শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০১৮, ১২:০৪ এএম

যুক্তরাষ্ট্র উদ্বিগ্ন
ইনকিলাব ডেস্ক : রাশিয়া থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার তুরস্কের ঘোষণায় উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। আঙ্কারার এ পদক্ষেপকে হতাশাজনক বলে মনে করে যুক্তরাষ্ট্র। পেন্টাগনে এক প্রেস ব্রিফিংয়ে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস এই উদ্বেগের কথা জানান। ম্যাটিস বলেন, রাশিয়া থেকে যে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার সিদ্ধান্ত নিয়েছে তুরস্ক, তাতে আমরা উদ্বিগ্ন। সিএনএন।
ঋণ চায় আর্জেন্টিনা
ইনকিলাব ডেস্ক : ক্রমবর্ধমান অর্থনৈতিক সঙ্কটের মধ্যে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছে পাঁচ হাজার কোটি মার্কিন ডলার ঋণ চেয়েছে আর্জেন্টিনা। প্রেসিডেন্ট মউরিসিও মাকরি বলেন, আর্জেন্টিনার অর্থনীতিতে আস্থা ফিরিয়ে আনতে এ উদ্যোগ নেওয়া হয়েছে। আর্জেন্টিনার মুদ্রা পেসোর দাম চলতি বছর মার্কিন ডলারের বিপরীতে ৪০ শতাংশ কমে গেছে। বিবিসি।
সিজেপির নিন্দা
ইনকিলাব ডেস্ক : ভারতে সুপরিচিত লেখক, বুদ্ধিজীবী ও মানবাধিকার কর্মীদের গ্রেফতারে নিন্দা জানিয়েছে অধিকার বিষয়ক সংগঠন সিটিজেনস ফর জাস্টিস অ্যান্ড পিস (সিজেপি)। এ ঘটনাকে তারা ভিন্নমতাবলম্বীদের বিরুদ্ধে রাষ্ট্রের প্রতিশোধপরায়ণতা হিসেবে আখ্যায়িত করেছে। এক বিবৃতিতে তারা ওইসব ‘টার্গেটেড’ ব্যক্তির প্রতি সংহতি প্রকাশ করেছে। কড়া নিন্দা জানিয়েছে। এনডিটিভি।
ডজনের বেশি গুপ্তচর
ইনকিলাব ডেস্ক : ডজনেরও বেশি গুপ্তচরকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছেন ইরানের গোয়েন্দামন্ত্রী মাহমুদ আলাভি। গুপ্তচরবৃত্তি ও দ্বৈত নাগরিকদের বিরুদ্ধে চালানো অভিযানের সময় তাদের গ্রেফতার করা হয়েছে বলে জানা গেছে। বুধবার ইরানের সংবাদ মাধ্যমগুলো আরো জানায়, ইরান একজন এজেন্টকে ইসরায়েল সরকারের অভ্যন্তরে কাজ করতে প্ররোচিত করেছিল। এএফপি।
সম্মেলন শুরু
ইনকিলাব ডেস্ক : চীন ও আসিয়ানের দেশগুলোর সমন্বয়ে গঠিত নতুন জ্বালানি ফোরামের সম্মেলনে ১২টি দেশ ও দু’টি আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিরা অংশ নিয়েছেন। সম্মেলনটি চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় ইউনান প্রদেশের কুনমিংয়ে বুধবার শুরু হয়েছে। সিনহুয়া।
সাংবাদিক হত্যা
ইনকিলাব ডেস্ক : মেক্সিকোর পর্যটন নগরী কানকুনে একজন টেলিভিশন সাংবাদিককে হত্যা করা হয়েছে। তার অফিস কর্তৃপক্ষ একথা জানিয়েছে। গণমাধ্যম কর্মীদের পেশাগত দায়িত্ব পালনের জন্য ঝুঁকিপূর্ণ মেক্সিকোতে এই নিয়ে চলতি বছর ১৮ সাংবাদিককে হত্যা করা হয়েছে। জ্যাভিয়ার এনরিক রদ্রিগুয়েজ ভালাদারেস নামের ওই সাংবাদিক চ্যানেল ১০ এর ক্যামেরাম্যান ও সাংবাদিক ছিলেন। এনরিকের অফিস থেকে বলা হয়েছে, তার পরিবার তার মৃত্যু নিশ্চিত করেছেন। এএফপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন