। মিড অফে ঠেলে একটি রান নেন কিং। তাতে চারটি মেডেন হয়নি, তবে সবচেয়ে কিপটে বোলিংয়ের রেকর্ড হয়ে যায়।
এরপরও অবশ্য জিততে পারেনি ইরফানের দল। তার স্পেল শেষ হওয়ার সময় প্রতিপক্ষের রান ছিল ৭ ওভারে ২ উইকেটে ১৮। কিন্তু ইরফান ছাড়া ভালো করতে পারেননি আর কোনো বোলার। ঝড় তুলে সেন্ট কিটস ৬ উইকেটে জিতে যায় ৭ বল বাকি রেখেই।
টি-টোয়েন্টিতে পুরো ৪ ওভার বোলিং করে সবচেয়ে মিতব্যয়ী বোলিংয়ের আগের রেকর্ড ছিল ক্রিস মরিস ও চানাকা ভেলেগেদারার। ২০১৪ সালে দক্ষিণ আফ্রিকার র‌্যাম র‌্যাম চ্যালেঞ্জে হাইভেল্ড লায়ন্সের হয়ে ৪ ওভারে ২ রান দিয়েছিলেন ডানহাতি পেসার মরিস। ২০১৫ সালে শ্রীলঙ্কার এসএলসি টি-টোয়েন্টি টুর্নামেন্টে ৪ ওভারে ২ রান দিয়েছিলেন তামিল ইউনিয়নের বাঁহাতি পেসার ভেলেগেদারা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন