ঢাকা বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০, ০৮ আশ্বিন ১৪২৭, ০৫ সফর ১৪৪২ হিজরী

সারা বাংলার খবর

চট্টগ্রামে এলএনজির উৎস থেকে গ্যাস সরবরাহ বৃদ্ধি

চট্টগ্রাম ব্যুরো : | প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

বৃহত্তর চট্টগ্রামে এলএনজির (ভাসমান তরলীকৃত প্রাকৃতিক গ্যাস) উৎস থেকে গ্যাস সরবরাহ আরো বৃদ্ধি পেয়েছে। এর ফলে গ্যাসের সঙ্কট অনেকাংশে কমেছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানায়, গতকাল (সোমবার) চট্টগ্রাম অঞ্চলে সর্বোচ্চ ৩০ কোটি ঘনফুট গ্যাসের সরবরাহ আসে এলএনজির উৎস থেকে। এর আগে প্রাথমিক অবস্থায় পাওয়া যায় ১০ কোটি ঘনফুট। অর্থাৎ গ্যাসের জোগান মিলছে তিনগুণ বেশি পরিমাণে।
এর সুবাদে দীর্ঘদিন পর সার উৎপাদন শিল্পসহ চট্টগ্রামের বৃহৎ কারখানা, বিদ্যুৎ কেন্দ্র এবং আবাসিক গ্যাসের গ্রাহকদের কাছে গ্যাস সরবরাহ বেড়েছে। গ্যাসের চাপও বেড়ে গেছে। কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিঃ (কেজিডিসিএল) সূত্র জানায়, মহেশখালীর মাতারবাড়ির অদূরে সমুদ্রে অবস্থানরত ‘এক্সিলেন্স’ জাহাজের ফ্লোটিং স্টোরেজ রিগ্যাসিফিকেশন ইউনিট থেকে গতকাল এলএনজি সরবরাহ তিনগুণ বৃদ্ধি পায়। গ্যাস সঙ্কটে বন্ধ থাকা শিকলবাহা ২২৫ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র ও রাউজান তাপবিদ্যুৎ কেন্দ্রে এখন বিদ্যুৎ উৎপাদন ব্যবস্থা সচল করা সম্ভব হয়েছে।
এদিকে পেট্রোবাংলার পরবর্তী এলএনজির আমদানি চালান নিয়ে কাতার থেকে আরো একটি মাদার ভেসেল মাতারবাড়িতে ভিড়েছে। গত রোববার এ জাহাজে এক লাখ ৩৩ হাজার ঘনমিটার এলএনজি আনা হয়েছে। আরও আমদানি চালান আসছে কাতার থেকে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন