শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

খালেদা জিয়ার আবেদনের শুনানি নিয়মিত বেঞ্চে

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলা

প্রকাশের সময় : ২২ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় তদন্ত কর্মকর্তাকে নতুন করে জেরার আবেদন নাকচ হওয়ার পর মামলা স্থগিতের খালেদা জিয়ার দু’টি আবেদন শুনানি হবে হাইকোর্টের নিয়মিত বেঞ্চে।
গতকাল (বৃহস্পতিবার) বিচারপতি মিফতাহ উদ্দিন চৌধুরী ও বিচারপতি খিজির আহমেদ চৌধুরীর অবকাশকালীন বেঞ্চ এই সিদ্ধান্ত দেন। এখন সুপ্রিম কোর্টে গ্রীষ্মকালীন অবকাশ চলছে। ১৭ এপ্রিল থেকে শুরু হওয়া অবকাশ ও ছুটি শেষে ২ মে নিয়মিত  বেঞ্চ বসছে। আদালতে খালেদা জিয়ার পক্ষে ছিলেন খন্দকার মাহবুব হোসেন, এ জে মোহাম্মদ আলী, জয়নুল আবেদীন, সগীর হোসেন লিওন ও ব্যারিস্টার এ কে এম এহসানুর রহমান। দুদকের পক্ষে খুরশীদ আলম খান ছাড়াও রাষ্ট্রপক্ষে অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ  রেজা ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল মনিরুজ্জামান রুবেল উপস্থিত ছিলেন। আবেদন দু’টি শুনানিতে অপারগতা প্রকাশ করেছেন এবং হাইকোর্টের নিয়মিত বেঞ্চে শুনানি করার জন্য পাঠিয়ে দিয়েছেন বলে সাংবাদিকদের জানিয়েছেন খালেদা জিয়ার আইনজীবী ব্যারিস্টার রাগিব রউফ চৌধুরী। খুরশীদ আলম খান বলেন, এখন আবেদন দু’টি সংশ্লিষ্ট শাখায় যাবে, আদালত খোলার পর নিয়মিত  বেঞ্চে উঠবে। এই মামলায় বিচারিক আদালতে ২৫ এপ্রিল খালেদা জিয়ার আত্মপক্ষসমর্থনের জন্য দিন ধার্য রয়েছে।
বিচারের শেষ পর্যায়ে থাকা এ মামলায় তদন্ত কর্মকর্তার সাক্ষ্য নিয়ে আপত্তি তুলে খালেদা জিয়ার আইনজীবীরা ১৭ এপ্রিল নতুন করে সাক্ষ্যগ্রহণ ও জেরার আবেদন করলে ঢাকার তৃতীয় বিশেষ জজ আবু আহমেদ জমাদার তা নাকচ করে দেন। ওই আদেশ বাতিল চেয়ে পরদিন হাইকোর্টে দু’টি আবেদন করেন খালেদা জিয়া, যা ১৯ এপ্রিল অবকাশকালীন এই বেঞ্চে উপস্থাপন করেন তার আইনজীবীরা। তারা বলেছিলেন, তদন্ত কর্মকর্তার জেরা পুনরায় গ্রহণ এবং তদন্ত নথি (কেস ডকেট) প্রদান ও দেখানোর আবেদন বিচারিক আদালত খারিজ করে। ওই আদেশ বাতিল ও মামলার কার্যক্রম স্থগিত চেয়ে তারা হাইকোর্টে আবেদন দু’টি করেন। গতকাল আবেদন দু’টি হাইকোর্টের একটি বেঞ্চের কার্যতালিকার ৪৯ ও ৫০ ক্রমিকে ছিল। ক্রমানুসারে বিষয়টি এলে আদালত ওই সিদ্ধান্ত জানান। জিয়া চ্যারিটেবল ট্রাস্টের নামে অবৈধভাবে তিন কোটি ১৫ লাখ ৪৩ হাজার টাকা আত্মসাতের অভিযোগে ২০১০ সালের ৮ আগস্ট ৫ জনের বিরুদ্ধে তেজগাঁও থানায় এই মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। তদন্ত  কর্মকর্তার সাক্ষ্য ও জেরা শেষে আদালত খালেদা জিয়ার আত্মপক্ষসমর্থনের জন্য ২৫ এপ্রিল দিন ধার্য করেছেন আদালত।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন