বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মিশরে আরেক দফা বিপ্লবের সম্ভাবনা

নিরাপত্তা বাহিনীর প্রতিরোধ অগ্রাহ্য করে কয়েকটি শহরে ব্যাপক বিক্ষোভ

প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : আরব বসন্তের পঞ্চম বার্ষিকী উপলক্ষে গত সোমবার মিশরের বিভিন্ন শহরে নিরাপত্তা বাহিনীর প্রতিরোধ অগ্রাহ্য করে ব্যাপক বিক্ষোভ করেছে ক্ষুব্ধ জনতা। ২০১১ সালে দেশটিতে যে গণঅভ্যুত্থান হয় তাতে সে সময়কার প্রেসিডেন্ট হোসনি মোবারক ক্ষমতাচ্যুত হন। এই ঐতিহাসিক ঘটনার স্মরণে জনতা বিক্ষোভে রাস্তায় নেমে এলে নিরাপত্তা বাহিনী বাধা দেয়। কিন্তু সেই বাধা অগ্রাহ্য করে মিশরের আলেকজান্দ্রিয়ার আল কায়েদ ইবরাহিম স্কোয়ারে বড় ধরনের বিক্ষোভ সমাবেশের আয়োজন করে। এ ছাড়াও রাজধানী কায়রোর নসর সিটি এবং শোবরা এলাকায় ব্যাপক বিক্ষোভ হয়েছে।
মিশরের প্রেসিডেন্ট সিসি দেশটিতে বিক্ষোভ রুখতে শুরু থেকেই তৎপর রয়েছেন। মানুষ যাতে জড়ো হওয়ার মতো জায়গা না পায় সেটি নিশ্চিত করার জন্য তিনি সবই করছেন। এই উদ্দেশে তিনি বিদ্রোহীদের দমন-পীড়ন চালিয়ে যাচ্ছেন। এমনকি তার বিপরে অনেক উস্কানিমূলক ফেসবুক পেইজের প্রতিষ্ঠাতাদেরও তিনি জেলে পুরেছেন। ধর্মীয় নেতাদের কৌশলে দমন করা হয়েছে। তাদের নির্দেশ দেয়া হয়েছে নিরাপত্তা এবং দেশপ্রেম নিয়ে মানুষের মধ্যে বক্তৃতা দেয়ার জন্য।
এরই মধ্যে প্রেসিডেন্ট আবদুল ফাত্তাহ আল সিসি গত বছরের ডিসেম্বরে নবীজী মোহাম্মাদ (সা.)-এর জন্মবার্ষিকীতে এক ভাষণকালে বলেন, আরেকটি বিপ্লব মিসরকে ধ্বংস করে ফেলবে। মিশরের নতুন গঠিত পার্লামেন্টে তার নিজের সাজানো রাজনীতিবিদ এবং সংবাদকর্মীদের উদ্দেশে তিনি বলেন, কেন আমি আরেকটি বিপ্লবের ডাক শুনছি? কেন আপনারা মিসরকে ধ্বংস করে দিতে চান? আমি ক্ষমতায় এসেছি আপনাদেরই ইচ্ছায়। আপনাদের ইচ্ছার বিরুদ্ধে নয়। সিসির এই বক্তব্যে জোর হাততালি পড়লেও এটি প্রেসিডেন্টের মনের প্রকৃত ভয় প্রকাশ করে দিয়েছে। অর্থাৎ আরেকটি বিপ্লবের কথা মোটেও উড়ো কথা নয়। বিপ্লব সত্যি সত্যি আসছে।
অনেক রাজনৈতিক বিশ্লেষকের মতে, মিশরে ২০১১ সালের মতো আরেকটি বিপ্লব ঘটার সম্ভাবনা অতিরঞ্জিত চিন্তা। কিন্তু সিসির ব্যাপারে মিশরের মানুষের দ্বিধা বিভক্তি বলছে অন্য কথা। ২০১০ সালের আরব বসন্তও কেউ কল্পনা করেনি। তারপর সেই বসন্ত যে এভাবে ছড়িয়ে পড়বে সেটিও কেউ ভাবেনি। কিন্তু সবাইকে চমকে দিয়ে একের পর এক ঘটেছিল অনেকগুলো বিপ্লব। কাজেই সিসির দুই বছরের শাসনের পর যদি মানুষের মন বিগড়ে যায় তাহলে আরেকটি বড় বিদ্রোহ কিংবা আরেকটি সামরিক অভ্যুত্থান ঘটে যাওয়া মোটেও বিচিত্র কিছু নয়। রয়টার্স,বিবিসি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন