শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মহাকাশে প্রথম নভোচারী পাঠাচ্ছে আরব আমিরাত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০১৮, ৫:৩৯ পিএম

প্রথমবারের মতো মহাকাশে নভোচারী পাঠাচ্ছে সংযুক্ত আরব আমিরাত। গতকাল দেশটির প্রধানমন্ত্রী এবং উপ-রাষ্ট্রপতি শেখ মোহাম্মদ বিন রাশেদ আল-মাকতুম আন্তর্জাতিক স্পেস স্টেশনে দু'জন নভোচারীকে পাঠানোর জন্য নির্বাচিত করেছেন বলে এক টুইট বার্তায় জানিয়েছেন। খবর এএফপি।
নভোচারীর দু’জনের নাম, হাজ্জা আল-মানসুরি (৩৪) এবং সুলতান আল-নিয়াদি (৩৭) ঘোষণা করে শেখ মোহাম্মদ বিন রাশেদ আল-মাকতুম বলেন, এ দু'জন আমিরাতের ভবিষ্যৎ প্রজন্মের আকাক্সক্ষার মাত্রা আরো এগিয়ে নিয়ে যাবেন। গত বছর তিনি ঘোষণা দিয়েছিলেন যে, আগামী পাঁচ বছরের মধ্যে তার দেশ থেকে চারজন নভোচারী মহাকাশে পাঠানো হবে।
শেখ মোহাম্মদের দেওয়া ঘোষণা অনুযায়ী, মহাকাশ অভিযানের জন্য একটি প্রকল্পে ৫শ’ ৪০ কোটি ডলার বরাদ্দ দিয়েছে সংযুক্ত আরব আমিরাত। তেল সম্পদ সমৃদ্ধ উপসাগরীয় এই দেশটি প্রথম আরব দেশ হিসেবে ২০২১ সালের মধ্যে মঙ্গল গ্রহের কক্ষপথে ‘হোপ’ নামে একটি মানুষবিহীন মহাকাশযান পাঠানোর পরিকল্পনার কথা ঘোষণা করেছে।
৬ ধাপে কঠোর যাচাই-বাছাইয়ের মধ্য দিয়ে মহাকাশে যাওয়ার জন্য আবেদন করা ৪ হাজারের বেশি প্রতিযোগীর মধ্যে থেকে মানসুরি এবং নিয়াদিকে নির্বাচিত করা হয়েছে। সংযুক্ত আরব আমিরাত ভবিষ্যত পরিকল্পনার অংশ হিসেবে ২১১৭ সালের মধ্যে মঙ্গল গ্রহে প্রথম মানুষের বসতি স্থাপনের জন্য ‘সায়েন্স সিটি’ তৈরি করার পরিকল্পনা ঘোষনা করেছে।
উল্লেখ্য, প্রথম আরব হিসেবে মহাকাশ অভিযানে গিয়েছিলেন সৌদি আরবের সুলতান বিন সালমান আল-সৌদ। তিনি ১৯৮৫ সালে যুক্তরাষ্ট্রের একটি যানে মহাকাশ অভিযানে যান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন