বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পাকিস্তানের ৩০ কোটি ডলার সহযোগিতা বাতিল করলো যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০১৮, ১২:৪৯ পিএম

পাকিস্তানের জন্য বরাদ্দ দেওয়া ৩০ কোটি মার্কিন ডলার সাহায্য বাতিল করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগন জানিয়েছে, সন্ত্রাসী গোষ্ঠীগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নিতে ইসলামাবাদের ব্যর্থতার জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পাকিস্তানের বরাদ্দ বাতিলে এখনও কংগ্রেসের অনুমোদনের প্রয়োজন থাকলেও পেন্টাগনের মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল কনে ফোল্কনার বলেছেন, এই অর্থ অন্য গুরুত্বপূর্ণ খাতে ব্যয় করা হবে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এই খবর জানিয়েছে।

এ বছরের জানুয়ারিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অভিযোগ তুলেছিলেন, পাকিস্তান যুক্তরাষ্ট্রের শত শত কোটি ডলার সাহায্য নিয়ে শুধু ধোঁকাবাজি উপহার দিয়েছে। মার্কিন পররাষ্ট্র দফতর অভিযোগ তোলে পাকিস্তানের মাটিকে হাক্কানি নেটওয়ার্ক ও আফগান তালেবানের মতো সন্ত্রাসী গোষ্ঠীগুলো নিরাপদ স্বর্গ হিসেবে ব্যবহার করলেও তা নিয়ন্ত্রণ করতে পারেনি ইসলামাবাদ।

শনিবার এক বিবৃতিতে কর্নেল ফোল্কনার বলেন, সন্ত্রাসী গোষ্ঠীগুলোর বিরুদ্ধে বৈষম্যহীনভাবে ব্যবস্থা নেওয়ার জন্য আমরা পাকিস্তানকে চাপ দিয়ে যাব। তিনি বলেন, বরাদ্দ বাতিল করা এই অর্থ পাকিস্তানের কার্যকর ব্যবস্থা নিতে ব্যর্থতার জন্য হওয়া ক্ষতি পুষিয়ে নিতে অন্য যেকোনও স্থানে খরচ করা হবে।

আগামী কয়েকদিনের মধ্যে পাকিস্তানের নতুন নির্বাচিত প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে দেখা করতে যাওয়ার কথা রয়েছে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও’র। এর আগেই এই ঘোষণা দিলো পেন্টাগন।

এ বছরের জানুয়ারিতে মার্কিন সরকার ঘোষণা দেয়, তারা পাকিস্তানকে দেওয়া সামরিক সহায়তার প্রায় পুরোটাই বন্ধ করে দেবে। পাকিস্তানের মাটি থেকে সন্ত্রাসীরা সীমান্ত পাড়ি দিয়ে আফগানিস্তানে হামলা চালিয়ে আবারও নিরাপদে পাকিস্তানে ফিরে আসছে বলে যুক্তরাষ্ট্র অভিযোগ করে আসলেও ইসলামাবাদ এই অভিযোগ অস্বীকার করেছে।

এর আগে শুক্রবার যুক্তরাষ্ট্র আলাদাভাবে জানিয়ে দেয় ফিলিস্তিনি শরণার্থী সংস্থায় অর্থ সাহায্য বন্ধ করে দেওয়া হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
নাফিজ ২ সেপ্টেম্বর, ২০১৮, ৬:৩৫ পিএম says : 0
সনএাসৗ রাষ্ট্র আমেরিকার সাহায্য নেওয়া মানে কৃতদাস হয়ে থাকা আর ঐ সাহায্য নেওয়ার চেয়ে না নেওয়াই ঊওম এবং সব রাষ্ট্র গুলোর ঊচিত আমেরিকার সাহায্য সরাসরি বজন করা.
Total Reply(0)
মাহবুব ২ সেপ্টেম্বর, ২০১৮, ১১:০২ পিএম says : 0
এখানে আপনি আপনার মন্তব্য করতে পারেন সবচেয়ে অন্যতম ভুল সিদ্ধান্ত। বৈশ্বিক মার্কিন সংকটকালে ,পাকিস্তানের সাথে টানাপোড়ন ,জঙ্গি চেতনার অনলে ঘৃত ছিটানো।ড্রোন হামলা করে সার্বভৌমত্বের সাথে যে বৃদ্দাঙ্গুলি প্রদর্শন আমেরিকা করেছে,তাতে যে কলিজা ভিজে নাই ,বর্তমান কথা-কাজ তার প্রমান ।বরং রাশিয়া-চীনের নব জোট গঠন আরো সহজ হবে ।যা মার্কিনীদের কপালে ভাঁজের সৃষ্টি করবে ।যে জঙ্গি দমনে বিশ্ব এক ।সে জঙ্গি চেতনা পাকিস্তানে প্রায় অপ্রতিরোধ্য গতিতে অব্যাহত ।যা বড় আকারের যুদ্ধের পূর্ব সংকেত। এই পাকিস্তান ,যা মেধা-সাহসের রসায়নের আকরভূমি ,তা জঙ্গি চেতনার বিশ্বায়ন ঘটাবার সার্বিক উপাদান বিদ্যমান ।তাই আমেরিকার স্বার্থেই জামাই আদরে পাকিস্তানকে রাখা উচিত ।দরকষাকষি বা চাপ প্রয়োগ ,রাশিয়া বলয়ে পাকিস্তানের যোগদান অজুহাত সহজ হবে ।তালেবান,আল কায়দা,আই এস সবাই মিলে দীর্ঘদিন যাবৎ দমন করেছেন ।ফল কি ,তা অন্ধ ব্যতিত সবাই অবলোকন করছে ।অর্থনীতির বিপর্যয়,জঙ্গি চেতনার নবায়ন বিশ্বময় ।সামনে নব নামে,নব কৌশলে এদের রুপ বিশ্ববাসি দেখবে ।জঙ্গি চেতনার অনলে জল সিঞ্চন না করে,কাশ্মীর,রোহিঙ্গা, পাকিস্তান,আফগান,সিরিয়া,ইরাক,ফিলিস্তীনসহ মূল উৎসে ঘৃত ছিটানো হচ্ছে ।অথচ আপনি জঙ্গিমুক্ত বিশ্ব কল্পনার দিবা স্বপ্নে বিভোর ,বড়ই বালুচরে ঘর বাঁধা ।আমরাও নিরাপদ বিশ্ব চাই ,তবে তা আত্মসমালোচনা,ন্যায়বিচার ,মানবপ্রেম , সৃষ্টিকর্তার প্রতি অকৃত্রিম বিশ্বাস ও ভালবাসা দ্বারা।উত্তম ব্যখ্যা স্রষ্টাই ভাল জানেন।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন