বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভিন্ন দেশ হলেও আমরা মুসলিম উম্মাহভুক্ত -এরদোগান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ সেপ্টেম্বর, ২০১৮, ১১:০৭ এএম

রস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান বলেছেন, আশা করি ইমাম সেরাহসি কেন্দ্রীয় মসজিদ’ কিরগিজস্তান ও তুরস্কের জনগণের মধ্যে ভাষা, ইতিহাস, সংস্কৃতি, বিশ্বাস ও ভ্রাতৃত্বের স্মারক হয়ে থাকবে। এটি আমাদের দুই ভ্রাতৃপ্রতিম দেশের মধ্যে একতা ও শান্তি নিয়ে আসবে। কারণ ভিন্ন দেশ হলেও সর্বোপরি আমরা মুসলিম উম্মাহভুক্ত।

রোববার কিরগিজস্তানের রাজধানী বিশকেকে ৭ হাজার ৫০০ বর্গফুট আয়তনের একটি মসজিদ উদ্বোধনকালে দেওয়া বক্তব্যে এসব কথা বলেন এরদোগান। মসজিদ উদ্বোধনকালে এরদোগানের সাথে উপস্থিত ছিলেন কিরগিজস্তানের প্রেসিডেন্ট সুরনবে জিনবেকভ।

উসমানীয় বা অটোমান স্থাপত্যশৈলীতে তৈরি মসজিদটি নির্মাণে ৬ বছর সময় লেগেছে। এটি নির্মাণে পৃষ্ঠপোষকতা দিয়েছে তুরস্ক। এই মসজিদটিকে সামাজিক ও ধর্মীয় কমপ্লেক্স হিসেবে ব্যবহার করা হবে। মসজিদ প্রাঙ্গণে ধর্মীয় শিক্ষার ব্যবস্থা থাকবে। রয়েছে সুপরিসর পার্কিং লট। মধ্য এশিয়ায় এটিই এ ধরনের বৃহত্তম মসজিদ।

২০১২ সালে ৩৫ একর জমির ওপর মসজিদটির নির্মাণ কাজ শুরু হয়। ১১ শতকের একজন প্রসিদ্ধ আলেমের নামে এর নামকরণ করা হয়েছে। মসজিদটিতে ৬৮ মিটার উঁচু চারটি মিনার রয়েছে। এখানে একসাথে ৯ হাজার মুসল্লি নামাজ আদায় করতে পারবেন। আর মূল মসজিদ এবং এর চত্বর মিলিয়ে একসাথে নামাজ আদায় করতে পারবেন ৩০ হাজার মুসল্লি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন