বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ আগস্ট, ২০১৮, ১২:০৩ এএম

পোপ ফ্রান্সিস
ইনকিলাব ডেস্ক : ভ্যাটিকানের এক সিনিয়র কর্মকর্তা পোপ ফ্রান্সিসকে পদত্যাগের আহ্বান জানিয়েছেন। সাবেক কার্ডিনাল থিওডোর ম্যাককারিকের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগে দ্রুত ব্যবস্থা নিতে ব্যর্থ হওয়ার কারণে তিনি পদত্যাগ চেয়েছেন। পোপ ফ্রান্সিসের কাছে আর্চ বিশপ কার্লো মারিয়া ভিগানো ১১ পৃষ্ঠার একটি চিঠি দিয়েছেন। এতে তিনি উল্লেখ করেছেন, যৌন অসদাচারণের অভিযোগে ম্যাককারিকের ওপর পোপ বেনেডিক্টের নিষেধাজ্ঞা প্রত্যাহার করেন পোপ ফ্রান্সিস। আল-জাজিরা।

প্রবাসীর চুক্তি বাতিল
ইনকিলাব ডেস্ক : কুয়েতের সরকারি সংস্থায় নিয়োজিত কর্মরত তিন হাজারের বেশি বিদেশির সঙ্গে চাকরির চুক্তি বাতিল করা হয়েছে। কুয়েতের সিভিল সার্ভিস কমিশনের প্রধান শনিবার চুক্তি বাতিলের ঘোষণা দিয়েছেন। দেশটির কর্মসংস্থান খাতে সংস্কারনীতি বাস্তবায়নের প্রথম বছরে এ ঘোষণা আসলো। সিভিল সার্ভিস কমিশন প্রধান আল জাসার জানান, অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে সহযোগিতার মাধ্যমে কুয়েতি নাগরিক নন এমন ৩ হাজার ১৪০ জনের সঙ্গে চাকরির চুক্তি বাতিল করা হয়েছে। মিডল ইস্ট মনিটর

ইরানি প্রতিরক্ষামন্ত্রী
ইনকিলাব ডেস্ক : জ্যেষ্ঠ প্রতিরক্ষা ও সামরিক কর্মকর্তাদের নিয়ে সিরিয়া গেছেন ইরানের প্রতিরক্ষামন্ত্রী আমির হাতামি। দুইদিনের সফরে সিরীয় কর্মকর্তাদের সঙ্গে আলোচনার জন্য তিনি দেশটিতে গেছেন। সিরিয়ার গৃহযুদ্ধে ইরানি বাহিনী প্রেসিডেন্ট বাসার আল আসাদের পক্ষে লড়াই করছে। দেশটিতে এখনও এক হাজারের বেশি ইরানি সেনা অবস্থান করছে। সিরিয়ায় পৌঁছে হাতামি বলেন, সিরিয়ার পুনর্গঠনে আমরা কার্যকর ভূমিকা রাখতে পারবো বলে আমরা আশা করছি। মিডলইস্ট মনিটর।

এমারসনের শপথ
ইনকিলাব ডেস্ক : তুমুল প্রতিদ্ব›িদ্বতাপূর্ণ নির্বাচনের মধ্য দিয়ে নির্বাচিত হয়ে জিম্বাবুয়ের প্রেসিডেন্ট হিসাবে শপথ নিলেন এমারসন মাংগাগাওয়া। ৭৫ বছর বয়সী মাংগাগাওয়া রাজধানী হারারের একটি স্টেডিয়ামে হাজার হাজার মানুষের সামনে রোববার শপথ নেন। ঐ অনুষ্ঠানে দেয়া বক্তৃতায় তিনি বলেন, ‘এখনই সময় সামনে এগিয়ে যাবার’। জিম্বাবুয়ের দীর্ঘ সময়ের শাসক রবার্ট মুগাবের পর গত মাসে নির্বাচনের মাধ্যমে এমারসন বিজয়ী হন। রয়টার্স।

তালেবান নেতা নিহত
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানে সরকারি বাহিনীর বোমা হামলায় দক্ষিণাঞ্চলীয় জাবুল প্রদেশের শাহজয় জেলায় তালেবান নেতা মোল্লা আবদুল লতিফ রোববার নিহত হয়েছে। আফগান বাহিনী জঙ্গি আস্তানা লক্ষ্য করে বোমা হামলা চালালে তার দুই দেহরক্ষীও প্রাণ হারায়। মোল্লা আবদুল লতিফ ওই জেলার তালেবানের ছায়া প্রধানের পাশাপাশি তালেবানের প্রাদেশিক বন্দীখানার প্রধানেরও দায়িত্ব পালন করতেন। সিনহুয়া।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন