ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬, ১৯ মুহাররম ১৪৪১ হিজরী।

জাতীয় সংবাদ

নওয়াজের ১৯০ কোটি রুপির সম্পদ রয়েছে ইমরান খানের ১০২ কোটি

প্রকাশের সময় : ২৩ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের মোট সম্পদের পরিমাণ ১৯০ কোটি রুপি। দেশটির নির্বাচন কমিশন ইসিপি সংসদীয় নেতাদের সম্পত্তি সংক্রান্ত এ বিবরণ প্রকাশ করেছে।
গত সপ্তাহে ইসিপির ওয়েবসাইট থেকে সম্পত্তির বিস্তারিত বিবরণ সরিয়ে নেওয়া হয়েছিল। সে সময়ে বলা হয়েছিল, আইনি দিক থেকে এ বিবরণের আর কোনো প্রয়োজন নেই। পাকিস্তানের আইন অনুযায়ী, নির্বাচিত সব সংসদ সদস্যকে নিজেদের এবং স্ত্রী বা স্বামী এবং সন্তানদের সম্পত্তির হিসাব বাধ্যতামূলকভাবে ঘোষণা করতে হয়। তবে সম্প্রতি পানামা পেপার্স কেলেঙ্কারিতে নওয়াজ শরীফ ও তার পরিবারের সদস্যদের নাম আসে। এতে বলা হয়, নওয়াজের পুত্র-কন্যারা কর ফাঁকি দিতে অফশোর কোম্পানি খুলেছে। এ ঘটনার পর পর ইসিপি আয় প্রকাশ করার উদ্যোগ নিল।
প্রকাশিত বিবরণে বলা হয়েছে, বিদেশে নওয়াজ শরীফের কোনো সম্পত্তি নেই। অবশ্য ছেলে হোসেইন নওয়াজ বিদেশ থেকে গত বছর নওয়াজ শরীফকে ২ কোটি ১৫ লাখ রুপি পাঠিয়েছেন। এর আগে ছেলের কাছ থেকে ২ কেটি ৩৯ লাখ ও ১ কোটি ৯৭ লাখ রুপি পেয়েছিলেন নওয়াজ।
সম্পদ বিবরণীতে দেখা গেছে, ২০১১ সালে নওয়াজের সম্পত্তির মূল্য ছিল ১৬ কোটি ৬০ লাখ রুপি, ২০১২ সালে তা বেড়ে দাঁড়ায় ২৬ কোটি ১৬ লাখ রুপি এবং ২০১৩ সালে তা এক ধাপে ১৮২ কোটিতে পৌঁছায়। চার বছরে নওয়াজ ও তার স্ত্রীর সম্পদের পরিমাণ একশ’ কোটি রুপিরও বেশি বেড়েছে।
নওয়াজ শরীফের একটি টয়োটা ল্যান্ড ক্রুজার ও দুটি মার্সিডিজ গাড়ি রয়েছে। ল্যান্ড ক্রুজারটি অজ্ঞাত ব্যক্তি তাকে উপহার হিসেবে দিয়েছে। যে বাড়িটিতে নওয়াজ বাস করেন সেটি তার মায়ের কাছ থেকে পাওয়া। বিদেশি ও স্থানীয় মুদ্রার বেশ কয়েকটি ব্যাংক হিসাবও রয়েছে তার। এছাড়া তার বিপুল পরিমাণ কৃষি জমি ও চিনি, কাপড় ও কাগজ শিল্পের মতো বেশ কয়েকটি শিল্পকারখানায় তার বিনিয়োগ রয়েছে।
পাকিস্তানের অন্যতম প্রধান বিরোধী দল পাকিস্তান তাহরিকে ইনসাফ বা পিটিআই’র প্রধান ও সাবেক ক্রিকেট তারকা ইমরান খানের মোট সম্পদের পরিমাণ ১০২.৬ কোটি রুপি। ইমরান খানের সম্পদের বিবরণে দু’টি গাভী এবং একটি মহিষ থাকার কথা বলা হয়েছে। এর মোট মূল্য তিন লাখ রুপি বলে উল্লেখ করা হয়েছে। তার সাবেক স্ত্রী রেহাম খানের ব্যাংক হিসাবে ৫২ লাখ রুপি রয়েছে বলে জানিয়েছেন পিটিআই নেতা ইমরান খান।
পাক স্বরাষ্ট্রমন্ত্রী চৌধুরী নিসার আলী খান নিজ কৃষি সম্পত্তির মূল্য ঘোষণা করেননি। তবে ব্যাংকে নগদ ২৮ লাখ রুপি আছে বলে জানিয়েছেন। পাকিস্তান সংসদের বিরোধী দলের নেতা খুরশিদ শাহের সম্পদের পরিমাণ চার কোটি রুপির বেশি বলে জানানো হয়েছে।
এ হিসেবে দেখা গেছে পাকিস্তানের স্বতন্ত্র সংসদ সদস্য জামশিদ দাস্তি সবচেয়ে গরিব এবং তার মোট সম্পদের পরিমাণ মাত্র ২ হাজার ৬৫৩ রুপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন