শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সংসদ অধিবেশন শুরু, চলবে ২০ সেপ্টেম্বর পর্যন্ত

অক্টোবরে আবার বসবে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

জাতীয় সংসদের ২২তম অধিবেশন শুরু হয়েছে। গতকাল বিকেল পাঁচটায় স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরু হয়। চলবে ২০ সেপ্টেম্বর পর্যন্ত। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে আগামী অক্টোবরে আরেকটি অধিবেশন বসবে। অধিবেশন শুরু হওয়ার আগে কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে এসব সিদ্ধান্ত হয়।
কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে আগামী অক্টোবরে সুবিধাজনক সময়ে দশম সংসদের পরবর্তী অধিবেশন আহ্বান করার সিদ্ধান্ত হয়। বৈঠকে জানানো হয় চলতি অধিবেশনে উত্থাপনের জন্য ১১টি সরকারি বিলের নোটিশ পাওয়া গেছে। সংসদে পাসের অপেক্ষায় ৩টি, কমিটিতে পরীক্ষাধীন ৯টি ও উত্থাপনের অপেক্ষায় ১১টিসহ মোট ২৩টি সরকারি বিল পাসের অপেক্ষায় রয়েছে। এ অধিবেশনে উত্থাপনের জন্য কোন বেসরকারি বিলের নোটিশ পাওয়া যায়নি।
বিকেলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশন শুরু হয়। সকলকে শরতের শুভেচ্ছা জানিয়ে অধিবেশন শুরু করেন স্পিকার। এরপর স্পিকার ও ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে অধিবেশন পরিচালনার জন্য ৫ সদস্যের সভাপতিমন্ডলী নির্বাচিত করা হয়। তারা হলেন- ইমরান আহমেদ, এবি তাজুল ইসলাম, মাহবুব-উল আলম হানিফ, মো. ফখরুল ইমাম ও নুর জাহান বেগম।
পরে বর্তমান সংসদের সদস্য ও সাবেক হুইপ এস এম মোস্তফা রশিদী সুজা, জাতীয় পার্টির সংসদ সদস্য ও বিরোধী দলীয় প্রধান হুইপ মো. তাজুল ইসলাম চৌধুরী, ভারতের সাবেক প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ী, জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান, সাবেক মন্ত্রী কল্পরঞ্জন চাকমা, প্রতিমন্ত্রী মোজাফ্ফর হোসেন এবং সাবেক সংসদ সদস্য শরীফ খসরুজ্জামান, আব্দুর রউফ মিয়া, মো. ফজলে এলাহী, আলফাজ উদ্দিন, অধ্যক্ষ আব্দুল মান্নান মন্ডল ও আনোয়ারা হাবীবসহ অন্যান্যদের মৃত্যুতে শোক প্রস্তাব উত্থাপন করা হয়।
আরো শোক প্রস্তাব উত্থাপন করা হয়, খ্যাতিমান সাংবাদিক সমকাল পত্রিকার সম্পাদক গোলাম সরোয়ার, দ্যা ফিন্যান্সিয়াল এক্সপ্রেস সম্পাদক এ এইচ এম মোয়াজ্জেম হোসেন, ভাষা সংগ্রামী আব্দুল বাতেন, লেখক রমা চৌধুরী, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাবেক সভাপতি মোস্তাক হোসেন, ডেইলি অবজারভারের নির্বাহী সম্পাদক আনিস আহমেদ, ইটিভির রিপোর্টার মামুনুর রশীদসহ অন্যান্যদের মৃত্যুতে। শোক প্রস্তাবের ওপর সাধারণ আলোচনার পর মরহুমদের আত্মার শান্তি কামনা করে মোনাজাত করা হয়। সর্বশেষ শোক প্রস্তাব গ্রহণশেষে অধিবেশন মূলতবি করা হয়। এর আগে সকালে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে অধিবেশন ২০ সেপ্টেম্বর পর্যন্ত চালানোর সিদ্ধান্ত নেয়া হয়। প্রতিদিন বিকেল ৫টা থেকে অধিবেশন বসবে। আক্টোবরে আরো একটি অধিবেশন আহ্বানের বিষয়ে আলোচনা হয়।
বৈঠকে সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ, সাবেক প্রেসিডেন্ট এইচ এম এরশাদ, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া, আইনমন্ত্রী আনিসুল হক, শেখ ফজলুল করিম সেলিম, আবুল হাসানাত আব্দুল্লাহ, সমাজকল্যাণ মন্ত্রী রাশেদ খান মেনন, মইন উদ্দীন খান বাদল ও প্রধান হুইপ আ স ম ফিরোজ উপস্থিত ছিলেন।
বৈঠকে জানানো হয়, এ অধিবেশনে নতুন ১১টি সরকারি বিলসহ ২৩টি সরকারি বিল পাসের অপেক্ষায় রয়েছে। এ ছাড়া প্রধানমন্ত্রীর জন্য ৮৪টি ও এক হাজার ৫০৪টি সাধারণ প্রশ্ন পাওয়া গেছে। এ ছাড়া ১০৩টি সিদ্ধান্ত প্রস্তাব সম্পর্কিত নোটিশ পাওয়া গেছে।
এদিকে সংসদ অধিবেশনকে সামনে রেখে সংসদ ভবন এলাকায় কঠোর নিরাপত্তা বেষ্টনি গড়ে তোলা হয়। সকাল থেকেই চারপাশে অবস্থান নেয় বিপুল সংখ্যক র‌্যাব ও পুলিশসহ আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য। যে কোন ধরণের অনাকাঙ্খিত পরিস্থিতি এড়াতে জলকামান থেকে শুরু করে সব ধরণের ব্যবস্থা রাখে প্রশাসন। এমনকি সংসদ ভবনে প্রবেশ নিয়েও ছিলো কঠোর কড়াকড়ি।
উল্লেখ্য, দশম সংসদের প্রথম অধিবেশন শুরু হয়েছিল ২০১৪ সালের ২৯ জানুয়ারি। এ হিসেবে আগামী বছর ২৮ জানুয়ারি সংসদের ৫ বছরের মেয়াদ পূর্ণ হচ্ছে। মেয়াদ পূর্ণ হওয়ার আগের তিন মাসের মধ্যে পরবর্তী সংসদের নির্বাচন অনুষ্ঠিত হবে। আর নির্বাচনকালীন সরকারের আমলে সংসদ অধিবেশন বসার বাধ্য-বাধকতা নেই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন